শিক্ষা

HS Result বেরোনোর আগে ঝটপট করে ফেলতে পারেন এই কোর্সগুলি, সারা জীবন কাজে দেবে।

Adv

উচ্চমাধ্যমিক পরীক্ষা, HS Result তারপরই শিক্ষার্থীরা উচ্চশিক্ষার জন্য কলেজে পছন্দসই স্ট্রিম নিয়ে ভর্তি হয়ে থাকেন। কিন্তু সেটা তো পরের ব্যাপার। পরীক্ষা শেষ হওয়ার পর নানান চিন্তা থেকে নিজেকে বের করে আনতে কোন পদক্ষেপ নিতে পারেন? বর্তমান যুগটা এমনই যে যদি আপনি কোন কাজ ভালো করে শিখে প্রফেশানালি করে নিতে পারেন সেইখান থেকে মাসে মোটা টাকা আয় করা খুব শক্ত হবে না। তার জন্য শুধু যোগ্য ব্যক্তি তৈরি করতে হবে নিজেকে। যাতে আপনার থেকে ভালো করে সেই কাজটা অন্য কোন ব্যক্তি না করতে পারে। দেখবেন আপনি পারবেন।

HS Result এরপর কিছু কোর্স।

অতিমারীর আবহ বর্তমানে স্থায়ী থাকলেও পরীক্ষার্থীদের সুবিধার্থে অফলাইনেই নেওয়া হয়েছে এবছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা। গত ১৪ মার্চ থেকে শুরু হয়েছিল পরীক্ষা। চলেছিল গত ২৭ মার্চ পর্যন্ত। ১ মাস কেটে গিয়েছে পরীক্ষার। এবার পালা রেজাল্ট প্রকাশের। কিন্তু পরীক্ষা শেষ মানেই নতুন চিন্তার উদয় হয় সকল পরীক্ষার্থীর মনে। কেমন হবে রেজাল্ট এ নিয়েই কার্যত চিন্তা থাকে। তবে দুশ্চিন্তা না করে পরীক্ষার পর পড়ুয়াদের কী করতে হবে? যাতে মন ভালো থাকবে, HS Result যেমনি হোক। আজকে সেই সম্পর্কেই এই প্রতিবেদনে জানানো হবে।

Ad

১) স্পোকেন ইংলিশ শেখা-
লেখা পড়া থেকে যে কোন ভালো কাজ করতে হলে ইংলিশে কথা বলা এবং লিখতে পারার দক্ষতা থাকতে হয়। কেবল মনে মনে ভাবে যাবো ভালো মাইনের চাকরি পেতে হবে। তা নয়। তাই জন্য ভবিষ্যতে ভালো ভাবে জীবনযাপন করতে হলে, পরিবারের সদস্যদের ভালো রাখতে হলে, নিজের শখ পূরণের কথা ভেবে পারলে আজ থেকেই শিখতে পারেন। কারণ এই সময়টা একজন পড়ুয়ার জীবনে সবথেকে গুরুত্বপূর্ণ সময়। এরপর উচ্চশিক্ষার সময় প্রচুরভাবে সাহায্য করবে এই পদক্ষেপ। বর্তমানে অনেক অনলাইন অফলাইন কোর্স রয়েছে, যার মাধ্যমে স্পোকেন ইংলিশ শেখা যাবে।
আর যদি বিনামূল্যে শিখতে হয়, তার জন্য রয়েছে সোশ্যাল মিডিয়ার একাধিক চ্যানেল। শুধুমাত্র সময় নিয়ে সেগুলি দেখতে হবে। জানতে এবং শিখতে হবে।

২) কম্পিউটার শিখতে পারেন-
উচ্চমাধ্যমিক শেষ তারপর HS Result, এবার অনেক পড়ুয়াই পড়াশোনার পাশাপাশি পারিবারকে আর্থিক সাহায্য করার জন্য কাজ করার চিন্তা করেন। সেই দিক থেকে দেখতে গেলে বর্তমানে প্রায় যেকোনো কাজই কম্পিউটার বা ল্যাপটপে হয়ে থাকে। তাই এই বেসিক (word, excel, power point) না জানলে ভালো কাজ পাওয়া যায় না। তাই যদি মনে ভাবেন বেসিক শিখবেন, তাহলে কোনো ভালো কম্পিউটার ট্রেনিং ইনস্টিটিউট এর নির্দিষ্ট কোর্সে ভর্তি হতে পারেন।

Ambani Scholarship সকল পড়ুয়াদের দিচ্ছে 41 হাজার টাকা স্কলারশিপ, জেনে নিন আবেদন পদ্ধতি।

৩) যোগ্যব্যায়াম করা-
যোগ্যব্যায়াম শরীর স্বাস্থ্য ভালো রাখে। নিয়মিত এটি করলে শরীরের সঙ্গে মনও ভালো থাকে। আর শরীর ভালো না থাকলে কোনো কাজই করা সম্ভব নয়। তার সঙ্গে সঙ্গে মনও। তাই শরীর ও মন দুটোই ভালো রাখতে যোগ্যব্যায়াম শেখা যাবে। তবে প্রতিদিন নিয়ম করে করতে হবে। অনেক সময়ই আমরা ভাবি, আজকে এই কাজটা করতে ভালো লাগছে না। অথবা আজকে এই কাজটা পড়ে গেলো তাই অন্য কাজটা করা হবে না। মাঝে ২ বা ৩ দিন গ্যাপ পড়ে গেলো, তারপর সেই খেই তা হারিয়ে যায়। তাই যে কোনো কাজ নিয়মিত করতে হয়।

৪) মিউজিক্যাল ইনস্ট্রুমেন্ট শেখা-
মিউজিকের প্রতি ঝোঁক রয়েছে? তাহলে পরীক্ষার পর মিউজিক্যাল ইনস্ট্রুমেন্ট (গিটার, পিয়ানো, ভায়োলিন ইত্যাদি) শেখা যেতে পারে। ভবিষ্যতে কে বলতে পারে HS Result এরপর উচ্চশিক্ষার মাধ্যমে অর্থ উপার্জনের পাশাপাশি এর মাধ্যমেও কিছু টাকা রোজগার করা সম্ভব হতে পারে।

মাধ্যমিক, উচ্চমাধ্যমিকের রেজাল্ট নিয়ে বড় ঘোষণা করা হল পর্ষদ ও সংসদের তরফে, কবে ফলপ্রকাশ দেখুন।

৫) বেড়াতে যেতে পারেন-
কেবলমাত্র পরীক্ষার বা HS Result নয়। তার আগেও থাকে নানা ধরণের চাপ। কিভাবে সিলেবাস শেষ হবে, কোন কোন প্রশ্ন গুরুত্বপূর্ণ, কোন কোন চ্যাপ্টার বেশি ভালো করে পড়তে হবে। তাই একবার পরীক্ষা শেষ হয়ে গেলে বাড়ি থেকে দূরে কোনো পছন্দের জায়গায় (নদী, পাহাড়, সমুদ্র) অভিভাবকের সঙ্গে ঘুরে আসতে পারেন বেশ কয়েকদিনের জন্য। অনেকে আবার ট্রাইবাল এরিয়াতেও ঘুরতে যেতে পছন্দ করেন। আবার কেউ ফিউশন ফুড খেতে ভালোবাসেন। মোটের উপর, মন ভালো রাখতে হবে। তাই পছন্দের জায়গায় বেড়াতে যেতে হবে।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(108) ""