গুরুত্বপূর্ণ খবর

Aadhaar Card – আধার কার্ড গ্রাহকদের জন্য আর সিদ্ধান্ত নিল মোদী সরকার। এমনটা কেউ ভাবেনি।

Aadhaar Card বা আধার কার্ড নিয়ে ফের এক বড় ঘোষণা করলো কেন্দ্রীয় সরকার। দেশে এবং রাজ্যে চাকরির অবস্থা খুব খারাপ। এর ফলে বেকার ছেলে মেয়েদের সংখ্যা দিন দিন বেড়েই যাচ্ছে। উচ্চশিক্ষিত হয়ে অনেক ছেলে মেয়ে বসে আছে। এই সব ছেলে মেয়েদের ভবিষ্যত এর কথা ভেবেই কেন্দ্র হোক কি রাজ্য তাদের নিজেদের পায়ে স্বাবলম্বী করে তোলার জন্য নানা রকমের প্রকল্প নিয়ে এসেছে।

How To Apply Aadhaar Card Loan.

আজ আপনাদের সাথে কেন্দ্রের এমনি একটি প্রকল্প নিয়ে আলোচনা করবো। প্রধানমন্ত্রী দেশের বেকার যুবক যুবতীদের স্বাবলম্বী করে তোলার জন্য একটি প্রকল্প এনেছেন। এখন বেশিরভাগ ছেলে মেয়ে চাকরি না পেয়ে ব্যবসার (Aadhaar Card Business Loan) দিকে ঝুকে পড়ছে। কিন্তু যে কোনো ব্যবসায় নামতে গেলে মূলধনের প্রয়োজন হয়। অনেকে এই মূলধনের অভবে ব্যবসা শুরু করতে পারে না। তাই এবার থেকে মূলধন নিয়ে আর চিন্তা করতে হবে না (Aadhaar Card Loan).

কেন্দ্র সরকার (Central Government) করবে সাহায্য। হ্যাঁ ঠিক শুনেছেন। কেন্দ্র সরকার এমন একটি প্রকল্প নিয়ে এসেছে যেখান থেকে আপনারা 10 লক্ষ টাকা পর্যন্ত লোন পেতে পারেন ব্যবসা করার জন্যে। আর এই টাকা পরিশোধের ক্ষেত্রে কেন্দ্র 35% পর্যন্ত ভর্তুকি দেবে। এই প্রকল্পটির নাম হল PMEGP স্কীম। চলুন জেনে নিন এই প্রকল্পে (Aadhaar Card) কিভবে আবেদন করবেন, কি কি সুবিধা আছে এসব সম্পর্কে।

PMEGP LONE স্কিমে কিভাবে আবেদন করবেন

প্রধানমন্ত্রীর এই স্কীমটির (Aadhaar Card) সুবিধা পাওয়ার জন্য নির্দিষ্ট কিছু শর্ত (Aadhaar Card) মেনে চলতে হবে তাহলেই এই প্রকল্পএর সুবিধা পাওয়া যাবে। প্রথমত, এই প্রকল্পে আবেদন করার জন্যে আপনার বয়স হতে হবে 18 বছরের বেশি এবং ব্যবসা শুরু করতে হবে। দ্বিতীয়ত, যেসব ব্যক্তি 5 থেকে 10 লক্ষ টাকা পর্যন্ত লোন নিতে চান তাদের 8 পাশ করতেই হবে। আর তৃতীয়ত, কেন্দ্র ও রাজ্য সরকারের অন্য কোনো প্রকল্পের (Aadhaar Card) সুবিধা পাচ্ছে কিংবা কেন্দ্র বা রাজ্য সরকারের পক্ষ থেকে ভর্তুকি পাচ্ছেন এমন মানুষ এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন।

এই লোনে সুদের হার কত? PMEGP (Prime Minister Employment Generation Programme) এই প্রকল্পের মাধ্যমে লোন নিলে সাধারনত 11 থেকে 12% সুদের হারে লোন পরিশোধ করতে হবে। এই লোন পরিশোধ করার সময় 3 থেকে 7 বছর পর্যন্ত। আপনি যে কোনো ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা শুরু করতে চাইলে এই প্রকল্পের মাধ্যমে 2লক্ষ থেকে 10 লক্ষ টাকা পর্যন্ত লোন নিতে পারবেন এবং কেন্দ্র সরকার এই লোনের উপরে ভর্তুকি প্রদান করবে। গ্রামের ক্ষেত্রে এই ভর্তুকির পরিমান 35% আর শহরের ক্ষেত্রে 25% (Aadhaar Card).

আবেদন পদ্ধতি

1) এই স্কীমের মাধ্যমে লোন নিয়ে ব্যবসা শুরু করার জন্যে প্রথমেই আপনাকে www.kviconline.gov.in বা www.my.msme.gov.in ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
2) ওয়েবসাইট খুলে গেলে সেখানে PMEGP পোর্টাল গিয়ে ক্লিক করুন।
3) এরপরে স্কিনে ‘Application For Individual’ অপশনটিতে ক্লিক করুন।
4) আবেদন পত্র সঠিক তথ্য দিয়ে পূরণ করার পর “Save Aplicant Data” তে ক্লিক করুন।
5) এরপরে প্রয়োজনীয় নথিপত্র আপলোড করে Submit করুন। Submit আপনার Register করা ফোন নম্বর একটি Application ID ও Password চলে যাবে।

Employment (কাজের খবর)

PMEGP Loan এর জন্য কি কি নথি লাগবে

  • আধার কার্ড (Aadhaar Card).
  • কাস্ট সার্টিফিকেট (Caste Certificate).
  • প্যান কার্ড (PAN Card).
  • প্রজেক্ট রিপোর্ট।
  • শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট (Education Qualification Certificate).
  • রুলার এরিয়া সার্টিফিকেট।
  • ব্যাংক পাশ বুক (Bank Passbook).

রান্নার গ্যাসে ভর্তুকি আরও বাড়তে চলেছে। কত টাকা দাম কমবে?

তাই যে সব বেকার ছেলে মেয়েরা চাইছে লোন নিয়ে ব্যবসা শুরু করতে তারা এপলাই করে ফেলুন। আর এই Aadhaar Card লোন নিয়ে আপনারা নিজেদের ভবিষ্যৎ সুরুক্ষিত করতে পারবেন। আর এই ঋণ কারা কারা নেবেন সেই সম্পর্কে নিচে কমেন্ট করে জানাবেন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।
Written by Ananya Chakraborty.

ট্যাক্স বাঁচানোর বিরাট সুযোগ এই 3 টি কাজের মাধ্যমে! ক্লেম না করলেই লোকসান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *