চাকরি

Salary Hike – দীর্ঘ আন্দোলোনের পর দাবী পূরণ। বাজেটে রাজ্যের সব কর্মীদের বেতন বাড়ালেন মুখ্যমন্ত্রী। কত টাকা বাড়লো বেতন?

রাজ্যে চলছে বকেয়া মহার্ঘ ভাতা (DA) নিয়ে আন্দোলন। আর এরই মধ্যে Salary Hike বা বেতন বৃদ্ধি নিয়ে এক বড় খবর জানতে পাওয়া গেল। 1 বছরেরও বেশি সময় হয়ে গেল বকেয়া মহার্ঘ ভাতার আন্দোলন চলছে। তবে DA আন্দোলনকারীদের দাবী শুধুমাত্র DA নিয়ে নয়, তাদের আরো দাবি অস্থায়ি কর্মীদের স্থায়ী নিয়োগ দিতে হবে। এই সব আন্দোলন ও দাবীর মাঝেই রাজ্য নগরোন্নয়ণ ও পুর বিষয়ক দফতরে অধিনস্ত কর্মীদের বার্ষিক সান্মানিক বৃদ্ধি (Salary Hike) করা হয়েছে।

Government Employees Salary Hike Under Govt Project.

কবে থেকে কার্যকর হবে এই বেতন (Salary Hike) চলুন বিস্তারিত জেনে নিন। রিপোর্ট অনুযায়ী, রাজ্য পুর ও নগরোন্নায়ণ বিষয়ক দফতরের অধিনস্ত শিশু শিক্ষা প্রকল্পে এবং মাধ্যমিক শিক্ষা প্রকল্পের কর্মীদের বার্ষিক সাম্মানিক বাড়ান হয়েছে। রাজ্যপাল এই বিষয়ে অনুমোদন দিয়েছে। এই সংক্রান্ত নির্দেশিকা জারি করা হয়েছিল গত বছর জানুয়ারি মাসে। গত 1লা অক্টোবর থেকে এই প্রস্তাবিত বেতন বৃদ্ধি (Salary Hike) কার্যকর হবে।

DA (Dearness Allowance) আন্দোলনকারীদের অভিযোগ ছিল, কেন্দ্রীয় প্রকল্পের অধিনে থাকা বিভিন্ন অস্থায়ী শিক্ষকদের বেতন একধাক্কায় 5000 টাকা কমিয়ে দিয়েছিল রাজ্য সরকার। এদিকে অনেক অস্থায়ি কর্মী DA এর সুবিধা পেয়ে থাকেন। তবে 2023 সালের মহার্ঘ ভাতার নোটিফিকেশন অনুযায়ী, বহু অস্থায়ি কর্মীদের (Salary Hike) মহার্ঘ ভাতা বাড়েনি এই বছর। আর ঠিক এই আবহেই রাজ্য সরকার রাজ্য পুর ও নগরোন্নয়ন বিষয়ক দফতরের নোটিশ থেকে জানা গিয়েছে।

বাজেটে DA ঘোষণা, অস্থায়ী কর্মীদের বেতন বৃদ্ধি বিস্তারিত জানতে ক্লিক করুন।

শিশু শিক্ষা প্রকল্প কেন্দ্রের শিক্ষা সহায়কদের সান্মানিক বার্ষিক 3 শতাংশ বাড়ান হয়েছে। এছাড়া এই কেন্দ্র গুলোর দায়িত্বে থাকা একাডেমিক সুপারভাইজারদের সান্মানিকও বছরে 3 শতাংশ হারে বাড়ান হয়েছে আর এর সাথে মাধ্যমিক শিক্ষা প্রকল্পের কেন্দ্রের সম্প্রসারকদের সান্মানিক একই হারে বাড়ান হয়েছে (Salary Hike). এই প্রকল্প চালু করা হয়েচে মূলত পুর এলাকার সেই সব শিশুদের জন্য যারা স্কুলে যায় না।

Pension (পেনশনের নিয়ম বদল)

পুর এলাকার 5 থেকে 9 বছর বয়সি শিশুদের প্রাথমিক শিক্ষার অধিনে আনা এই প্রকল্পের কাজ। এদিকে মাধ্যমিক শিক্ষা প্রকল্প কেন্দ্রে 9 বছরের বড় যে সব ছেলে মেয়ে স্কুলে যায় না তারা থাকতে পারে। এই প্রকল্পের অধীনে থাকা কেন্দ্র গুলোতে কমপক্ষে 20 জন পড়ুয়া এবং সর্বোচ্চ 40 জন পড়ুয়া থাকতে হবে। যে সব পড়ুয়ারা স্কুলে যায় না তাদের নিয়ে এই কেন্দ্র তৈরি করতে হবে (Salary Hike).

1 লক্ষ টাকা পাবে দেশের 11 কোটি মানুষ। SBI তে একাউন্ট থাকলে তবেই আবেদন করুন।

কেন্দ্র গুলোতে 40 জন পড়ুয়া থাকলে 2 জন শিক্ষা সহায়িকা পড়াশোনার দায়িত্বে থাকবেন। এই ধরনের শিশু শিক্ষা এবং মাধ্যমিক শিক্ষা কেন্দ্রের পড়াশোনা, বইপত্র, দৈনিক স্কুল এর সময় সবই সাধারন স্কুল গুলোর মতই হবে। বই খাতা ও পড়াশোনার সামগ্রীর জন্যে প্রয়োজনীয় খরচ দফতর এবং দায়িত্ব প্রাপ্ত সংস্থা করবে। পশ্চিমবঙ্গ রাজ্য প্রারম্ভিক শিশু শিক্ষা উন্নয়ন সংস্থা এবং রাজ্য নগরোন্নয়ন ও পুর বিষয়ক দফতর এই প্রকল্প যৌথ ভাবে বাস্তবায়নের দায়িত্বে আছে।
Written by Ananya Chakraborty.

প্রত্যেক বেকার ছেলে মেয়েদের একাউন্টে 3000 টাকা দিচ্ছে মোদী সরকার। আজই এই কার্ড করে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *