চাকরি

Dearness Allowance – পশ্চিমবঙ্গের বকেয়া DA নিয়ে নয়া মোড়। আবার ধর্মঘটের পথে কর্মীরা?

পশ্চিমবঙ্গে মহার্ঘ ভাতা (Dearness Allowance) 4 শতাংশ বাড়ানোর পর থেকে আরো জোরতার আন্দোলনে নেমেছে সংগ্রামী যৌথ মঞ্চ। তারা এবছরের শুরু থেকেই একের পর এক আন্দোলন, অবস্থান বিক্ষোভের ডাক দিয়েছে। এই মাসেও তাদের ধর্মঘট (DA Strike) ডাকার কথা। সোমবার থেকে অর্থাৎ আজ থেকে ধর্মঘট হওয়ার কথা। আজ কি ধর্মঘট হবে নাকি সময় বদলাল যৌথ মঞ্চ? জেনে নিন বিস্তারিত।

Dearness Allowance News In West Bengal.

জানা যাচ্ছে সোমবার থেকে ধর্মঘট হচ্ছে না। বকেয়া Dearness Allowance সহ একাধিক দাবিতে তারা ধর্মঘটে নামতে চাইছিলেন আজ থেকে কিন্তু তারা সেই সময় পরিবর্তন করলেন। সংগ্রামী যৌথ মঞ্চ থেকে জানান হয়েছে যে সামনে যেহেতু মাধ্যমিক উচ্চ মাধ্যমিক পরীক্ষা (Madhyamik HS Exam) তাই তারা ধর্মঘট পিছিয়ে দিয়েছে। মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হলেই মার্চ মাস থেকে ধর্মঘট ডাকবে তারা।

আগামী 2রা ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু অর 16ই ফেব্রুয়ারি থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু আর পরীক্ষা চলবে 29শে ফেব্রুয়ারি পর্যন্ত। তা সত্বেও বকেয়া Dearness Allowance প্রদান সহ একগুচ্ছ দাবিতে 29শে ফেব্রুয়ারিতে লাগাতার ধর্মঘটের ডাক দিয়েছিল সংগ্রামী যৌথ মঞ্চ। তবে গতকাল রবিবার সংগ্রামী সংগ্রামী যৌথ মঞ্চের তরফ থেকে জানান হয় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্য বিভিন্ন মহল থেকে আবেদন করা হয়েছিল ধর্মঘট পিছিয়ে দেবার জন্য। তাই ধর্মঘট (Dearness Allowance Strike) পিছিয়ে দেওয়া হয়েছে।

আপাতত রাজ্য সরকারি কর্মীরা (State Government Employees) ষষ্ট বেতন কমিশনের (6Th Pay Commission) আওতায় 10 শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন। 2024 সালের 1লা জানুয়ারি থেকে তাদের Dearness Allowance 4 শতাংশ বাড়ান হয়েছে। এদিকে কেন্দ্রীয় সরকারি কর্মীরা (Central Government Employees) সপ্তম বেতন কমিশনের (7Th Pay Commission) আওতায় 46 শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন।

DA Hike (বকেয়া ডিএ বৃদ্ধির খবর)

এই বছর জানুয়ারিতে তাদের 4 শতাংশ Dearness Allowance বাড়ান হতে পারে বলে বিভিন্ন মাধ্যম থেকে খবর পাওয়া যাচ্ছে। এই কারনে রাজ্য সরকারি কর্মীরা আন্দলোন চলিয়ে যাচ্ছে। তবে যৌথ মঞ্চ যে মার্চ মাসে ধর্মঘটের ডাক দিয়েছে তখন তো লোকসভা ভোটের (Loksabha Election 2024) কাজ থাকবে। তখন কি ধর্মঘট চলবে? বিষয়টি নিয়ে যৌথ সংগ্রামী মঞ্চের আহ্বায়ক ভাস্কর ঘোষ জানিয়েছেন, যা খবর পাচ্ছেন।

শীতের জন্য স্কুল ছুটির ঘোষণা হল। কতদিন ছুটি থাকবে?

তাতে মার্চে যখন ধর্মঘট শুরু করা হবে, তখন ভোট শুরু হবে না। আর ভোটের সময় ধর্মঘটের বিষয়ে নির্বাচন কমিশনকে (Election Commission Of India) হস্তক্ষেপ করার আর্জি জানানো হবে বলে জানিয়েছেন যৌথ সংগ্রামী মঞ্চের আহ্বায়ক। কিন্তু এখন এই বকেয়া Dearness Allowance নিয়ে আপাতত কোন বড় ধরণের পদক্ষেপ নেওয়া হচ্ছে না সেটা একদমই স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে আন্দোলনকারীদের পক্ষ থেকে।
Written by Ananya Chakraborty.

আগামীকাল পশ্চিমবঙ্গের সরকারী সাহায্য পোষিত ও নিম্ন বুনিয়াদি স্কুলে ছুটি ঘোষণা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *