চাকরি

DA Hike – শিক্ষকদের বকেয়া DA বৃদ্ধি হতে চলেছে, রাজ্যের বড় সিদ্ধান্ত।

Adv

অবশেষে শিক্ষকদের মহার্ঘ ভাতা বৃদ্ধি (DA Hike) হতে চলেছে। রাজ্য সরকারের (State Government) পক্ষ থেকে দারুন সুখবর। মহার্ঘ ভাতা বাড়তে চলেছে বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষক ও অশিক্ষক কর্মীদের। শুধু তাই নয় ‘এরিয়ার’ অর্থাৎ বকেয়া টাকাও তাদের দেওয়া হবে বলে জানিয়েছে সরকার। এই বিষয়ে ইতিমধ্যেই পদক্ষেপ নিয়েছে রাজ্যের শিক্ষা দফতর। তাই বিশ্ববিদ্যালয়ের ও কলেজের শিক্ষক এবং অশিক্ষক কর্মীদের মহার্ঘ ভাতা বাড়ানোর জন্যে।

DA Hike News For Only Teachers And Teaching Workers.

বকেয়া মহার্ঘ ভাতা দেবার জন্যে মোট কত অর্থ প্রয়োজন হবে তার জন্যে হিসেব নিকেশ শুরু করা হয়েছে। বিহার রাজ্যের বিশ্ববিদ্যালয় ও কলেজ গুলোর শিক্ষক এবং অশিক্ষক কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি (DA Hike) নিয়ে অনকটাই এগিয়েছে সেখানকার সরকার। বিহার সরকার এই শিক্ষক ও অশিক্ষক কর্মীদের DA বাড়ানোর সিদ্ধান্ত আগেই নিয়েছিল। তার সাথে সরকার এইসব কর্মীদের বকেয়া DA ও দেবে বলে জানিয়েছে বিহার সরকার।

Ad

সূত্রে থেকে জানা গিয়েছে, DR ডিফারেন্স আইটেমের বকেয়া পরিমানও শোধ কর হবে। এর মধ্যেই বিহার রাজ্যের শিক্ষা দফতর 124 কোটি 67 লক্ষ 23 হাজার টাকার ব্যবস্থা করেছে। সব কিছু ঠিকঠাক থাকলে এই সরকারের তরফ থেকে প্রায় 10 হাজার শিক্ষক ও অশিক্ষক কর্মীরা উপকৃত হবেন। গত বছর 2022 সালের জুলাই মাস থেকে ডিসেম্বর মাস পর্যন্ত 34 শতাংশ থেকে 38 শতাংশ এবং চলতি বছর 2023 সালের জানুয়ারী মাস থেকে ফেব্রুয়ারী মাস পর্যন্ত মহার্ঘ ভাতার পার্থক্যর গণনা করা হচ্ছে।

সরকারি কর্মী (West Bengal Govt Employees)

তবে কবে বিশ্ববিদ্যালয় এবং কলেজের শিক্ষক ও অশিক্ষক কর্মীদের মহার্ঘ ভাতা ও বকেয়া মহার্ঘ ভাতা (Dearness Allowance) কবে দেওয়া হবে তার ঘোষণা এখনো সরকারি ভাবে করা হয়নি। তবে সুত্রের খবর অনুযায়ি, খুব তাড়াতাড়ি DA Hike নিয়ে ঘোষনা করবে সরকার। এমনিতে বিহারের বিশ্ববিদ্যালয় এবং কলেজে আউটসোর্সিং করে শিক্ষকদের সংখ্যা কমানোর পদক্ষেপ করছে সরকার।

PM Kisan – প্রধানমন্ত্রী কিষান যোজনার টাকা একাউন্টে কবে ঢুকবে? তারিখ নিয়ে ইঙ্গিত পাওয়া গেল।

কোন বিশ্ববিদ্যালয় এবং কলেজে আউটসোর্সিং করে কতজনকে শিক্ষককে আউটসোর্সিং করা হয়েছে, সেই সংক্রান্ত তথ্য চাওয়া হয়েছে। বিহার সরকারের DA Hike নিয়ে এমন সিদ্ধান্তে খুশি শিক্ষক ও অশিক্ষক কর্মীরা। কিন্তু বাকি সকল সরকারি কর্মীদের কবে এই বকেয়া মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হবে সেই নিয়ে চিন্তায় অনেকে। এখন দেখার অপেক্ষা যে এই নিয়ে সরকারের তরফে কি সিদ্ধান্ত নেওয়া হবে।
Written by Ananya Chakraborty.

Bank Holidays – ডিসেম্বর মাসে মোট 18 দিন ব্যাংক বন্ধ থাকবে। চলেছে! কোন কোন দিন ছুটি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(102) ""