প্রকল্প

Govt Scheme – 1.50 লক্ষ টাকা দেওয়া হবে রাজ্যের ছেলে মেয়েদের, মুখ্যমন্ত্রীর বড় সিদ্ধান্ত।

Adv

মুখ্যমন্ত্রী তরফে একটি সরকারি প্রকল্প বা Govt Scheme এর মাধ্যমে পশ্চিমবঙ্গের সকল বেকার যুবক যুবতিদের স্বনির্ভর করার জন্যে সুযোগ সুবিধা নিয়ে আসা হয়েছে। ঠিক এই রকমই এক প্রকল্পের কথা জানাব আপনাদের। রাজ্য সরকার (Government Of West Bengal) আপনাকে স্বনির্ভর করতে গাড়ি কিনে দেবে! বেকার ছেলে মেয়েদের কথা ভেবেই এমন সুযোগ নিয়ে এসেছে রাজ্য সরকার (State Government Of WB).

West Bengal Govt Scheme New Update.

এতে ছেলের বানিজ্যিক গাড়ির (Commercial Car) উপরে 1 লক্ষ টাকা ও মেয়ের 1.5 লক্ষ টাকা পর্যন্ত ভর্তুকি পাবে। বাকি টাকা ব্যাঙ্ক থেকে ঋণের ব্যবস্থা করে দেওয়া হবে। এই প্রকল্পের নাম গতিধারা (Gatidhara Govt Scheme). এই প্রকল্পের কথা শুনে অনেকে সখের দামি বাইক কেনার কথা ভাবতে পারেন। কিন্তু সরকার কেবলমাত্র স্বনির্ভর করার জন্য এই টাকা দেবে।

Ad

ফলে গাড়ি কিনে ব্যবসার কাজে ব্যবহার করার ক্ষেত্রেই শুধু এই অনুদান পাবেন। এতে গাড়ির দামের সর্বোচ্চ ৩০ শতাংশ পর্যন্ত ভর্তুকি দেবে সরকার, আর বাকি ৭০ শতাংশ টাকা ব্যাঙ্ক থেকে ঋণ নিতে হবে। 2014 সালে এই প্রকল্প (Govt Scheme Of West Bengal) চালু করে সরকার। এই প্রকল্পের মাধ্যমে নির্দিষ্ট কত গুলো গাড়ি কিনলে তবে এই সরকারি ভর্তুকি (Government Subsidy) পাওয়া যাবে।

সরকারের তালিকায় থাকা টোটো, অটো, পিক আপ ভ্যান বা ট্যাক্সি কিনলে মোট দামের উপর ছেলেরা 1 লক্ষ টাকা পর্যন্ত গতিধারা প্রকল্পের (Gatidhara Govt Scheme) মাধ্যমে ভর্তুকি পাবেন। তবে সম্প্রতি ফুড ডেলিভারির মত কাজ করার জন্য বাইক কেনার ক্ষেত্রেও এই প্রকল্পের অধীনে ঋণ দেওয়া হচ্ছে। গতিধারা প্রকল্পের সুবিধা কারা পাবেন?

(1) পশ্চিমবঙ্গের স্থায়ী নাগরিক হতে হবে।
2) 20-25 বছরের মধ্যে বয়স হতে হবে (OBC, SC, ST রা সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবেন)।
(3) পরিবারের মাসিক আয় 25 হাজার টাকার কম হতে হবে।
(4) রাজ্য সরকারের employment bank এ আবেদনকারীর নাম নথিভুক্ত থাকতে হবে।

5) এই প্রকল্পের (WB Govt Scheme) অধীনে সর্বোচ্চ 10 লক্ষ টাকা পর্যন্ত গাড়ি কিনতে পারবেন এই দামের মধ্যে গাড়ি হলে তবেই সরকারের তরফ থেকে এক লক্ষ টাকার ভর্তুকি পাওয়া যাবে।
(6) আবেদনকারী সরকারি বা বেসরকারি সংস্থায় চাকরি করলে এই প্রকল্পের সুবিধা পাবেন না।
এই প্রকল্পে আবেদনের জন্য কী কী নথিপত্র লাগবে? এক নজরে দেখে নিন।

পারিবারিক আয়ের প্রমাণপত্র।
গাড়ির পারমিটের জন্য RTO-র কাছে আবেদন করেছেন তার প্রমাণপত্র।
বয়সে প্রমাণপত্র হিসেবে বার্থ সার্টিফিকেট বা মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কার্ড।
আপনি গাড়ি কিনে কী করতে চান এবং কেন ভর্তুকি (Govt Scheme Subsidy) চাইছেন সেই সম্পর্কে বিস্তারিত আবেদন।

পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা তার প্রমাণপত্র।
আধার কার্ড, প্যান কার্ড ও ভোটার আইডি অবশ্যই থাকতে হবে।
নিজের বর্তমান সময়ের পাসপোর্ট সাইজের ছবি। প্রয়োজন থাকলে আরও কিছু নথি আপনার থেকে চাওয়া হতে পারে। গতিধারা প্রকল্পে (Gatidhara Govt Scheme) কীভাবে আবেদন করবেন?

(1) www.transport.wb.gov.in এই ওয়েবসাইটে গিয়ে গতিধারা প্রকল্পের (Gatidhara Scheme) তিনটি ফর্ম ডাউনলোড করে নেবেন প্রথমে।
(2) ডাউনলোড করা ফর্ম ফিলাপ করে পারমিটের জন্য নিকটবর্তী RTO-তে গিয়ে সেই আবেদনপত্র জমা দেবেন।
(3) এর পরবর্তী ধাপে গতিধারা প্রকল্পের ফর্ম সম্পূর্ণ সঠিকভাবে পূরণ করে এবং প্রয়োজনীয় যাবতীয় নথিপত্র সহযোগে এটি জমা করুন।

Movie Review (সিনেমার রিভিউ)

এছাড়াও গতিধারা প্রকল্পের ফেসিলেটর অর্থাৎ যে গাড়ি ডিলাররা পশ্চিমবঙ্গ সরকারের পরিবহণ দফতরের (WB Transport Department) থেকে এই বিষয়ে পারমিট পেয়েছেন, তাঁদের কাছে সরকারি ভর্তুকি এবং ঋণের ফর্ম জমা দিয়েও এই সুবিধে পাওয়া যেতে পারে। অতএব, যে সমস্ত বেকার যুবক যুবতীরা নিজেরা স্বনির্ভর হতে চাইছেন তারা এই প্রকল্পের (Govt Scheme) আওতায় আসতে পারেন। এবং নিজেকে স্বনির্ভর করে তুলতে পারেন।

LPG Gas Price – রান্নার গ্যাসের দাম এক ধাক্কায় কমলো, 1 লা সেপ্টেম্বর থেকে নতুন দাম কার্যকর।

এই আর্থিক সাহায্য সকল বেকার যুবক ও যুবতীদের জন্যই করা হয়েছে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর তরফে (WB CM Mamata Banerjee). হ্যাঁ এটা ঠিকই যে এই প্রকল্পটি (Govt Scheme) অনেক দিন আগেই ঘোষণা করা হয়েছিল। কিন্তু সময়ে সময়ে এই নিয়ে আপডেট দেওয়া হয় এবং আপনাদের মধ্যে যদি কেউ চান তাহলে উপরে উল্লেখিত পদ্ধতি মেনে আবেদন করে দেখতে পারেন।

1 সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে দুয়ারে সরকার। কি কি পরিষেবা পাবেন, কোন প্রকল্প কার জন্য, সুবিধা কি?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(103) ""