চাকরি

Dearness Allowance : আজ সুপ্রিম কোর্টে DA মামলায় বড় আপডেট! রাজ্য সরকারি কর্মীরা কি পাবেন?

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের (West Bengal Government Employees) বকেয়া মহার্ঘ ভাতা (Dearness Allowance) নিয়ে বড় আপডেট পাওয়া গেল সুপ্রিম কোর্টে (Supreme Court of India). বিগত কয়েক বছর ধরে সরকারি কর্মীদের সঙ্গে পশ্চিমবঙ্গ সরকারের (Government of West Bengal) সম্পর্ক অনেকটাই তিক্ত হয়ে উঠেছে (Employee Benefits).

West Bengal Dearness Allowance Update in Supreme Court of India.

কিন্তু বিগত লোকসভা ভোটের আগে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির (WB CM Mamata Banerjee) তরফে দুইবার এই Dearness Allowance বৃদ্ধি করা হয়েছে। কিন্তু তাতেও খুব একটা সুরাহা হয়নি বলেই মনে করা হচ্ছে। আর এখনো পর্যন্ত অনেকের দাবি যে কেন্দ্রীয় হারে যত দিন পর্যন্ত DA না দেওয়া হচ্ছে, ততদিন এই আন্দোলন জোর কদমে চলছে এবং চলবে।

পশ্চিমবঙ্গের বকেয়া DA মামলা

পশ্চিমবঙ্গের Dearness Allowance-র যে মামলা সুপ্রিম কোর্টে ঝুলছে তার এবার কি কোনো সুরাহা হবে? কি হতে চলেছে সরকারি কর্মীদের? এই চিন্তাই ঘুরপাক খাচ্ছে রাজ্য সরকারি কর্মীদের মাথায়। দিনের পর দিন মাসের পর মাস অপেক্ষা। 119 দিন পর অবশেষে আজ 15 জুলাই DA মামলার শুনানি হওয়ার কথা সুপ্রিম কোর্টে। এর আগে 12 বার সুপ্রিম করতে DA মামলা পিছিয়েছে। এবার কি ঘটবে 15 ই জুলাই শুনানি হবে নাকি আবার পিছোবে? এই নিয়েই সিঁদুরে মেঘ দেখছে পশ্চিমবঙ্গের সরকারি কর্মীরা (West Bengal Government Employees).

আজ সুপ্রিম কোর্টে DA মামলা

আগামী 15 ই জুলাই DA মামলার শুনানি হওয়ার কথা সুপ্রিম কোর্টে। সেই তারিখই তালিকা ভুক্ত করা রয়েছে। এর আগে DA মামলা উঠেছিল বিচারপতি হৃষিকেশ রায় ও বিচারপতি প্রশান্ত কুমার মিশ্রের বেঞ্চে। তবে এবার শুনানি হওয়ার কথা বিচারপতি হৃষিকেশ রায় এবং বিচারপতি SVN ভাট্টির ডিভিশন বেঞ্চে। লিস্ট অনুযায়ী দেখা যাচ্ছে 60 নম্বরে নথিভুক্ত রয়েছে এই West Bengal Dearness Allowance মামলা।

DA মামলার শুনানি কখন হবে?

আগামী সোমবার 5 নম্বর আদালত কক্ষে উঠবে এই মামলা। সেই দিন মোট 60 টি মামলা নথিভুক্ত করা রয়েছে। আর সবার শেষেই রাজ্যের বকেয়া DA মামলা। এর আগে যতবার শুনানির দিন এসেছে ততবারই পিছিয়ে গিয়েছে শুনানির তারিখ। প্রতিবারই কোন না কোনো কারনে পিছিয়ে গিয়েছে মামলা। আর এবারেও একদম শেষে Dearness Allowance মামলা থাকায় সিঁদুরে মেঘ দেখছেন রাজ্য সরকারি কর্মীরা।

EPFO (প্রভিডেন্ট ফান্ড) DA (মহার্ঘ ভাতা)

পঞ্চম বেতন কমিশন DA মামলা

সুপ্রিম কোর্টে রাজ্যের যে বকেয়া Dearness Allowance এর মামলা চলছে তা পঞ্চম বেতন কমিশনের (5th Pay Commission) বকেয়া মহার্ঘ ভাতার জন্যে। 2016 সাল থেকে এই মামলা চলছে। এই দিকে রাজ্য সরকারি কর্মীরা এখন ষষ্ট বেতন কমিশনের আওতায় (6th Pay Commission) 14% হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন। 2022 সালে নভেম্বর মাসে সরকারি কর্মীদের DA নিয়ে কলকাতা হাইকোর্টের রায় কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে স্পেশাল লিভ পিটিশন দাখিল করেছিল রাজ্য।

আর নয় DA! সরকারি কর্মীদের জন্য বড় ঘোষণা শীঘ্রই হতে চলেছে

2022 সালে 28 শে নভেম্বর প্রথম Dearness Allowance মামলা উঠেছিল সুপ্রিম কোর্টে। আর তারপর থেকে আর কোনো সুরাহা হয়নি। ঝুলেই রয়েছে রাজ্যের বকেয়া DA মামলা। আর অনেকেই আশা করছেন যে আজকে হয়তো কোন না কোন নির্দেশ দেওয়া হতে পারে সুপ্রিম কোর্টের তরফে। আর এবারে দেখার অপেক্ষা যে এবারে কি হতে চলেছে।
Written by Ananya Chakraborty.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *