গুরুত্বপূর্ণ খবর

Voter List – ভোটার কার্ড থাকলেও ভোট দিতে পারবেন না। ভোটারদের মাথায় হাত!

Adv

ভোটার কার্ড (Voter ID Card) থাকলেই ভোট দিতে পারবেন না! এই কথা শুনে রীতিমত চক্ষু চড়কগাছ (Voter List). এই নিয়ম অনেক দিন ধরেই চলে আসছে। ভারতীয় নাগরিকরা 18 বছর হলেই ভোটার কার্ডের জন্যে আবেদন করা যায়। দেশের বিধানসভা, লোকসভা, পঞ্চায়েত ভোট, পৌরসভার ভোট, এই সব ভোটের সময় ভোট দিতে গেলে ভোটার কার্ড থাকা বাধ্যতামূলক। তবে ভোটার কার্ড থাকলেই যে ভোট দিতে পারবেন এমনটা নয়।

Check Voter List Online In Saksham App.

ভোটের সময় ভোট দেওয়ার জন্যে ভোটার তালিকায় (Voter List) নাম থাকতে হবে তাহলেই ভোট দিতে পারবেন। এই ভোটার তালিকায় নাম আছে কিনা তা দেখার জন্য অনুরোধ করেছেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক। তিনি বলেছেন 1950 নম্বরে SMS করে কিম্বা Saksham App এর মাধ্যমে ভোটার তালিকা দেখে নেওয়া যাবে এবং এই তালিকা দেখে ভোট দিতে যেতে পারবেন।

Ad

যেহেতু দেশে লোকসভা নির্বাচন (Lok Sabha Election 2024) শুরু হয়ে গিয়েছে তাই যদি কারো ভোটার তালিকায় নাম না থাকে তাহলে দফা অনুযায়ী ভোটার 10 দিন আগ পর্যন্ত ভোটার তালিকায় (Voter List) নাম তোলা যাবে। দেশের লোকসভা ভোট শুরু হয়ে গিয়েছে প্রথম দফার ভোট হয়ে গিয়েছে 19শে এপ্রিল। প্রথম দফার ভোট হয়েছে কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে। এখন 26শে এপ্রিল আছে দ্বিতীয় দফার ভোট। দ্বিতীয় দফার ভোট হবে রায়গঞ্জ, বালুরঘাট ও দার্জিলিং।

Lok Sabha Election Dates On West Bengal

১) 26শে এপ্রিল দ্বিতীয় দফার ভোট হবে – রায়গঞ্জ, বালুরঘাট ও দার্জিলিং।
২) 7ই মে তৃতীয় দফার ভোট হবে – মালদা উত্তর, মালদা দক্ষিন, মুর্শিদাবাদ ও জঙ্গিপুর।
৩) 13ই মে চতুর্থ দফার ভোট হবে – কৃষ্ণনগর, রানাঘাট, বোলপুর, বীরভূম, পুর্ব বর্ধমান, বর্ধমান, দুর্গাপুর, আসানসোল, বহরমপুর (Voter List).

৪) 20শে মে পঞ্চম দফার ভোট হবে- শ্রীরামপুর, ব্যারাকপুর, বনগাঁ, হাওড়া, হুগলি, উলুবেড়িয়া।
৫) 25শে মে 6ষ্ঠ দফার ভোট হবে- পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, কাঁথি, মেদিনীপুর, তমলুক, ঘাটাল, বিষ্ণুপুর।
৬) 1লা জুন 7ম দফার ভোট হবে- কলকাতা উত্তর ও দক্ষিন, মথুরাপুর, ডায়মন্ড হারবার, দমদম, বারাসত, বসিরহাট, যাদবপুর, জয়নগর (Voter List 2024).

Employee Benefits (সরকারি কর্মীদের সুবিধা)

প্রথম দফার ভোট হয়ে গিয়েছে ইতিমধ্যেই। উত্তরবঙ্গের 3টি অসনে হয়েছে ভোট। এই তিনটি অসনে গতবার জিতেছিল বিজেপি। এবার কি ফল অস্তে চলেছে এই 3 জেলা থেকে? অভিষেক ব্যানার্জি (Abhishek Banerjee) বলেছেন, বিজেপি ভোকাট্টা! 3-0 হতে চলেছে তৃণমুলের (TMC) পক্ষে। মোদীজী 2019 সালে বলেছিল না সার্জিকাল স্ট্রাইক (Voter List).

375 টাকার রিচার্জ বিনামূল্যে দিচ্ছে JIO. আনলিমিটেড ইন্টারনেট সহ আরও অনেক সুবিধা।

কালকে বাংলা বিরোধীদের বিরুদ্ধে, বাংলা বিরোধীদের ঘরে ঢুকে, কোচবিহারের মানুষ, জলপাইগুড়ির মানুষ আর আলিপুরদুয়ারের মানুষ সার্জিক্যাল স্ট্রাইক চালিয়েছে। কিন্তু যাই হোক আপনারা নিজেদের নাম Voter List বা ভোটার লিস্টে পূর্বে উল্লেখিত পদ্ধতি অনুসারে দেখে নিয়ে তবেই ভোট দিতে যাবেন। এই নিয়ে ভয় পাওয়ার কোন কারন নেই সকলেই ভোট দিতে পারবেন লিস্টে নাম থাকলে।
Written by Ananya Chakraborty.

ফ্রিতে 10 টি রান্নার গ্যাস দেবে তৃণমূল। পশ্চিমবঙ্গে কারা ও কিভাবে পাবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(109) ""