চাকরি

সামনেই DA সহ বেতন বৃদ্ধি! সরকারি কর্মীদের জন্য ফের সুখবর সরকারের তরফে

উৎসবের মরসুম শুরু হওয়ার আগেই সরকারি কর্মীদের (Govt Employees) পকেটে ঢুকবে টাকা! সরকারি কর্মীদের জন্যে দারুন খবর (Salary Hike). শোনা যাচ্ছে খুব তাড়াতাড়ি বৃদ্ধি পেতে চলেছে মহার্ঘ ভাতা (Dearness Allowance). সেপ্টেম্বর মাসেই এই নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ পেতে পারে বলে জানা যাচ্ছে অর্থাৎ আগামী মাসেই DA নিয়ে বড় খবর (8th Pay Commission) পাবেন সরকারি কর্মীরা।

Govt Employees Pay Commission Salary Hike.

তবে ভালো খবর এর মাঝে খারাপ খবরও আছে সরকারি কর্মীদের জন্যে। এবার আর 4 শতাংশ মহার্ঘ ভাতা বাড়বে না। এবার মহার্ঘর থেকে ভাতা কম বাড়বে! কত শতাংশ হারে মহার্ঘ ভাতা বাড়বে? চলুন দেখে নিন। লোকসভা নির্বাচন শেষ হওয়ার পর থেকে মহার্ঘ ভাতা বৃদ্ধি (DA Hike News) নিয়ে নানা কানা ঘুষো শোনা যাচ্ছিল। কত শতাংশ হারে মহার্ঘ ভাতা বাড়বে তা নিয়ে জল্পনা কল্পনা চলছিল।

সরকারি কর্মীদের জন্য ৮ম বেতন কমিশন?

ঠিক এর মধ্যেই খারাপ খবর পাওয়া গেল। এমনিতেই কিছু দিন আগেই জোর ধাক্কা খেয়েছেন কেন্দ্রীয় কর্মীরা। এবারের বাজেটে কেন্দ্র সরকারি কর্মীদের অষ্টম পে কমিশন (8th Pay Commission) গঠন করার কথা ছিল কিন্তু গঠন করা হয় নি। এতে কর্মীরা বেশ হতাশ হয়েছে। এর আগে বেশ কয়েক বার 4 শতাংশ হারে মহার্ঘ ভাতা বাড়িয়েছিল কেন্দ্র সরকার।

সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি!

এখন কেন্দ্র সরকারি কর্মীরা সপ্তম বেতন কমিশনের (7th Pay Commission) আওতায় 50 শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন। তবে এবার হয়তো আর 4 শতাংশ DA নাও বাড়তে পারে। এবার এর থেকে কম বাড়ান হবে মহার্ঘ ভাতা। কিছু দিন আগেই সর্ব ভারতীয় খবরের কাগজে এমনটাই দাবি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Central Government Employees) 3 শতাংশ হারে DA বৃদ্ধি কার্যত নিশ্চিত।

আবার DA বৃদ্ধি হবে?

তবে 4 শতাংশ হারে বাড়ান হবে কিনা সেটা চূড়ান্ত নয়। সেপ্টেম্বর মাসে 3-4 শতাংশ হারে মহার্ঘ ভাতা বৃদ্ধির কথা ঘোষণা করতে পারে কেন্দ্র। এক সাথে বলা হয়েছে 3 শতাংশ হারে DA বৃদ্ধি নিশ্চিত। তবে 4 শতাংশ হারে DA বাড়ান হবে কিনা তা মূল্যবৃদ্ধির হারের (AICPI) উপরে নির্ভর করছে। উল্লেখ্য, বেশ কিছু দিন ধরেই মহার্ঘ ভাতা নিয়ে নানা জল্পনা কল্পনা চলছে।

Dearness Allowance (মহার্ঘ ভাতা বৃদ্ধি)

এক মহলে জল্পনা চলছিল বেসিক পের (Basic Pay) সাথে DA মিশিয়ে দেওয়া হবে। তবে ওই প্রতিবেদনে সূত্র মারফত দাবি করা হয়েছে, DA 50% এর বেশি হয়ে গেলেও এখনই এই পথে হাঁটবে না কেন্দ্র। বরং তার জন্যে আর কিছুটা সময় লাগবে। জানা গিয়েছে, যখন অষ্ঠম বেতন কমিশন গঠন করা হবে তখন একেবারে কেন্দ্র সরকারি কর্মীদের বেসিক পে নিয়ে হেরফের করা হবে।

ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করলে Income Tax এ ছাড় পাবেন!

তার আগে এমন হওয়ার সম্ভাবনা নেই। কেন্দ্রের তরফ থেকে দাবি করা হয়েছে, অষ্ঠম বেতন কমিশন কার্যকর করার জন্য দুটি প্রস্তাব জমা পড়েছে। তবে এই নিয়ে আপাতত কেন্দ্র কোনো সিদ্ধান্ত নিচ্ছে না। 2026 সালে 1 লা জানুয়ারি থেকে অষ্ঠম বেতন কমিশন কার্যকর করা হতে পারে। আর এই নতুন পে কমিশন লাগু হলে সরকারি কর্মীদের সুবিধা হতে চলেছে বলে মনে করা হচ্ছে।
Written by Ananya Chakraborty.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *