চাকরি

Salary Hike – সরকারি কর্মীদের একলাফে বেতন বৃদ্ধি। সঙ্গে আরও সুবিধা দেওয়া হবে।

Salary Hike বা বেতন বৃদ্ধি নিয়ে নতুন বছরে সরকারি কর্মীদের জন্য আবারও বড় ঘোষণা হল। আর এই জন্য কর্মীদের খুশির শেষ নেই। এমনিতেই বর্তমানে তাদের মহার্ঘ ভাতার (Dearness Allowance) পরিমান 46 শতাংশ। কিন্তু নতুন বছর পড়তেই তা 50 শতাংশ হওয়ার আশা আছে। আর 2024 সালে মহার্ঘ ভাতা বাড়লে এর সাথে HRA (House Rent Allowance) অর্থাৎ বাড়ি ভাড়ার ভাতাও বাড়বে এবং তা সংশোধন করা হবে। কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Central Government Employees) 50 শতাংশ মহার্ঘ ভাতা পাওয়া নিশ্চিত।

Salary Hike Latest News.

একই সময়তে 50 শতাংশ মহার্ঘ ভাতা থাকলে, HRA অর্থাৎ বাড়ি ভাড়ার ভাতাতেও 3 শতাংশ সংশোধনী নির্ধারণ করা হবে। মহার্ঘ ভাতা 50 শতাংশে পড়বে কেন্দ্রীয় কর্মীদের নতুন AICPI সূচক উৎসাহ নক। (AICPI All India Consumer Price Index) সূচক 139.1 পয়েন্টে পৌছেচে। এর ফলে মহার্ঘ ভাতার স্কোর 49.68 শতাংশ হয়েছে। অর্থাৎ 50 শতাংশ পাওয়া নিশ্চিত। কিন্তু ডিসেম্বর 2024 এর সূচক এখনো সামনে আসেনি (Salary Hike).

তবে তা কমলেও 50 শতাংশ DA পাওয়া নিশ্চিত। DA বাড়লে অন্যান্য ভাতাও বাড়ার পথ পরিষ্কার হচ্ছে। মহার্ঘ ভাতা বর্তমানে 46 শতাংশ। কিন্তু নিয়ম হল HRA 50% পৌছলে তা সংশোধন করা হয়। যেমন 2021 সালের জুলাই মাসে হয়েছিল, তখন মহার্ঘ ভাতা 25% অতিক্রম করেছিল তখন HRA 3% সংশোধন করা হয়েছিল। তখন ঊর্ধ্বসীমা 24 শতাংশ থেকে বাড়িয়ে 27 শতাংশ করা হয় (Salary Hike).

কিন্তু এখন আবার তা 50 শতাংশ বাড়বে (Salary Hike) এটি প্রায় নিশ্চিত। HRA এর পরবর্তী সংশোধন মার্চ মাসের 2024 এর মধ্যে হতে পারে। DoPT অনুসারে কেন্দ্রীয় কর্মীদের বাড়ি ভাড়া ভাতা এর সংশোধন মহার্ঘ ভাতার (DA Hike News) সাথে যুক্ত। HRA 3টি ভাগ আছে এই তিনটি ভাগেই 3% করে বাড়বে। এই তিনটি বিভাগ হল X, Y, Z ক্যাটাগরির শহর অনুসারে। এই সব ক্যাটাগরিতে বর্তমানে HRA এর হার 27, 18, ও 9%.

LPG Gas Subsidy (রান্নার গ্যাসে ভর্তুকি)

এই হার 1লা জুলাই 2021 থেকে কার্যকর হয়েছে। 2016 সালের একটি বিজ্ঞপ্তি অনুসারে সময় সময় DA ও HRA সংশোধন করা হবে। মহার্ঘ ভাতা 50% অতিক্রম করলেই HRA সংশোধন করা হবে। 2024 সালের জানুয়ারি থেকে নতুন DA কার্যকর (Salary Hike) হতে পারে। 4% বাড়তে পারে DA অর্থাৎ 50% অতিক্রম করবে DA. DA বাড়লে HRA ও 3% বাড়তে পারে।

ইনকাম ট্যাক্সে অতিরিক্ত ছাড় পাবে গ্রাহকরা। মোদী সরকারের বড় সিদ্ধান্ত বাজেটের আগে।

HRA এর বর্তমান হার 27 শতাংশ 3% বাড়লে সেটা দাড়াবে 30%. যখন DA 50% পৌছোবে তখন HRA বেড়ে হবে X, Y, ও Z ক্যাটাগরিতে 30%, 20%, 10%. আর এই হিসাবেই বর্তমানে যেই সকল কর্মীরা যত টাকা পান সেই সঙ্গে এই শতাংশ বৃদ্ধি করলে Salary Hike বা আসলে কতটা বেতন বাড়ল সেই সম্পর্কে জানতে পারা যাবে। আর এই খবর সামনে আসতেই সকলে খুবই খুশি হয়েছে।
Written by Ananya Chakraborty.

জমা পড়লো 42 হাজার শিক্ষকের তালিকা। ঘোর বিপদ প্রাথমিক শিক্ষকদের?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *