চাকরি

DA Hike – সরকারি কর্মীদের DA বৃদ্ধি নিয়ে বড় খবর। বেতন বৃদ্ধি শুধু সময়ের অপেক্ষা।

DA Hike News বা বকেয়া DA বৃদ্ধি নিয়ে আগামী মাসের বাজেটের আগে এক বড় ঘোষণা করা হতে চলেছে বলে বুক বেঁধেছে সকলে। গত বছর কেন্দ্র তাদের কর্মীদের খুশি করার জন্যে উৎসবের মরশুমে DA (Dearness Allowance) ঘোষনা করেছিল এতে খুশি হয়েছিল প্রচুর কর্মীরা। আর এই বছর তো ভোট আর এই ভোটের মুখে সরকারি কর্মীদের (Government Employees) খুশি করার চেষ্টা মোদি সরকার করবেনা তা কি হয়?

DA Hike News In India.

মিডিয়ার রিপোর্ট থেকে জানা যাচ্ছে, নতুন বছরে কর্মচারিদের মহার্ঘ ভাতা এবং পেনশনভোগীদের (Pensioners) মহার্ঘ ত্রাণ (DR) 4% বাড়তে পারে। এর ফলে নেতং এবং পেনশন বাম্পার বৃদ্ধি পেতে পারে। শ্রম মন্ত্রকের প্রকাশিত আনুমান অনুসারে, জুলাই থেকে অক্টোবর পর্যন্ত সময়ের জন্যে AICPI (All India Consumer Price Index) ডেটা প্রকাশ করা হবে। নভেম্বরে ডিসেম্বর এর ডেটা এখনো আসেনি আসলেই বোঝা যাবে নতুন বছরে কতটা DA Hike বাড়বে।

আনুমান করা হচ্ছে বাজেট এর দিনই DA নিয়ে ঘোষনা হতে পারে। কেন্দ্রীয় কর্মীরা বর্তমানে 46 শতাংশ হারে মহার্ঘ ভাতা (DA Hike) পান। এটি জুলাই থেকে ডিসেম্বর 2023 পর্যন্ত কার্যকর হয়েছে। পরবর্তী DA 2024 সালের জানুয়ারিতে কার্যকর হবে বলে আশা করা হচ্ছে। AICPI সূচক অর্ধবার্ষিক তথ্যের ভিত্তিতে জানুয়ারি এবং জুলাই মাসে কর্মচারি এবং পেনশনভোগীদের DA ও DR সংশোধন করা হয়।

জানুয়ারি এবং জুলাই সহ 2023 সালে মত 8% DA Hike পেয়েছিল। এখন পরবর্তী মহার্ঘ ভাতা 2024 সালে ঘোষনা করা হবে। তবে এটি জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত AICPI সূচক ডেটার উপর নির্ভর করে। প্রকৃত পক্ষে, 30শে নভেম্বর, শ্রম মন্ত্রক AICPI সূচকের অক্টোবরের পরিসংখ্যান প্রকাশ করেছে, যেখানে 0.9 পয়েন্ট বৃদ্ধির পরে, সংখ্যাটি 138.4 এ পৌঁছেছে এবং মহার্ঘ ভাতার স্কোর 49% এর কাছাকাছি পৌঁছেছে (DA Hike).

Salary Hike (সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি)

মনে করা হচ্ছে নতুন বছর DA 4 থেকে 5 শতাংশ বাড়তে পারে। তবে এখনো নভেম্বরে ডিসেম্বর এর পরিসংখ্যান এখনো আসেনি আসলেই জানা যাবে কত বাড়বে মহার্ঘ ভাতা। ধরা যাক জিডি 4% বৃদ্ধি পেলে (DA Hike) তাহলে মহার্ঘ ভাতার পরিমান দাড়াবে 50 শতাংশে। এমন হলে কর্মীদের বেতন পরিবর্তন করা হবে। কেন্দ্র সরকার দ্বারা আনা 7Th Pay Commission অধীনে যখন DA 50 শতাংশে পৌছোবে তখন DA নিয়ে ঘোষনা করতে পারে।

আয়করে ছাড় বাড়ানো নিয়ে মোদী সরকারের বড় পদক্ষেপ। উপকৃত হবে কোটি কোটি মানুষ।

যদি DA 4% বাড়ানো হয় তবে তা 50% হয়ে যাবে, এর সুবিধা 48 লক্ষেরও বেশি কেন্দ্রীয় কর্মচারী এবং 68 লক্ষ পেনশনভোগীরা পাবেন। তবে এই ঘোষণা হলে শেষমেশ কর্মীদের সুরাহা হতে চলেছে বলে মনে করছেন অনেকে। এছাড়াও আগামী ভোটে কেন্দ্রের খুবই সুবিধা হতে চলেছে বলেও অনেকে মনে করছে। এবারে দেখার অপেক্ষা যে বাজেটের দিন কি ঘোষণা (DA Hike) হতে চলেছে।
Written by Ananya Chakraborty.

এলআইসি এর দুর্দান্ত পলিসি! 200 টাকা বিনিয়োগে প্রতিমাসে পাবেন 15 হাজার টাকা পেনশন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *