চাকরি

DA Update – পশ্চিমবঙ্গে বকেয়া ডিএ আরও বাড়বে, রাজ্যের মন্ত্রীর বক্তব্যে নয়া জল্পনা।

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি সরকারি কর্মীদের 4 শতাংশ মহার্ঘ ভাতা (DA Update) বাড়িয়েছেন। এই 4 শতাংশ মহার্ঘ ভাতা বেড়ে পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা হয়েছে 10 শতাংশ। কিন্তু এই 4 শতাংশ মহার্ঘ ভাতা বাড়ানতে সরকারি কর্মীদের কিছু অংশ খুশি হলেও বেশিরভাগ সরকারি কর্মী (Government Employees) খুশি হননি। তারা চায় কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা (Dearness Allowance) দিক রাজ্য। কেন্দ্রের সাথে রাজ্যের এখনও 36 শতাংশ ফারাক মহার্ঘ ভাতার।

Latest DA Update News.

তাই তাদের দাবি রাজ্য আরও বাড়াক মহার্ঘ ভাতা। 4 শতাংশ মহার্ঘ ভাতা (DA Update) বাড়ান যেন “ভিক্ষার দান”। তাই তারা নতুন বছরের শুরুতেই জোরতার আন্দোলনে নামবেন। এর পরিপ্রেক্ষিতে রাজ্যের মন্ত্রী মানস ভুঁইয়া (Manas Bhunia) DA আন্দোলনকারী সংগ্রামী যৌথ এবং কো-অর্ডিনেশন কমিটিকে তোপ দেগেছিলেন। এবার সরকারি কর্মচারীররা তার বিরুদ্ধে তোপ দেগেছেন। তারা বলেছেন মানস ভুঁইয়া এর বক্তব্যের কোনো ভিত্তি নেই।

একদিকে রবিবার জলপাইগুড়ি এর একটি অনুষ্ঠানে গিয়ে সেখানে মঞ্চ থেকে DA আন্দোলনকারীদের বিরুদ্ধে তোপ দেগেছিলেন মানস ভুঁইয়া। আর আর এক দিকে 4 শতাংশ DA বাড়ান (DA Update) নিয়ে মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন। কো-অর্ডিনেশন কমিটি এই মানস ভুঁইয়া এর এই বক্তব্যর বিরুদ্ধে কি বলেছেন? রাজ্য কো-অর্ডিনেশন কমিটির তরফে একতি বিবৃতিতে বলা হয়েছে ,”মন্ত্রী যে মন্তব্য গুলো করছেন তার কোনো ভিত্তি নেই।

অপর দিকে যৌথ মঞ্চের কনভেনর ভাস্কর ঘোষ বলেন, “মমতা ব্যানার্জি এর হিসেব ধরতে গেলে মহার্ঘ ভাতার (DA Update) বকেয়া 82 শতাংশ হয়ে যাবে।” এর প্রেক্ষিতে মানস ভুঁইয়াও সুর ছড়িয়েছেন। তিনি বলেছেন,’ জলপাইগুড়িতে গিয়ে আমি ফেডারেশন, ঘরে আমি সিপিএম কমরেড, কোচবিহারে ফেডারেশন, মাথাভাঙাতে গিয়ে বিজেপি, চলবে না, চলবে না।” তিনি আর বলেন, “কেন্দ্র রাজ্যের বহু টাকা আটকে রেখেছে।

DA Protest (মহার্ঘ ভাতা আন্দোলন)

DA ঐচ্ছিক বিষয়, বাধ্যতামূলক নয়। তা সত্ত্বেও মমতা বন্দ্যোপাধ্যায় আরও চার শতাংশ ভাতা বৃদ্ধির (DA Hike) কথা ঘোষণা করেছেন। এবার অন্তত সংগ্রামীরা সরকারের পাশে দাঁড়াবে। কিন্তু বাস্তবে DA আন্দোলনকারীর তা করেনি। উল্টে তারা নবান্ন (Nabanna) বাসস্ট্যান্ডে ধর্না কর্মসূচি (DA Update) চালিয়েছিল। এছাড়াও তাদের জানুয়ারি মাসেও নানা কর্মসূচি আছে। তারা রাজ্য সরকারের এই 4% DA বাড়ানকে ভিক্ষার দান বলেছেন।

বকেয়া ডিএ বৃদ্ধির ফলে কতটা বেতন বাড়ল সরকারি কর্মীদের? পুরো হিসাব দেখুন।

মহার্ঘ ভাতার (DA Update) এই মামলা আপাতত সুপ্রিম কোর্টে চলছে। আগামী বছরের প্রথম মাসে এই মামলার শুনানির তারিখ। এখন দেখা যাক সেদিন কি জানায় সুপ্রিম কোর্ট (Supreme Court Of India). কিন্তু এখনো পর্যন্ত আগামী বছরের এই মামলায় কি হতে চলেছে সেই নিয়ে চিন্তায় রয়েছেন সকলে। কিন্তু আন্দোলনকারীদের অনেকেই আশা করছেন যে তাদেরই জয় হতে চলেছে।
Written by Ananya Chakraborty.

অবশেষে পশ্চিমবঙ্গে DA ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। কত টাকা বেতন বাড়লো? কবে থেকে চালু?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *