গুরুত্বপূর্ণ খবর

Ration Card – লক্ষাধিক রেশন কার্ড বাতিল নিয়ে সরকারের নির্দেশিকা। আমজনতার মাথায় হাত!

Adv

সাধারন মানুষের নিত্যদিনের সাথে জড়িয়ে আছে রেশন কার্ড (Ration Card). তবে রেশন কার্ড নিয়ে যে বিপুল পরিমান দুর্নীতি ঘটছে তা আমরা নিজেরাই স্বচক্ষে দেখতে পাচ্ছি। এই দুর্নীতি নিয়ে চিন্তিত কেন্দ্র সরকার (Central Government) তাই এই দুর্নীতি রুখতে কেন্দ্র সরকার নানা পদক্ষেপ নিয়েছে। এখন সারা দেশে চলছে লোকসভা ভোট আর এই লোকসভা ভোটের মাঝেই রেশন কার্ড নিয়ে বড় খবর সামনে এলো।

1 Lakh Ration Card Cancel News.

করোনার সময় থেকে আমাদের দেশের সকল গরীব ও মধ্যবিত্ত মানুষদের কাছে এই Ration Card এর গুরুত্ব অনেক বেশি হয়ে উঠেছে। কারণ সরকারের তরফে Ration Card গ্রাহকদের জন্য আগামী ৫ বছরের জন্য বিনামূল্যে রেশন (Free Ration) দেওয়ার ঘোষণা করেছে। এই বিশেষ ঘোষনা অনুসারে প্রায় এক লক্ষ রেশন কার্ড বাতিল হতে পারে।

Ration Card Will Be Cancel

বিভিন্ন রিপোর্ট মারফত জানা যাচ্ছে যে বিগত 6 মাস বা তার বেশি সময় ধরে যে সব ব্যক্তিরা রেশন কার্ড মারফত খাদ্য শস্য (Ration Items List) সংগ্রহ করেননি আগামী মাসে তাদের রেশন কার্ড বাতিল করা হবে। এই নিয়ে বিশেষ নির্দেশিকা খুব তাড়াতাড়ি প্রকাশ করবে কেন্দ্র সরকার। এমনটা বিভিন্ন সূত্র মারফত খবর পাওয়া গিয়েছে। প্রধানত যে সব আর্থিকভাবে স্বচ্ছল ব্যক্তিরা কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বিনামূল্যে রেশনের (Ration Card) সুবিধা গ্রহণ করছেন।

তারা যাতে এই প্রকল্পের সুবিধা না পান তার জন্যে এই নির্দেশিকা। ইতিমধ্যে এই বিষয়টি নিয়ে তোড়জোড় শুরু হয়ে গিয়েছে। কেন্দ্র সরকারের তরফ থেকে আযোগ্য ব্যক্তিদের তালিকা তৈরি করা হয়েছে। তবে শুধু যে অযোগ্য ব্যক্তিদের তালিকা তৈরি করা হচ্ছে এমনটা নয় যে সব ব্যক্তি মৃত কিন্তু এখন তাদের Ration Card চালু আছে বা 6 মাস বেশি সময় ধরে রেশন নিচ্ছেন না তাদের ও তালিকা তৈরি করা হচ্ছে। এই তালিকা অনুযায়ি এক এক করে Ration Card বাতিল করা হবে।

PM Kisan (প্রধানমন্ত্রী কিষান যোজনা)

Ration Card New Rule

রেশন নিয়ে নানা রকমের অভিযোগ উঠেছে। শুধু যে আযোগ্য ব্যক্তিরা যোগ্য ব্যক্তিদের রেশন নেওয়ার থেকে বঞ্চিত করেছেন এমনটা নয় রেশন ডিলাররাও নির্দিষ্ট পরিমাণের থেকে কম পরিমান সামগ্রী গ্রাহকদের দেওয়ার ও অভিযোগ উঠেছে বারবার। তাই এই সব অভিযোগ নজরে আসতেই কেন্দ্রীয় সরকারের তরফ থেকে খুব তাড়াতাড়ি খাদ্য ও উপভোক্তা বিষয়ক মন্ত্রক পাবলিক ডিস্ট্রিবিউশন সেন্টার গুলির নতুন নীতি কার্যকর করা হবে বলে জানা গিয়েছে।

টাকার দরকার হলেই টাকা পাবেন। আধার কার্ড থাকলে আর কোন সমস্যা নেই।

আগামী দিনে এমন অভিযোগ সামনে এলে পাবলিক ডিস্ট্রিবিউশন সেন্টার গুলির লাইসেন্স বাতিল করা হবে। মূলত রেশন দুর্নীতি নিয়ে বহুবার অনেক অভিযোগ এসেছে তাই এই দুর্নীতিকে কড়া হাতে রুখতেই এই পদক্ষেপ নিয়েছে কেন্দ্র সরকার। যদিও এখনো এই বিষয়ে কেন্দ্র সরকারের তরফ থেকে কোনো নির্দেশিকা জারি করা হয়নি। তবে খুব তাড়াতাড়ি এই বিষয়ে নির্দেশিকার মারফত অযোগ্য ব্যক্তিদের Ration Card বাতিল এবং পাবলিক ডিস্ট্রিবিউশন সেন্টার গুলির জন্য নতুন নিয়ম প্রকাশ করবে কেন্দ্র সরকার।
Written by Ananya Chakraborty.

রেশন কার্ড থাকলেই বিনামূল্যে রান্নার গ্যাস দেবে সরকার। কারা ও কিভাবে পাবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(109) ""