ট্রেন্ডিং

Union Budget 2024 – কেন্দ্রীয় বাজেটে বড় ছাড় দেবে মোদী সরকার। সকল দেশবাসীর সুবিধা হবে।

Union Budget 2024 বা কেন্দ্রীয় বাজেট ২০২৪ নিয়ে সকলের মধ্যে উন্মাদনা তুঙ্গে। আর কিছুদিন পরই লোকসভা ভোট আর এই ভোটার আগে কেন্দ্র থেকে শুরু করে রাজ্য সবাই জোরতার কাজে লেগে পড়েছে। তবে লোকসভা ভোটের আগে কেন্দ্র বাজেট পেশ করতে চলেছে। 1লা ফেব্রুয়ারিতে বাজেট পেশ করতে চলেছে কেন্দ্র। গত কয়েক বছর ধরে 1লা ফেব্রুয়ারি তেই বজেক পেশ করে চলছে সরকার।

Union Budget 2024 Big Announcement Awaiting For All Citizens.

এবারও তার অন্যথা হয়নি। তবে এবারের Union Budget 2024 নিয়ে প্রায় সবাই কৈতুহলি। কারন লোকসভা ভোট আছে। আর এই ভোটের আগে বাজেটে কি কি ঘোষনা করা হতে পারে তা নিয়ে ব্যাকুল সবাই। সূত্রের খবর, চলতি বছর আগামী 31শে জানুয়ারি থেকে পার্লামেন্টে বাজেট অধিবেশন শুরু হতে পারে। এ বছরের বাজেট কতটা গুরুত্বপূর্ণ হতে চলেছে? কী আশা করছে মধ্যবিত্তরা? জেনে নিন।

Union Budget 2024

সূত্রের খবর অনুযায়ি বাজেট অধিবেশন শুরু হতে চলেছে 31শে জানুয়ারি থেকে। এদিন রাষ্ট্রপতি দ্রৌপতি মুর্মু (President Droupadi Murmu) উভয় কক্ষে ভাসন দেবেন। এছারা এদিন পার্লামেন্টে (Indian Parliament) দেশের অর্থনৈতিক সমীক্ষাও পেশ করা হবে। এরপরে 2লা ফেব্রুয়ারি অন্তর্বর্তিকালিন Union Budget 2024 পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman). এদিন তিনি গত আর্থিক বর্ষের হিসাব সহ আগামী আর্থিক বর্ষে বরাদ্দকৃত অর্থের কথা জানাবেন।

9ই ফেব্রুয়ারি পর্যন্ত অধিবেশন চলবে এবং নতুন সরকার গঠন হওয়ার পর পূর্ণাঙ্গ বাজেট (Union Budget 2024) পেশ করা হবে। কারন জানিয়ে রাখি, নির্বাচনের সময় দেশে দুই বার বাজেট পেশ করা হয়। একবার নির্বাচনের আগে, আর একবার নির্বাচনের পরে। তবে এই বাজেট অধিবেশনে নতুন কোন চমক থাকছে না বলে জানিয়েছে অর্থ্মন্ত্রী নির্মলা সীতারামন।

Service Rule (পশ্চিমবঙ্গে সার্ভিস রুল)

তবে নির্বাচনের আগে এই Union Budget 2024 পেশকে গুরুত্ব সহকারে দেখচে সব মহল। কারণ নির্বাচনের আগে এই বাজেট পেশের মধ্যে দিয়ে দেশের হাঁড়ির হাল জানা যাবে। 2024 এর বাজেটের দিকে তাকিয়ে আছে দেশের সাধারন মানুষ। অনেকেই আশা করছেন PM Kisan Yojana বরাদ্দ বাড়তে পারে। মহিলা কৃষকদের জন্য বরাদ্দ বাড়াতে পারে মোদী সরকার। অন্যদিকে অনুমান করা হচ্ছে হোম লোনের উপর বিশেষ ছাড় দিতে পারে কেন্দ্র।

আধার কার্ড গ্রাহকদের টাকা দিচ্ছে সরকার। সর্বোচ্চ 10 লাখ টাকা পেতে পারেন।

কেননা 2023 সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হোম লোনের ক্ষেত্রে ছাড়ের ঘোষণা করেছিলেন। তবে এই আশা বাজেটে মেটে কিনা তার দিকে চেয়ে রয়েছেন সাধারণ মানুষ। 16ই জুন শেষ হবে মোদি সরকারের মেয়াদ আর মেয়াদ শেষের আগে হবে নির্বাচন। সূত্রের খবর এপ্রিল মে মাসের দিকে নির্বাচন হতে পারে। আর নিবচনের আছে এই মোদি সরকারের দ্বিতীয় দফার শেষ বাজেট অধিবেশন। তাই অনেকে মনে করছেন এই বাজেট (Union Budget 2024) জনমুখী হবে।
Written by Ananya Chakraborty.

রেশন কার্ড ছাড়াই তৈরি হবে আয়ুষ্মান কার্ড! নির্দেশ দিলেন স্বাস্থ্যমন্ত্রী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *