চাকরি

Salary Hike: বেতন বৃদ্ধি পুজোর আগেই! সরকারি কর্মীদের জন্য বড় আপডেট

সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি (Government Employees Salary Hike) নিয়ে আবারও বড় আপডেট পাওয়া গেল। লোকসভা নির্বাচন শেষ হওয়ার পর থেকে মহার্ঘ ভাতা বৃদ্ধি (DA Hike News) নিয়ে নানা কানা ঘুষো শোনা যাচ্ছিল। কত শতাংশ হারে মহার্ঘ ভাতা (Dearness Allowance) বাড়বে তা নিয়ে জল্পনা কল্পনা চলছিল। সামনেই পুজো আর এই উৎসবের মরশুম শুরুর আগেই কেন্দ্র সরকারি কর্মীদের পকেটে ঢুকবে টাকা। চলতি মাসের শেষের দিকেই বাড়বে মহার্ঘ ভাতা আর মহার্ঘ ত্রান (Dearness Relief).

Dearness Allowance Salary Hike for Central Government Employees

এর আগে বেশ কয়েকবার 4 শতাংশ হারে মহার্ঘ ভাতা বাড়িয়েছিল কেন্দ্র সরকার। চলতি বছর জানুয়ারি মাসেও 4% বেড়েছে মহার্ঘ ভাতা। এখন কেন্দ্র সরকারি কর্মীরা সপ্তম বেতন কমিশনের (7th Pay Commission Salary Hike) আওতায় 50 শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন। তবে এবার হয়তো আর 4 শতাংশ DA নাও বাড়তে পারে। এবার 3% হারে মহার্ঘ ভাতা বাড়ান হবে। জুন থেকে AICPI (All India Consumer Price Index) সূচকে 1.5 পয়েন্ট বৃদ্ধি দেখা গিয়েছে।

বেতন বৃদ্ধি নিয়ে চর্চা তুঙ্গে

মে মাসে যা ছিল 139.9 পয়েন্টে। বর্তমানে তা বেড়ে হয়েছে 141.4. মহার্ঘ ভাতার স্কোর হয়েছে 53.36 %. সুত্রের খবর আগামী 25 শে সেপ্টেম্বর যে মন্ত্রীসভার বৈঠক রয়েছে তাতে মহার্ঘ ভাতা বৃদ্ধির কথা ঘোষনা করা হবে (Salary Hike). আগামী 5 ই অক্টোবর হরিয়ানাতে বিধানসভা ভোট রয়েছে তাই মনে করা হচ্ছে তার আগেই মহার্ঘ ভাতা বাড়ানোর কথা ঘোষনা করতে পারে কেন্দ্র।

মহার্ঘ ভাতা (DA) বৃদ্ধির জল্পনা তুঙ্গে

নিয়ম অনুযায়ি বছরে দুই বার মহার্ঘ ভাতা বৃদ্ধি (Salary Hike) করে কেন্দ্র। প্রথম দফায় 4% বৃদ্ধি করেছিল জানুয়ারি মাসে আর এবার সেপ্টেম্বর মাসের শেষের দিকে মহার্ঘ ভাতা ঘোষনা হতে পারে। এই বৃদ্ধি কার্যকর হবে 1 লা জুলাই 2024 থেকে। 3% মহার্ঘ ভাতা বৃদ্ধি হলে কেন্দ্র সরকারি কর্মীদের মহার্ঘ ভাতার পরিমান হবে 53%.

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মী (West Bengal Government Employees)

এই দিকে কেন্দ্র সরকার তাদের কর্মীদের ভাতা বাড়াচ্ছে তারা বর্তমানে সপ্তম বেতন কমিশনের আওতায় 50% হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন আর এবার সেপ্টেম্বরের শেষের দিকে 3% বৃদ্ধি পেলে তা হবে 53%. কিন্তু এই দিকে পশ্চিমবঙ্গের সরকারি কর্মীরা ষষ্ঠ বেতন কমিশবের আওতায় 14% হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন। এর আগে 2024 সালের 1 লা মার্চে 4% মহার্ঘ ভাতা বাড়িয়েছিল (Salary Hike) সরকার তারপরে এপ্রিল মাসেও 4% বাড়ানো হয়।

বিদ্যুতের বিলে ছাড় পাবেন, সঙ্গে খরচও কম হবে! রাজ্যবাসী এই দুই কাজ করুন

কিন্তু তাতেও খুশি হয়নি কর্মীরা তাদের দাবি কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা এই নিতে এখন আন্দোলন চালিয়ে যাচ্ছে তারা। বর্তমানে এই মামলা সুপ্রিম কোর্টে বিচারাধীন। সুপ্রিম কোর্টে কবে কি রায় দেয় তার দিকে চেয়ে আছে রাজ্য সরকারি কর্মীরা। আর কিছুদিনের মধ্যেই বেতন বৃদ্ধি নিয়ে কোন না কোন বড় সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্রীয় সরকার। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Ananya Chakraborty.

Related Articles