চাকরি

সরকারি কর্মীদের একাউন্টে বছরের শুরুতেই টাকা ঢুকবে, কারা কত টাকা পাবেন?

সরকারি কর্মী বা Government Employees দের রাজ্য সরকার (State Government) বা কেন্দ্রীয় সরকারের (Central Government) প্রতিনিধি হিসাবে আমরা চিনি। কারণ যে কোন ধরণের সরকারি পরিষেবা (Government Services) আমরা এনাদের থেকে পেয়ে থাকি। আর এই কারণের জন্যই সরকারের তরফে সকল সরকারি কর্মীদের সুবিধার জন্য অনেক ধরণের ঘোষণা একের পর এক করা হয়েছে।

সরকারি কর্মীদের জন্য বড় ঘোষণা সরকারের।

2023 সালকে বিদায় জানিয়ে 2024 সাল চলে এসেছে। 2023 সালে একের পর এক সব খুশির খবর পেয়েছে সরকারি কর্মীরা। আর এবার নতুন বছর এও খুশির খবর দিতে পারে কেন্দ্র সরকার। নতুন বছরে ধামাকা থাকছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Central Government Employees) জন্যে। আগের বছর পুজোর আবহে কেন্দ্র সরকার তাদের কর্মীদের মহার্ঘ ভাতা বাড়িয়েছিল। 4 শতাংশ মহার্ঘ ভাতা বাড়িয়েছিল কেন্দ্র।

আগে কেন্দ্রের কর্মীদের মহার্ঘ ভাতার (Dearness Allowance) পরিমান 42 শতাংশ এবার 4 শতাংশ বাড়িয়ে DA এর পরিমান দাঁড়িয়েছে 46 শতাংশতে। বিশেষজ্ঞ মহলের মতে মুদ্রাস্ফীতি সূচকের (AICPI) যা গতি আছে তাতে তার উপরে ভিত্তি করে 2024 সালে মহার্ঘ ভাতা জানুয়ারি মাসের মধ্যে 50 শতাংশ কিংবা তার বেশি ও হতে পারে। DA 50 শতাংশ বেড়ে গেলে সেই টাকার অঙ্ক কর্মীদের মুল বেতনে যোগ হবে।

আর সামনেই লোকসভা নির্বাচন (LokSabha Election 2024) তার আগে কেন্দ্র সরকার মহার্ঘ ভাতা বাড়াতে পারে বলে মনে করা হচ্ছে। তবে এদিকে যে শুধু কর্মীদের DA বাড়বে এমনটা নয়, বাড়বে বাড়ি ভাড়ার ভাতাও HRA. নতুন বছরে জোড়া সুখবর। জানুয়ারি থেকে জুন মাসে অর্ধেকের জন্যে মহার্ঘ ভাতা 4-5% বৃদ্ধি (DA Hike News) হতে পারে। যদি কেন্দ্রীয় কর্মীদের DA বেড়ে 50% বা তার বেশি হওয়ার সঙ্গে সঙ্গে HRA (House Rent Allowance) সংশোধন করা হবে।

Employee Benefits (সরকারি কর্মীদের সুবিধা)

সপ্তম বেতন কমিশনের (7Th Pay Commission) সুপারিশ অনুসারে, মহার্ঘ ভাতা 50 শতাংশ বা তার বেশি হলে HRA সংশোধন করা হবে। এই বৃদ্ধির জন্য শহর গুলিকে X, Y এবং Z এই তিনটি বিভাগে বিভক্ত করা হয়েছে। যদি HRA সংশোধন করা হয়, তাহলে যেসব কেন্দ্রীয় কর্মচারী X ক্যাটাগরির শহরে থাকেন, তাদের HRA বেড়ে 30% হবে। বর্তমানে এই X ক্যাটাগরির শহরে থাকা কর্মীরা 27% হারে HRA পাচ্ছেন।

ব্যাংকে সেভিংস একাউন্ট থাকলে, 10 হাজার টাকা দিচ্ছে সরকার। নতুন বছরের নতুন প্রকল্প।

ওদিকে বর্তমানে Y এবং Z-এ বসবাসকারী সরকারি কর্মীরা যথাক্রমে 18 এবং 9% হারে HRA পাচ্ছেন। আর যদি HRA সংশোধন করা হয় তাহলে Y ক্যাটাগরির শহরে থাকা কর্মীরা HRA পাবেন 29% হারে এবং Z ক্যাটাগরির কর্মীরা HRA পাবেন 10% হারে অর্থাৎ নতুন বছরে কেন্দ্র সরকারি কর্মীদের বেতন ব্যাপক হারে বৃদ্ধি (Salary Hike) পাবে। বছরের শুরুতেই সরকারি কর্মীদের জন্য দারুণ সুখবর।
Written by Ananya Chakraborty.

নতুন বছরে সুদ বাড়লো। এই 6 টি ব্যাংকে টাকা রাখলে পাবেন 8% পর্যন্ত সর্বোচ্চ সুদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *