প্রকল্প

Yuvashree Prakalpa – যুবশ্রী প্রকল্পে আবেদন শুরু, ছাত্র ছাত্রীরা আবেদন করতে পারবে।

Adv

রাজ্যের যুব সমাজের জন্য সরকারের তরফে যুবশ্রী প্রকল্প বা Yuvashree Prakalpa নিয়ে আসা হয়েছে। যার মাধ্যমে রাজ্যের সেই সকল ছেলে মেয়েদের স্বাবলম্বী করে তোলার জন্য কিছু পরিমাণে আর্থিক সাহায্য করাই হল এই প্রকল্পের (West Bengal Government Scheme) মূল উদ্দেশ্য। বর্তমানে চাকরির যা অবস্থা তাতে প্রচুর শিক্ষিত ছেলে মেয়েরা বেকার পরে আছে চাকরি না পাওয়ার কারনে। তাই সেই সব বেকার ছেলে মেয়েদের কথা ভেবেই মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (CM Mamata Banerjee) প্রকল্প চালু করেছিল যা এখনো চলছে।

Yuvashree Prakalpa Apply Process Online.

এই প্রকল্পের মাধ্যমে বহু বেলার ছেলে মেয়েরা অনেক সাহায্য পাচ্ছে। তাই আবার আরও বেকার ছেলে মেয়েদের এই প্রকল্পের আওতায় আনার জন্য আবেদন নেওয়া চালু হয়ে গিয়েছে। যারা এই প্রকল্পে নাম নথিভুক্ত করতে চাইছেন তারা এই প্রতিবেদনটি ভালো মত পড়ুন। 2013 সালে মুখ্যমন্ত্রী প্রথম এই যুবশ্রী প্রকল্প (Yuvashree Prakalpa) চালু করেন। এই প্রকল্পের মাধ্যমে বেকার ছেলে মেয়েদের 1500 টাকা করে আর্থিক সাহায্য দেওয়া হয়।কারা আবেদন করতে পারবেন?

Ad
  • আবেদনকারীকে পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে।
  • 18 থেকে 45 বছর বয়স পর্যন্ত আবেদন করতে পারবেন।
  • Yuvashree Prakalpa এ আবেদনকারীকে কম পক্ষে মাধ্যমিক পাশ হতে হবে।
  • কোন রকমের সরকারি বা বেসরকারি কাজের সাথে যুক্ত থাকলে নাম নথিভুক্ত করতে পারবেন না।

Yuvashree Prakalpa এ আবেদন করার জন্য আপনাদের প্রথমেই রাজ্য সরকারের অফিসিয়াল ওয়েবসাইট www.employmentbankwb.gov.in এ যেতে হবে। অফিসিয়াল ওয়েবসাইটের হোমপেজে ঢোকার পর ‘New Enrollment Job Seekar লিংকে ক্লিক করে রেজিস্ট্রেশন করুন। তারপরে Accept এবং Continue তে ক্লিক করুন।
আবেদনপত্র ওপেন হলে প্রয়োজনীয় ডকুমেন্ট গুলো দিয়ে নির্ভুল ভাবে আবেদনপত্র পূরণ করুন।

WB SSC Case (পশ্চিমবঙ্গে এসএসসি দুর্নীতি)

প্রয়োজনীয় ডকুমেন্ট গুলো এবার আপলোড করুন। এক্ষেত্রে আপনার ডকুমেন্ট গুলোকে স্ক্যান করে 20 KB থেকে 100 KB এর মধ্যে আপলোড করতে হবে। নইলে আপলোড হবে না। ফর্ম পূরণ করা হয়ে গেলে Submit এ ক্লিক করুন। ফিউচার রেফারেন্স এর জন্যে আবেদনপত্রের কপি প্রিন্ট করে রাখবেন। এই প্রিন্ট আউটটি 60 দিনের মধ্যে আপনার নিকটবর্তি এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ (Yuvashree Prakalpa Employeement Exchange) অফিসে গিয়ে জমা করুন।

এবারের মাধ্যমিক পরীক্ষার আগে এই পড়ুয়াদের জন্য জরুরি আপডেট।

জমা দেবার পর আপনাকে একটি Yuvashree Prakalpa User ID ও Password দেওয়া হবে। এটি আপনার ফোন নম্বর এ পাঠিয়ে দেওয়া হবে। এর মাধ্যমে আপনি আপনার অ্যাপ্লিকেশনের স্ট্যাটাস অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় গুলিকে চেক করতে পারবেন। আবেদন করার জন্যে প্রয়োজনীয় নথি ফটো আইডেন্টিটি প্রুফ অর্থাৎ ভোটার কার্ড বা আধার কার্ড, ব্যাংক একাউন্ট ডিটেলস, মাধ্যমিকের মার্কশীট এবং এডমিট কার্ড, কাস্ট সার্টিফিকেট, পাসপোর্ট সাইজ ফটোগ্রাফ।
Written by Ananya Chakraborty.

রোজগার মেলায় আরও 51000 জনকে সরকারী চাকরি দেবে। পশ্চিমবঙ্গের প্রার্থীরা

Related Articles

One Comment

  1. Please let me know whether after receiving of yuvashree prakalpa doll can I eligible for making application to government firm for services

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(92) ""