চাকরি

Dearness Allowance: বকেয়া DA মেটানো হবে! সরকারি কর্মীদের জন্য সপ্তাহের শুরুতেই সুখবর

রাজ্য সরকারি কর্মীদের জন্যে সুখবর। বকেয়া Dearness Allowance পেতে চলেছে কর্মীরা! পশ্চিমবঙ্গের সরকারি কর্মীরা কেন্দ্রীয় হারে DA ও বকেয়া DA এর দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছে বহু দিন ধরে। সুপ্রিম কোর্টে (Supreme Court of India) বকেয়া DA-র মামলা চলছে। মাঝে কয়েক দফায় রাজ্য সরকার DA বাড়ালেও সন্তুষ্ট হয়নি কর্মীরা (Govt Employees) কারণ কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার সাথে ফারাকটা থেকেই যাচ্ছে।

Dearness Allowance Hike Good News from Government.

আর এই দিকে সুপ্রিম কোর্টে বার বার পিছিয়ে যাচ্ছে রাজ্যের বকেয়া Dearness Allowance এর মামলা। এর ফলে হতাশ হয়ে পড়ছেন রাজ্য সরকারি কর্মীরা। আর ঠিক এর মাঝেই আর ভারতের এক রাজ্য তাদের সরকারি কর্মীদের মুখে হাসি ফুটিয়েছে। আর তাদের কর্মীদের দীর্ঘদিনের দাবি অনুসারে মহার্ঘ ভাতা বৃদ্ধি করে দেওয়া হয়েছে।

রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি!

মধ্যপ্রদেশ রাজ্য অর্থ দফতরের তরফ থেকে তাদের কর্মীদের বকেয়া মহার্ঘ ভাতা (Dearness Allowance) দেওয়ার কথা ঘোষনা করা হল। একাধিক রিপোর্ট অনুযায়ি জানা গিয়েছে অগাস্ট মাসেই ঢুকবে এই টাকা। মধ্যপ্রদেশ রাজ্যের প্রায় ৭.৫ লাখ কর্মী বকেয়া ভাতা পাবে রাখি পূর্ণিমার আগেই। তবে DA-র সব টাকা তারা একেবারে পাবে না। কিস্তিতে কিস্তিতে তাদের টাকা দেওয়া হবে। মোট 3টি কিস্তিতে টাকা দেওয়া হবে তাদের।

কিস্তিতে বকেয়া DA বৃদ্ধি করা হবে

গত মার্চ মাসে মধ্যপ্রদেশ সরকার 4% DA বৃদ্ধি করেছিল। তবে সে রাজ্যের কর্মীরা 2023 সালের জুলাই থেকে 2024 সালের ফেব্রুয়ারি পর্যন্ত বর্ধিত Dearness Allowance এখনো পাননি। সেই সময় অর্থ দফতর জানিয়েছিল এই টাকাই মোট তিন দফায় দেওয়া হবে সরকারি কর্মীদের। কিন্তু তারপরে কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। সেই থেকেই বকেয়া DA-র দাবি জানাচ্ছিলেন তারা।

DA (সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা)

আর অবশেষে রাজ্য সরকারি কর্মীদের জন্য এই সিদ্ধান্তে সিলমোহর দেওয়া হল বলে মনে করা হচ্ছে এবং সরকারের এই ঘোষণার ফলে খুশি হয়েছেন লাখ লাখ কর্মীরা। আর এই উৎসবের মরশুম শুরু হওয়ার আগের থেকে এই Dearness Allowance বৃদ্ধি হওয়ার ফলে অনেকটাই সুবিধা হল সকলের এমনটাই মনে করা হচ্ছে।

সরকারি কর্মীদের পকেটে ঢুকবে মোটা টাকা! পুজোর আগেই DA নিয়ে সুখবর দিলো সরকার

সূত্রের খবর গত জুলাই মাসে এই নিতে মধ্যপ্রদেশ সরকার চূড়ান্ত পদক্ষেপ নিয়েছে। তাই আগে দেওয়া বিজ্ঞপ্তি অনুযায়ী বকেয়া মিটিয়ে দিতে উদ্যোগী সরকার। জুলাই, অগস্ট এবং সেপ্টেম্বর এই তিন মাসে তিন কিস্তিতে বকেয়া ৮ মাসের ডিএ দেওয়া হবে সরকারি কর্মীদের।
Written by Ananya Chakraborty.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *