চাকরি

Employee Benefits – 4% DA বৃদ্ধির পর আবার এই ভাতা বৃদ্ধি করলো সরকার। সরকারি কর্মীরা কত টাকা বেশি পাবে?

Adv

ভাতা (Allowance) সংক্রান্ত খুশির খবর আবার পেতে চলেছে সরকারি কর্মীরা (Employee Benefits). প্রতিবছর নিয়ম করে বছরে দুইবার কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Central Government Employees) মহার্ঘ ভাতা (Dearness Allowance) বাড়ায় কেন্দ্র সরকার। সম্প্রতি কিছুদিন আগেই এক দফায় মহার্ঘ ভাতা বৃদ্ধি (DA Hike) করেছে মোদী সরকার (Modi Government). এই বছরে প্রথম দফায় 4% হারে মহার্ঘ ভাতা বৃদ্ধি করেছে সরকার।

HRA Allowance Hike For Employee Benefits.

আগে 46% মহার্ঘ ভাতা (DA) পেত এখন 50% হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন কেন্দ্র সরকারি কর্মীরা (Employee Benefits). ইতিমধ্যেই মার্চ মাসের বেতনের সাথে এই বর্ধিত মহার্ঘ ভাতা পেয়ে গিয়েছেন কর্মীরা। এক সাথে মিলেছে জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসের বকেয়া ভাতা (Allowance Hike). এছাড়াও আরো অনেক কয়েকটি ভাতাও বাড়ান হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে। যার ফলে স্বভাবতই খুশি কেন্দ্রীয় সরকারি কর্মীরা।

Ad

সম্প্রতি কেন্দ্র সরকার তাদের কর্মীদের 6 ধরনের ভাতা বৃদ্ধি করেছে (Employee Benefits). এই মর্মে গত 2রা এপ্রিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অধীনে থাকা কেন্দ্রীয় কর্মী ও প্রশিক্ষণ বিভাগের তরফ থেকে অফিস মেমোব়্যান্ডাম জারি করে বিভিন্ন ভাতা (Employee Benefits) বাড়ানোর কথা ঘোষনা করা হয়েছে। ততে বলা হয়েছে এডুকেশন অ্যালাওয়েন্স, চাইল্ড কেয়ার স্পেশাল অ্যালাওয়েন্স, বিশেষভাবে সক্ষম মহিলাদের জন্য।

রিস্ক অ্যালাওয়েন্স, নাইট ডিউটি অ্যালাওয়েন্স, ওভারটাইম অ্যালাওয়েন্সের ভাতা বাড়ছে। এছাড়াও সংসদীয় অ্যাসিস্টেন্টদের জন্যে বিশেষ ভাতাও বাড়ানো হয়েছে। নিয়ম আনুযায়ি মহার্ঘ ভাতা 50% হলে বাড়ি ভাড়ার ভাতা অর্থাৎ HRA (House Rent Allowance) বৃদ্ধি করা হয় সরকরি কর্মীরা এই ভাতা বৃদ্ধির অপেক্ষায় আছে (Employee Benefits). এই দিকে অফিস মেমোতে বলা হয়েছে কর্মীদের সন্তানের জন্ম হোস্টেল ভর্তুকি দেওয়া হবে।

Dearness Allowance (মহার্ঘ ভাতা)

তবে তা শুধু কেবলমাত্র দুই সন্তানের জন্য। আপনাদের জানিয়ে রাখি 50% মহার্ঘ ভাতা হলে হোস্টেল সাবসিটি 25% বাড়ানো হয়। সন্তানের হোস্টেল ভর্তুকি বাবদ কেন্দ্রীয় সরকারি কর্মীরা মাসে সর্বোচ্চ 8437.5 টাকা করে পান। সন্তানের শিক্ষা ভাতা বাবদ প্রাপ্ত ভাতার ভিতিত্তে মাসে সর্বোচ্চ 2812.5 টাকা পেতে পারে সরকারি কর্মীরা (Employee Benefits). বাড়ানো হয়েছে চাইল্ড কেয়ার স্পেশাল অ্যালাওয়েন্স।

পোস্ট অফিসের এই স্কিমে পাবেন FD এর থেকেও বেশি সুদ। অনেকেই এর নাম জানেন না।

কোনো সরকারি কর্মীর সন্তান যদি বিশেষ ভাবে সক্ষম হয়ে থাকেন তাহলে সন্তানের শিক্ষা ভাতা বাবদ মাসে মাসে সর্বোচ্চ 5625 টাকা পেতে পারে সরকারি কর্মীরা। রাত 10 টা থেকে 6 টা পর্যন্ত ডিউটিতে থাকা কর্মীদের নাইট ডিউটির ভাতা বাড়ানো হয়েছে (Employee Benefits). এই ভাতা বাবদ কর্মীরা সর্বোচ্চ 4360 টাকা করে পাবেন। ওভার টাইম অ্যালাওয়েন্স ও বৃদ্ধি করা হয়েছে।
Written by Ananya Chakraborty.

LIC এর এই পলিসিতে পাবেন, ১ কোটি টাকা রিটার্ন। মাসে কত টাকা জমাবেন, হিসাব দেখে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(100) ""