চাকরি

Employee Benefits – DA বৃদ্ধির পর সরকারি কর্মীদের জন্য নতুন সুখবর। অনেকদিনের দীর্ঘ দাবি পূরণ।

Adv

ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে লোকসভা নির্বাচন। এই নির্বাচনকে কেন্দ্র করে সরকারি কর্মীদের ঝুলি (Employee Benefits) যেন ভরিয়ে দিচ্ছে কেন্দ্রীয় সরকার (Central Government). এই ভোটের অনেক আগেই বড় বড় ঘোষণা করা হয়েছে। কম বেশি কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের মহার্ঘ ভাতা বেশ অনেকটা করেই দেওয়া হয় এই প্রসঙ্গে সকলেই জানেন। মহার্ঘ ভাতা (Dearness Allowance) বাড়ানো হয়েছে এর আগেই।

Central Government Employee Benefits.

এই লোকসভার আবহে সরকারি কর্মীদের ব্যাংক একাউন্টে ঢুকতে চলেছে একেবারে 12600 টাকা! খুব স্বাভাবিকভাবেই এত পরিমাণ টাকা ঢোকায় সরকারি কর্মীদের খুশি আর যেন ধরছে না। গত মাসের মাঝামাঝি দিকে কেন্দ্রীয় সরকারের কর্মীদের যে সকল বেতন এবং ভাতা বৃদ্ধি (Employee Benefits) করা হয়েছিল সেই প্রসঙ্গ কারোরই অজানা নয়।

তার মধ্যে উল্লেখযোগ্য ছিল ডিএ বৃদ্ধি, গ্র্যাচুইটি বৃদ্ধি, এইচ আর এ বৃদ্ধি প্রভৃতি। সেই সময় ঠিক কতটা করে বৃদ্ধি করা হয়েছিল ডিয়ে, গ্র্যাচুইটি এইচআরএ সমস্ত কিছুই দেখে নেব আজকের এই প্রতিবেদনে। আর সরকারি কর্মীদের দীর্ঘ দিনের অনেক দাবি (Employee Benefits) পূরণ করা হয়েছে। তাহলে এবারে একে একে জেনে নেওয়া যাক এই সুবিধা সম্পর্কে।

DA Hike Employee Benefits

লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে অনেক আগেই কেন্দ্রীয় সরকার চার শতাংশ করে ডিএ বৃদ্ধির ঘোষণা করে দিয়েছিল কেন্দ্রীয় সরকার। চলতি বছরের পয়লা জানুয়ারি থেকে এই নতুন নিয়ম কার্যকর হবে বলে জানা গিয়েছিল। গত তিন মাসের প্রাপ্ত অতিরিক্ত মহার্ঘ ভাতা কেন্দ্রীয় সরকারি কর্মী এবং অবসর প্রাপ্তদের একাউন্টে আগামীতে খুব তাড়াতাড়ি দিয়ে দেওয়া হবে বলেই শোনা যাচ্ছে।

যার মধ্যে দিয়ে সপ্তম বেতন কমিশনের (7Th Pay Commission) অধীনে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মোট ডিএর পরিমাণ বেড়ে হয়ে গিয়েছে ৫০ শতাংশ। তাদের স্যালারিও বেশ অনেকটা বৃদ্ধি (Salary Hike) পেয়েছে তা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না। এই দাবি অনেকদিন ধরেই করা হচ্ছিলো সরকারি কর্মীদের তরফে থেকে। এই সম্পর্কে আরও কিছু জেনে নেওয়া যাক।

Gratuity Increase Employee Benefits

লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে কেন্দ্রীয় সরকারের কর্মীদের গ্র্যাচুইটির পরিমাণও বাড়িয়ে দেওয়া হয়েছে পাঁচ লক্ষ টাকা পর্যন্ত। এতদিন অবসর প্রাপ্ত কর্মীদের সর্বোচ্চ কুড়ি লক্ষ টাকা করে গ্র্যাচুইটির দেওয়া হতো। এবারে সেই গ্র্যাচুইটির পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ২৫ লক্ষ টাকা। এর পাশাপাশি ক্যান্টিন এলাউন্সেস, ট্রাভেল এলাউন্সেস, ডেপুটেশন অ্যালাউন্সেস প্রভৃতি সব কিছুই বাড়িয়ে দেওয়া হয়েছে।

সরকার এই সমস্ত ক্ষেত্রে মোট ২৫ শতাংশ ভাতা বৃদ্ধি (Allowance Hike) করে দিয়েছেন। এর ফলে মাসের শেষে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ব্যাংক একাউন্টে বেতন হিসেবে যে বেশ বড় অংক ঢুকতে চলেছে তার নতুন করে বলার অপেক্ষা রাখে না। আর এছাড়াও আরও অনেক ধরণের ভাতা বৃদ্ধি করা হয়েছে সেই সম্পর্কে জেনে নেওয়া যাক (Employee Benefits).

HRA Increase Employee Benefits

এর পাশাপাশি কেন্দ্রীয় সরকারি কর্মীদের বাড়িয়ে দেওয়া হয়েছে এইচ আর এ। চিরাচরিত প্রথম মেনে বাড়ি ভাড়া ভাতা (House Rent Allowance Employee Benefits) বাড়ানো হয়েছে। বেশ কিছুদিন ধরেই কেন্দ্রীয় সরকারের কর্মীরা বাড়ি ভাড়া ভাতা বা হাউস রেন্ট এলাউন্সেস বাড়ানোর জন্য বিভিন্ন জায়গায় দাবি জানাচ্ছিলেন। কারণ এই মূল্য বৃদ্ধির যুগে আর কম খরচে কোন কিছুই পাওয়া যায় না।

Gold Price (সোনার দাম)

How Much HRA Increase For Employee Benefits?

সূত্র অনুযায়ী জানা যাচ্ছে বর্তমানে যদি কোনও এক্স ক্যাটাগরির কর্মীরা ২৭ শতাংশ এই ভাতা পেয়ে থাকেন তাহলে তাদের সেটি বাড়ি ৩০ শতাংশ পর্যন্ত করে দেওয়া হচ্ছে। যদি কোন ওয়াই ক্যাটাগরির কর্মীরা ১৮% করে এই ভাতা পেয়ে থাকেন তাহলে সেটি বাড়ি ২০ শতাংশ অবধি করে দেওয়া হচ্ছে (Employee Benefits). একই ভাবে জেড ক্যাটাগরির কর্মীরা যদি নয় শতাংশ ভাতা পেয়ে থাকেন তাহলে আগামী দিনে তারা দশ শতাংশ করে পাবেন এমনটাই জানানো হচ্ছে।

তাপপ্রবাহের কারণে গাড়ি চালকেরা এই ভুল করলেই, রাস্তায় মোটা টাকা ফাইন কাটবে।

এক্ষেত্রে যদি কোন এক্স ক্যাটাগরির কর্মী প্রতিমাসে বাড়ি ভাড়া ভাতা হিসাবে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে আগামী দিনে ১০৫০ টাকা পর্যন্ত পেতে পারেন। যা বার্ষিক হিসাবে হয়ে দাঁড়ায় ১২ হাজার ৬০০ টাকার মতো। আর এই হিসাবেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের একাউন্টে এই টাকা ঢুকবে (Employee Benefits). এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written By Tithi Adak.

টাকার দরকার হলে কারোর কাছে হাত পাতবেন না। আধার কার্ড থাকতে কোন চিন্তাই নেই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(107) ""