চাকরি

আর নয় DA! সরকারি কর্মীদের জন্য বড় ঘোষণা শীঘ্রই হতে চলেছে

বাজেটে (Budget 2024) সরকারি কর্মীদের (Government Employees Benefits) জন্য বড় কোন ঘোষণা হতে চলেছে! এমনই গুঞ্জন চলছে সমগ্র দেশ জুড়ে (Dearness Allowance). গত 1 মাস আগে লোকসভা ভোটের ফলাফল ঘোষনা হয়ে গিয়েছে। চলতি বছরে শরিকদের সমর্থনে আবার ক্ষমতায় এসেছে নরেন্দ্র মোদী (PM Narendra Modi). ক্ষমতায় আসার সাথে সাথে কাজ শুরু করে দিয়েছেন তিনি (National Pension System).

National Pension Scheme will Improve for Govt Employees Benefits.

চলতি মাসে রয়েছে মোদী 3.0 সরকারের পুর্ণ বাজেট অধিবেশন। 23 শে জুলাই এই বাজেট পেশ করতে চলেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman). এই বাজেট ঘিরে প্রতি বছর যেমন প্রত্যাশা থাকে মানুষের তেমন এই বছরও রয়েছে নিম্ন ও মধ্যবিত্ত মানুষদের অনেক প্রত্যাশা। অনুমান করা হচ্ছে, এই বছর মধ্যবিত্তদের কর ছাড়, নারীর ক্ষমতায়ন, কৃষকদের আয় বৃদ্ধি ও কর্মসংস্থান নিয়ে বড় ঘোষনা হতে পারে। এর সাথে কেন্দ্র সরকারি কর্মীদের (Central Government Employees) জন্যে ঘোষনা হতে চলেছে।

EPFO Provident Fund Interest Hike

সম্প্রতি জেনারেল প্রভিডেন্ট ফান্ড (GPF) সহ 13 টি তহবিলে চলতি মাস থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত ত্রৈমাসিকে সুদের হার ঘোষনা করেছিল অর্থ মন্ত্রকের বাজেট ডিভিশন। এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকারি কর্মীদের (Government Employees) গচ্ছিত টাকার উপরে জুলাই, আগস্ট ও সেপ্টেম্বর মাসের জন্য 7.1 শতাংশ হারে সুদ (PF Interest Rate) দেবে কেন্দ্র সরকার।

National Pension Scheme System Change!

আর এবার আভাস পাওয়া গিয়েছে নতুন পেনশন স্কীম বা NPS এর নিয়মেও বদল আনতে চলেছে সরকার। রিপোর্ট অনুযায়ি জানা গিয়েছে, NPS এর আওতায় কর্মীদের, তাদের শেষ বেতনের 50% হারে পেনশন (Pension) দেওয়ার ঘোষনা হতে পারে বাজেট অধিবেশনে (Union Budget 2024). করোনা কালে 18 মাসের বকেয়া DA মেটানোর দাবিতে সরব হয়েছেন কেন্দ্র সরকারি কর্মীরা।

পুরনো পেনশন স্কিম নিয়ে সিদ্ধান্ত!

এর সাথে নতুন পেনশন স্কীম (Old Pension Scheme) ও পুরনো পেনশন ব্যবস্থা নিয়েও জোর তরজা চলছে কেন্দ্র সরকারি কর্মীদের মধ্যে। আর এই তরজায় লাগতে চলেছে রাজনৈতিক রং! এই বছর লোকসভা ভোটের আগে NPS বা নতুন পেনশন স্কীম নিয়ে সরব হয়েছিলেন বিরোধীরাও। এবার যাতে বিরোধীরা এই বিষয় নিয়ে বেশি জল ঘোলা করতে না পারে তার জন্যে পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্র সরকার।

Electric Bill (ইলেকট্রিক বিল)

পেনশন বৃদ্ধি পেতে চলেছে?

কিন্তু প্রশ্ন উঠছে কেন সরকারি কর্মীরা নতুন পেনশন স্কীম ও পুরনো পেনশন ব্যবস্থা নিয়ে সরব হয়েছে? আসলে পুরনো পেনশন ব্যবস্থাতে কর্ম জীবনের শেষে পাওয়া বেতনের সাথে 50% পেনশন পাওয়া যায়। তার সাথে আরো অনেক সুবিধাও পাওয়া যায়। কিন্তু নতুন পেনশন স্কিমে কর্ম জীবন শেষে পাওয়া বেতনের সাথে 35% এর মত পেনশন (Pension) পাওয়া যায়।

আর নয় 3 মাস! এবারে প্রতিমাসে Electric Bill পাঠাবে WBSEDCL, CESC-র পন্থা অবলম্বন?

তাও সেই ব্যাপারে অনিশ্চয়তা রয়েছে। কারন এই পেনশন দেওয়াটা পুরোটা নির্ভর করে অর্থনৈতিক বাজারের উপরে। এছাড়াও কত টাকা জমানো হয়েছে, কত বছর চকৃতে যোগ দিয়েছেন, কি ধরনের বিনিয়োগ করা হয়েছে, বিনিয়োগ থেকে কত আয় হয়েছে, এই সব বিষয় গুলোর উপরে নতুন পেনশন স্কীম নির্ভর করে। এই গুলো পুরনো পেনশন স্কীমে নেই। এইবারে সকলকে ২৩ শে জুলাই পর্যন্ত অপেক্ষা করতে হবে।
Written by Ananya Chakraborty.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *