প্রকল্প

PM Kisan – পিএম কিষান যোজনার 17 তম কিস্তির টাকা কবে পাবে কৃষকবন্ধুরা? লিস্ট ও তারিখ চেক করুন।

Adv

আমাদের দেশ কৃষিপ্রধান দেশ তাই কৃষকদের (PM Kisan) উন্নতির লক্ষ্যে নানা রকমের প্রকল্প নিয়ে এসেছে কেন্দ্র সরকার। এর মধ্যে একটি হল কিষান সম্মান নীধি যোজনা (Pradhan Mantri Kisan Samman Nidhi Yojana) এই প্রকল্পের মাধ্যমে কৃষকদের (Farmers) আর্থিকভাবে সাহায্য করা হয়। বছরে 6000 টাকা করে দেওয়া হয়। তিনটি কিস্তিতে (PM Kisan Installment) 2000 টাকা করে দেওয়া হয়।

PM Kisan Installment Payment Status Check Online.

দেশের কৃষকরা যারা এই প্রকল্পের আওতায় নিজেদের নাম লিখিয়েছেন তারা ইতিমধ্যেই 16টি কিস্তির টাকা পেয়ে গিয়েছেন। এখন 17 তম কিস্তির টাকা পাওয়া বাকি আছে। চলতি বছরে 28শে ফেব্রুয়ারি দেশের কৃষকদের একাউন্টে 16 তম কিস্তির টাকা ঢুকে গিয়েছে। প্রায় 9 কোটি কৃষকরা এই PM Kisan টাকা পেয়েছেন। এবার চলুন জেনে নিন কবে 17 তম কিস্তির টাকা ঢুকবে? আর আপনার নাম এই লিস্টে আছে কিনা তা দেখবেন কি করে তাও জেনে নিন।

When You Get PM Kisan 17 Th Installment Payment?

সাধারণত নিয়ম অনুযায়ি 4 মাস অন্তর অন্তর এই টাকা দেওয়া হয়। একটা দেওয়া হয় এপ্রিল থেকে জুলাই, দ্বিতীয়টা, আগস্ট থেকে নভেম্বর ও তৃতীয়টা ডিসেম্বর থেকে মার্চ। 16 তম কিস্তির টাকা যেহেতু ফেব্রুয়ারি মাসে ঢুকেছে তাই হিসেব অনুযায়ি মে মাসের যে কোনো দিন 17 তম কিস্তির টাকা (PM Kisan Installment) দেওয়া হতে পারে। তবে এখন নির্দিষ্ট করে কিছু বলা হয়নি।

Top Up Loan (টপ আপ লোন)

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা প্রকল্পের (PM Kisan) মাধ্যমে আমাদের দেশের কোটি কোটি কৃষকরা উপকৃত হয়েছেন। আর এই কারণের জন্য সরকারের তরফে এই টাকা সময়ে সময়ে কৃষকবন্ধুদের (Krishak Bandhu) ব্যাংক একাউন্টে পাঠিয়ে দেওয়া হয়। কিন্তু যাদের এই প্রকল্পের লিস্টে নাম আছে তারা এই তারাই এই টাকা পাবেন, তাই নামের লিস্ট চেক করে নিন।

টাকার দরকার হলেই টাকা পাবেন। আধার কার্ড থাকলে আর কোন সমস্যা নেই।

PM Kisan List Check Online

1) প্রথমে প্রধানমন্ত্রী কিষান যোজনার ওয়েবসাইটে www.pmkisan.gov.in এখানে যেতে হবে।
2) এখানে পেজের ডান দিকে ‘Beneficiary List’ ট্যাবে ক্লিক করতে হবে ৷
3) এরপর ড্রপ ডাউন থেকে আপনার রাজ্য, জেলা, ব্লক ও গ্রাম সিলেক্ট করেত হবে ৷
4) এবারে Get Report ট্যাবে ক্লিক করতে হবে। ক্লিক করার সাথে সাথেই আপনার সামনে পুরো লিস্টটি চলে আসবে।
Written by Ananya Chakraborty.

Oasis Scholarship এর টাকা একাউন্টে কবে ঢুকবে? পশ্চিমবঙ্গের পড়ুয়ারা কত টাকা করে পাবে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(108) ""