প্রকল্প

APY Scheme – মাত্র 210 টাকা বিনিয়োগে প্রতিমাসে পাবেন নিশ্চিত 5 হাজার টাকা, সংসারে আর কোন অভাব থাকবে না।

Adv

সরকারের তরফে দেশের নাগরিকদের ভবিষ্যৎ সুনিশ্চিত করার জন্য APY Scheme নিয়ে আসা হয়েছে। জীবনে সঞ্চয় করা খুব প্রয়োজন। আপনার নিজেদের ভবিষৎ ছেলে মেয়েদের ভবিষৎ জীবন সুরক্ষিত করার জন্যে সঞ্চয় করুন। যারা চাকরিজীবি বা যারা ব্যবসা করেন অথবা যারা দিন মজুর সবাই সঞ্চয় করেন নিজেদের পরিবারের সকলের ভবিষৎ ভালো করার জন্য। তার জন্য অনেকে নানা প্রকল্পে বিনিয়োগ করেন। সরকারি বেসরকারি এমন নানা ধরনের প্রকল্প আছে যাতে আপনারা বিনিয়োগ করতে পারেন।

APY Scheme Investment Update By Government Of India.

অটল পেনশন যোজনা (Atal Pension Yojana) সেই রকমই এক সরকারি প্রকল্প (APY Scheme) যা মূলত অসংগঠিত ক্ষেত্রের কর্মচারীদের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে। একজন ব্যক্তি ১৮ থেকে ৪০ বছর বয়সের মধ্যে পেনশন স্কিমে বিনিয়োগ শুরু করতে পারেন। যার ফলে সেই ব্যক্তির বিনিয়োগ এবং বয়সের উপর নির্ভর করে ১০০০ টাকা থেকে ৫০০০ টাকা পর্যন্ত নির্দিষ্ট ন্যূনতম মাসিক পেনশন লাভ করা যেতে পারে। বিনিয়োগ করতে হবে ২০ বছরের জন্য এবং বিনিয়োগকারী ও তার স্বামী বা স্ত্রীর মৃত্যু হয়ে গেলে তাদের নমিনিকে এককালীন ১.৭০ – ৮.৫০ লক্ষ পর্যন্ত দেওয়া হবে।

Ad

অটল পেনশন যোজনা (APY Scheme) ভারতের সমস্ত নাগরিকের জন্য উন্মুক্ত অর্থাৎ প্রতি মাসে ২১০ টাকা বিনিয়োগ করলে মোট ৬০,০০০ টাকা পাবেন গ্রাহকরা। তার জন্য তাদের পোস্ট অফিস বা ব্যাঙ্ক এ একটি সেভিংস অ্যাকাউন্ট খুলতে হবে। পি এফ আরডিএ অনুসারে, এপিওয়াই (APY Scheme) অসংগঠিত খাতের সমস্ত নাগরিকের সুবিধার জন্য তৈরি করা হয়েছে।

এই প্রকল্পটি ২০১৫ সালের মে মাসে চালু হয়েছিল এবং PFRDA (Pension Fund Regulatory And Development Authority) দ্বারা পরিচালিত হয়। সারা দেশে সমস্ত ব্যাংকের মাধ্যমে এটি বাস্তবায়িত হয়। সংবাদ মাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, এ পি ওয়াই (APY Scheme) এমন ব্যক্তিদের জন্য ভাল যারা নিম্ন আয়ের গোষ্ঠী থেকে এসেছেন বা যাদের কোনও নির্দিষ্ট কর্ম সংস্থান নেই।

এ পি ওয়াইয়ের (APY Scheme) অধীনে প্রতি মাসে একটি নির্দিষ্ট ৫০০০ টাকা পাওয়া সম্ভব। যদি কোনও ব্যক্তি ১৮ বছর বয়স থেকে প্রতি মাসে 210 টাকা বিনিয়োগ শুরু করেন তবে তিনি মোট ১ লক্ষ ৫ হাজার ৮৪০ টাকা বিনিয়োগ করবেন। একইভাবে, যদি কোনো ব্যক্তি ৪০ বছর বয়স থেকে প্রতি মাসে ১ হাজার ৪৫৪ টাকা বিনিয়োগ শুরু করেন তবে সেই ব্যক্তি ৩ লক্ষ ৪৭ হাজার ৯৬০ টাকা বিনিয়োগ করেন।

DA Hike (বকেয়া ডিএ বৃদ্ধির খবর)

এর অর্থ হল যে কোনও ব্যক্তি যদি অল্প বয়সে উপার্জন শুরু করেন তবে তিনি ২ লক্ষ ৪৩ হাজার ১২০ টাকা টাকা সঞ্চয় করতে সক্ষম হবেন। অটল পেনশন যোজনার (APY Scheme) অ্যাকাউন্ট কিভাবে খুলবেন? এই অ্যাকাউন্ট (Atal Pension Yojana Account) খোলার জন্য প্রথমে এপিওয়াই সাবস্ক্রাইবার ফর্মটি ডাউনলোড করতে হবে। এই ফর্মটি সমস্ত বাঙ্কের ওয়েবসাইটে পাবেন , সেখান থেকে ডাউনলোড করবেন।

Govt Scheme – 1.50 লক্ষ টাকা দেওয়া হবে রাজ্যের ছেলে মেয়েদের, মুখ্যমন্ত্রীর বড় সিদ্ধান্ত।

তারপরে তাতে প্রয়োজনীয় বিবরণ দিয়ে ফর্ম টি পুরণ করতে হবে এবং সেটি বাঙ্কে গিয়ে জমা দিতে হবে। অন্যান্য প্রয়োজনীয় নথিও জমা দিতে হবে এবং আবেদনকারীরা সহজেই অটল পেনশন যোজনা অ্যাকাউন্ট খুলতে পারবেন এবং এটি সম্পূর্ণ রূপে একটি সরকারি প্রকল্প হওয়ার জন্য আপনাদের টাকা সুরক্ষিত থাকবে। আর আপনারা ব্যাংক বা পোস্ট অফিসের মাধ্যমে এই অ্যাকাউণ্ট খুলতে পারবেন।

1 সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে দুয়ারে সরকার। কি কি পরিষেবা পাবেন, কোন প্রকল্প কার জন্য, সুবিধা কি?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(102) ""