চাকরি

DA Hike – আজ থেকে DA এর টাকা ঢুকবে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের একাউন্টে। অর্থ দপ্তরের সবুজ সংকেত।

পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি (DA Hike) নিয়ে অনেক দিন ধরেই জলঘলা হচ্ছে। কিন্তু এবারে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (CM Mamata Banerjee) কথা রেখেছেন। পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের ব্যাংক একাউন্টে ঢুকল মোটা অঙ্কের বেতন (Salary). নতুন হারে মহার্ঘ ভাতা (Dearness Allowance) সহ বেতন ঢুকল কর্মীদের একাউন্টে। খুশি অনেক কর্মচারি। তবে আবার অনেকে বলছেন, কেন্দ্র ও রাজ্যের DA Hike এর ফারাকটাতো থেকেই গেল।

DA Hike Money Credited In Govt Employees Bank Account.

রাজ্য সরকারের (West Bengal Government) এই দিকটা আরো ভালো করে ভাবা উচিৎ। চলুন দেখে নেই সরকারি কর্মীদের কত হল DA Hike এর হার? কথা রাখলেন মুখ্যমন্ত্রী মাসের আগেই বেতন পেলেন সরকারি কর্মীরা। মঙ্গলবার সকাল হতেই সিংহভাগ সরকারি কর্মীদের (WB Government Employees) একাউন্টে বকেয়া ডিএ (DA Hike) সহ বেতন ঢুকে গেলো। সকাল 9টা থেকে 10 টার মধ্যে বেতন ঢুকে গিয়েছে কর্মীদের ব্যাংক একাউন্টে।

সকাল সকাল ব্যাংকের তরফ থেকে ফোনে আসা বেতনের SMS দেখে অনেক কর্মী খুব খুশি। গত বছর 25শে ডিসেম্বর মুখ্যমন্ত্রী রাজ্যের সরকরি কর্মীদের মহার্ঘ ভাতার (DA Hike) পরিমান 4 শতাংশ বাড়িয়েছে। ফলে তাদের বর্তমানে মহার্ঘ ভাতার পরিমান 10 শতাংশ। নতুন হারে মহার্ঘ ভাতা (Dearness Allowance) সহ বাড়তি বেতন ঢোকায় খুশি সরকারি কর্মীরা। গত মাসে ঘোষণার পর এই মাস থেকে শুরু হল কর্মীদের 10 শতাংশ হারে DA Hike.

সাধারণত প্রতি মাসের 28 থেকে 30 তারিখের মধ্যে সেই মাসের বেতন ঢুকে যায় তাদের। গত মাসে 29শে ডিসেম্বর এর পরে এই মাসে 30 শে জানুয়ারি ঢুকেছে বেতন। সকাল সকাল বেতন একাউন্ট ক্রেডিট (Salary Credit) হয়ে যাওয়ায় বহু ব্যস্ত কর্মচারী অফিস যাওয়ার পথেই প্রয়োজনে হাতে ক্যাশ পেয়ে যান অর্থাৎ দিনভোর অপেক্ষায় থাকতে হয় না।

সরকারি কর্মীদের বেসিক বেতনের (Basic Salary) উপর DA এর হিসাব হয়। এই মাস থেকে যে যাঁর বেসিক মাইনের 10 শতাংশ হারে DA পাচ্ছেন। যেমন ধরুন, রাজ্যের গ্রুপ D কর্মীদের নূন্যতম বেসিক 17 হাজার টাকা। তাই তারা নতুন হারে নূন্যতম 1700 টাকা DA হিসেবে পাবেন। ঠিক একি ভাবে রাজ্যের গ্রুপ C কর্মীরা পাবেন নূন্যতম 2270 টাকা। গ্রুপ A কর্মচারিদের ক্ষেত্রে আবার ভাগ রয়েছে। এই গ্রুপে ন্যূনতম বেসিক মাইনের দুতিনটি স্তর রয়েছে (DA Hike).

Govt Employees (সরকারি কর্মী)

Ropa 2019 এর পে ম্যাট্রিক্স অনুযায়ী, ন্যূনতম 39900 টাকা বেসিক মাইনে যে লেভেলের, তাঁরা যেমন DA পাবেন ন্যূনতম 3990 টাকা তেমনি 56100 টাকা বেসিক হলে DA পাবেন 5610 টাকা। দুই লেভেলই গ্রুপ A এর মধ্যেই পড়ে। তবে প্রতিটি গ্রুপ এই কর্মচারিদের চাকরির বয়স অনুযায়ি তাদের বেসিক মাইনে নির্দিষ্ট রেঞ্জের মধ্যে বাড়তে থাকে। তাই নতুন হারে DA পাওয়ার ক্ষেত্রে একই গ্রুপ এর সব কর্মচারি যে একই টাকা পাবেন তা নয় (DA Hike).

পশ্চিমবঙ্গের বকেয়া DA নিয়ে নয়া মোড়। আবার ধর্মঘটের পথে কর্মীরা?

তবে দেখা গিয়েছে 900 টাকা বেড়েছে। তবে কর্মীদের একাংশের বক্তব্য, এই বাজারে সামান্য ওই কটা টাকা বাড়িয়ে কি লাভ হবে? আর এটা তো প্রাপ্য। রাজ্য আর কেন্দ্রের ফারাক তো সেই থেকেই যাচ্ছে। কিন্তু অনেকেই মনে করছেন যে নেই মামার থেকে কানা মামা ভালো!! আর এই কারণের জন্য যা পাওয়া গেছে তাতেই মঙ্গল। কিন্তু কেন্দ্রের সঙ্গে যতদিন ফারাক না কমছে সকলের মনে একটা আক্ষেপ থেকেই যাচ্ছে (DA Hike).
Written by Ananya Chakraborty.

অবশেষে সরকারী কর্মীদের 18 মাসের বকেয়া ডিএ দিতে রাজি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *