পশ্চিমবঙ্গের খবর

Cooking Gas – বছরে 10টি করে রান্নার গ্যাস বিনামূল্যে দেবে তৃণমূল সরকার। কারা এই সুবিধা পাবেন?

Adv

বর্তমানে দেশের প্রায় প্রতিটি গৃহস্থ বাড়িতে রান্নার গ্যাস (LPG Cooking Gas) আছে। বেশিরভাগ মহিলারা এখন উনোনে রান্না ছেড়ে গ্যাসে রান্না করা শুরু করেছে। রান্নার গ্যাস (Liquefied Petroleum Gas) ছাড়া প্রায় অধিকাংশ বাড়িতেই রান্না হয় না। তাই দেশের প্রত্যেক বাড়িতে গ্যাসের কানেকশন (LPG Gas Connection) পৌছে দেওয়ার জন্যে কেন্দ্র সরকার নতুন প্রকল্প চালু করেছে। প্রধানমন্ত্রীর চালু করা এই প্রকল্পের নাম হল উজ্জ্বলা যোজনা (PM Ujjwala Yojana 2024 Free LPG Gas).

Free Cooking Gas Provide Say On TMC Manifesto 2024.

এই প্রকল্পের মাধ্যমে সস্তায় রান্নার গ্যাস (Cooking Gas) কানেকশন পৌছে দেওয়ার পাশাপাশি রান্নার সিলিন্ডারের উপরে ভর্তুকিও দেওয়া হয় অনেকটা। তবে এবার এই প্রকল্পকে টেক্কা দিতে রাজ্য সরকার একটি নতুন ঘোষনা করেছে। রাজ্য সরকারের এই ঘোষনার (Cooking Gas) ফলে উপকৃত হবেন প্রচুর মানুষ। গত বুধবার নির্বাচনী ইস্তেহার প্রকাশ করে তৃণমূল (TMC Manifesto 2024).

Ad

এই ইস্তেহারে বিভিন্ন প্রতিশ্রুতি দেওয়ার পাশাপাশি রান্নার সিলিন্ডার (Cooking Gas Cylinder) নিয়েও প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, বছরে 10 টি গ্যাস সিলিন্ডার দেওয়া হবে আর তাও আবার বিনামূল্যে অর্থাৎ এক টাকাও লাগবে না। তবে সবাই এই 10টি গ্যাস পাবে না। এই জন্য একটি নথির প্রয়োজন হবে। তা হল BPL Ration Card. যে সব মানুষরা BPL Ration Card তালিকাভুক্ত তারা এই সুবিধা পাবেন।

যেই দিন দেশে ইন্ডিয়া জোট ক্ষমতায় আসবে সেই দিন থেকে এই সুবিধা (Free Cooking Gas) কার্যকর হবে। এটি ছাড়াও ইস্তেহার পত্রে আর প্রতিশ্রুতি দেওয়া হয়। সেই গুলো হল, সব রেশন কার্ডধারীদের 5 কেজি করে বিনামূল্যে রেশন দেওয়া হবে, রান্নার গ্যাসের দাম কমানো হবে, পেট্রোল ডিজেলের (Petrol Diesel Price) দাম কমানো হবে, বার্ধক্য ভাতার (Old Age Pension) পরিমান বাড়ানো হবে, দেশের সব পরিবারদের জন্য পাকা ঘর নিশ্চিত করা।

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

দেশের সব জব কার্ড হোল্ডারদের জন্যে 100 দিনের কাজ নিশ্চিত করা ও তাদের নূন্যতম মজুরি 400 টাকা করা।
এছাড়াও এর আগে যেমন 2021 এর বিধানসভা নির্বাচনে তৃণমূলের তুরুপের তাস ছিল লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar) আর এবার চলতি বছরের লোকসভা নির্বাচনেও লক্ষ্মীর ভাণ্ডারকেই হাতিয়ার করেছে তৃণমূল সরকার (Trinamool Government). যে প্রতিশ্রুতি অনুযায়ী বলা হয়েছে (Cooking Gas).

রান্নার গ্যাস সিলিন্ডারের খরচ একধাক্কায় বাড়ল! গ্রাহকদের কপালে চিন্তার ভাঁজ।

লক্ষ্মীর ভাণ্ডারের ধাঁচে দেশের প্রত্যেক মহিলার হাতে মাসিক অর্থ তুলে দেওয়া হবে। যে প্রকল্পের মধ্য দিয়ে এখন পশ্চিমবঙ্গের মহিলাদের হাতে প্রতিমাসে 1000 টাকা ও 1200 টাকা তুলে দেওয়া হয়। আর এই ১০টি রান্নার গ্যাস (Cooking Gas) দেওয়ার ঘোষণার ফলে রাজ্যের সকল মানুষ না হলেও বিপিএল রেশন কার্ড গ্রাহকদের খুবই সুবিধা হতে চলেছে।
Written by Ananya Chakraborty.

পশ্চিমবঙ্গবাসীর একাউন্টে 40 হাজার টাকা করে ঢুকছে। কারা এই টাকা পাবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(108) ""