চাকরি

Pay Commission : সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি! বড় ঘোষণা হতে চলেছে?

সরকারি কর্মীদের (Govt Employees) জন্য কিছু দিনের মধ্যেই বড় কোন ঘোষণা হতে চলেছে বলে মনে করা হচ্ছে (Pay Commission). লোকসভা ভোটের আগে সকল কর্মীদের মহার্ঘ ভাতা (Dearness Allowance) বৃদ্ধি করা হয়েছিল। কিন্তু এবারে সরকারের তরফে কর্মীদের জন্য বড় কোন সুখবর আগামী আগস্ট মাসের মধ্যে ঘোষণা করা হবে বলে অনেকেই আশা করছেন এবং এর ফলে বেতন বৃদ্ধি (Salary Hike) কয়েক গুণ বৃদ্ধি পেতে চলেছে।

8th Pay Commission Implement Soon for Central Government Employees.

মোদী সরকার চলতি বছর নতুন সরকার গঠন করার পর 23 শে জুলাই নতুন বাজেট (Budget 2024) পেশ করতে চলেছে। এই বাজেটে কেন্দ্র সরকারি কর্মীদের জন্যে বড় ঘোষনা করা হতে পারে। অষ্টম বেতন কমিশনের (8th Pay Commission) ঘোষনা করা হতে পারে। বর্তমানে বেতন ভাতা এই সব পর্যালোচনা করার জন্য ইতিমধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) সঙ্গে নতুন কমিটি গঠন করা হয়েছে।

অষ্টম বেতন কমিশন

এই কমিটির কাছে নতুন বেতন কমিশন (New Pay Commission) গঠন করার প্রস্তাব আনা হয়েছে। এই বছরের বাজেটে খুব শীঘ্র এই নতুন বিষয় অন্তর্ভুক্ত করা হবে। আর একবার এই ৮ম বেতন কমিশন লাগু হয়ে গেলে সকল কর্মীদের বেতন এক লাফে অনেকটাই বৃদ্ধি পাবে এবং এই মূল্য বৃদ্ধির বাজারে সকলের খুবই সুবিধা হতে চলেছে এর মাধ্যমে।

বাজেট ২০২৪ 8 তম বেতন কমিশনের দাবি

আগামী 23 শে জুলাই 2024-25 কেন্দ্রীয় পুর্ণ বাজেট (Union Budget 2024) পেশ করতে চলেছে অর্থমন্ত্রী নির্মলা সীতারমান (Nirmala Sitharaman). এর আগে 6 ই জুলাই মন্ত্রী পরিষদ সচিবকে লেখা একটি চিঠিতে কেন্দ্রীয় সরকারি কর্মচারি ও শ্রমিকদের কনফেডারেশন 2024 সালের বাজেটের আগে দাবি তুলে ধরেছেন। সেই চিঠিতে কর্মচারি ইউনিয়ন সরকারকে স্পষ্ট ভাবে জানিয়েছে, এবারের বাজেটে অষ্ঠম বেতন কমিশন (8th Pay Commission) গঠন করতে হবে।

অষ্টম বেতন কমিশন গঠন হবে?

আশা করা হচ্ছে তৃতীয়বার ক্ষমতায় আসা মোদী সরকার এই অষ্ঠম বেতন কমিশন (Pay Commission) অন্তর্ভুক্ত করতে পারে। শিব গোপাল মিশ্র, কেন্দ্র সরকারের কর্মচারি জয়েন্ট অ্যাডভাইজরি মেশিনারি, ন্যাশনাল কাউন্সিল অফ এমপ্লয়িজ অষ্ঠম বেতন কমিশন গঠনের দাবিতে মন্ত্রী পরিষদকে চিঠি পাঠান। প্রতি 10 বছরে একটি বেতন কমিশন গঠন করা হয়। যা সরকারি কর্মীদের বেতন, ভাতা এবং সুবিধা গুলো পর্যালোচনা করে এবং মুদ্রাস্ফিতির ওপরে ভিত্তি করে প্রয়োজনীয় পরিবর্তনের পরামর্শ দেয়।

Electric Bill (পশ্চিমবঙ্গে বিদ্যুৎ বিলে ছাড় ঘোষণা)

৭ম বেতন কমিশন কবে গঠন হয়েছিল?

এর আগে সপ্তম বেতন কমিশন (7th Pay Commission) প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং 28 শে ফেব্রুয়ারি 2014 সালে গঠন করেছিল। এর সুপারিশ গুলো 1 লা জানুয়ারি 2016 থেকে কার্যকর হয়েছে। বর্তমান সরকারের মেয়াদের এই নতুন বেতন কমিশন গঠন করা হবে। 10 বছরের ব্যবধান অনুযায়ি অষ্টম বেতন কমিশন 1 লা জানুয়ারি 2026 থেকে শুরু করার প্রস্তাব দেওয়া হয়েছে। তবে এই নিয়ে সরকার আনুষ্ঠানিকভাবে ঘোষনা করেনি কিছু।

SBI নিয়ে আসলো অমৃত বৃষ্টি স্কিম! 444 দিনে টাকা ডবল?

8th Pay Commission Benefits

৮ম বেতন কমিশন গঠন হলে কেন্দ্র সরকারি কর্মীদের ভাতা, বেতন (Salary Hike) এবং পেনশন (Pension Hike) সম্ভাব্য বৃদ্ধি পেতে পারে। এতে তাদের জীবনযাত্রার মান উন্নত হবে, ক্রয় ক্ষমতা বাড়বে। কেন্দ্র সরকারকে সিদ্ধান্ত নিতে হবে যে Pay Commission সময় মত গঠন করা উচিৎ এবং এর সুবিধা গুলো সরকারি কর্মী ও পেনশনভোগীদের স্বার্থে হওয়া উচিৎ।
Written by Ananya Chakraborty.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *