গুরুত্বপূর্ণ খবর

Free Ration – বিনামূল্যে রেশন নিয়ে বড় সুখবর বছরের শুরুতেই। সবাই বেশি বেশি জিনিস পাবে।

Adv

নতুন বছর পড়তেই খুশির খবর Free Ration বা বিনামূল্যে রেশন নিয়ে প্রতিটি দেশবাসীর জন্যে। নতুন বছর থেকেই নতুন নিয়ম চালু হবে রেশন কার্ড এর। এর ফলে উপকৃত হবে দেশের হাজার হাজার গরিব ও মধ্যবিত্ত মানুষগুলো। সূত্র মারফত জন যাচ্ছে, নতুন বছরে ডবল রেশন সামগ্রী (Free Ration Items) পাওয়া যাবে। যারা যেই পরিমান রেশন পেতেন তার থেকে বেশি পাবেন এই বছর থেকে।

Free Ration Items List In West Bengal.

5 কেজি বেশি পাবেন। কিছুদিন আগে কেন্দ্রীয় খাদ্য দফতর মারফত একটি ঘোষনা থেকে এমনটা জানা যাচ্ছে। এছাড়াও গত বছর একটি সভায় দাঁড়িয়ে মোদিজি বলেছিলেন এই বিনামূল্যে রেশন সামগ্রী (Free Ration) বিতরণ আরো 5 বছর চলবে। গত কয়েক বছর অর্থাৎ করোনা মহামারির (Corona Pandemic) পর থেকেই বিনামূল্যে রেশন দিচ্ছে কেন্দ্র সরকার গরিব মানুষদের। 2020 সালে এই ফ্রি রেশন (Free Ration) ব্যবস্থা চালু হয়েছে।

এখনো পর্যন্ত এই ব্যবস্থা চলছে। এই ব্যবস্থা 2023 সালের 30 শে সেপ্টেম্বর এই ফ্রি রেশন ব্যবস্থা শেষ হওয়ার কথা ছিল। কিন্তু কেন্দ্র আরো 5 বছর বাড়িয়ে দিল। আর এর সাথে রেশন সামগ্রীর (Free Ration) পরিমান আরও 5 কেজি বাড়িয়ে দিল সরকার। অপর দিকে যারা পশ্চিমবঙ্গের বাসিন্দা তারা রাজ্যের তরফ থেকে পাবেন 12 কেজি অতিরিক্ত সামগ্রী। এই দুই নিয়ে মোট কত কেজি রেশন পাবেন উপভোক্তারা জেনে নিন।

AAY (Antyodaya Anna Yojana) কার্ড – AAY কার্ডধারীরা পরিবার পিছু পাবেন 21 কেজি চাল, 14 কেজি গম আর গম না থাকলে 13.3 কেজি করে আটা (Free Ration). PHH (Priority House Hold) SPHH (Special Priority House Hold) কার্ড – PHH (Priority House Hold) SPHH (Special Priority House Hold) এর গ্রাহকরা মাথাপিছু 3 কেজি চাল, 2 কেজি গম, আর গম না থাকলে 1.9 কেজি করে আটা।

RKSY (Rajya Khadya Suraksha Yojana) কার্ড – RKSY – 1 কার্ড এর গ্রাহকরা মাথাপিছু পাবেন 2 কেজি চাল ও 3 কেজি গম আর গম না থাকে তার সমান পরিমান চাল দিয়ে দেওয়া হবে। RKSY – 2 কার্ড এর গ্রাহকরা মাথা পিছু পাবেন 1 কেজি চাল ও 1 কেজি গম এবং গম না থাকলে তার সমান পরিমান চাল দেওয়া হবে। এগুলো ছাড়া রাজ্যের রেশন গ্রাহকরা (Free Ration) অতিরিক্ত প্যাকেজ পান আর এই সব প্যাকেজে নানা সুবিধা দেওয়া হয়। সে গুলো হল।

সিঙ্গুর ও আয়লা প্যাকেজ

এই প্যাকেজ প্রধানত সিঙ্গুর জেলার আদিবাসীদের জন্যে এই প্যাকেজ চালু করেন। এছাড়া আয়েলা ঝড়ে ক্ষতি গ্রস্থদের জন্যে এই ব্যবস্থা চালু করেছিল রাজ্য। এই প্যাকেজের মাথাপিছু 16 কেজি করে (Free Ration) চাল দেওয়া হবে। আর এই জন্য অনেক গরিব ও মধ্যবিত্ত পরিবারের মানুষেদের খুবই উপকার হয় এবং সকলের সুবিধার জন্য এই ঘোষণা করা হয়েছে।

টোটো প্যাকেজ

রাজ্যের টোটো চালকদের জন্য এই প্যাকেজ চালু করেছে সরকার। যে সব টোটো চালকদের নির্দিষ্ট ক্যাটাগরির কার্ড রয়েছে তারাই এই রেশন (Free Ration) পাবেন। এই প্যাকেজের মাধ্যমে তারা মাথাপিছু 8 কেজি চাল ও 3 কেজি গম পাবেন আর গম না থাকলে সমান পরিমান চাল দেওয়া হবে। আর কোন টোটো চালকরা (TOTO Driver) এই সম্পর্কে রেশন দোকানে গিয়ে জেনে নিতে পারবেন।

চা বাগান প্যাকেজ

এই প্যাকেজ চা শ্রমিকদের জন্যে। যে সব মানুষ গুলো চা বাগানের বিস্তীর্ন এলাকাতে বাস করে তাদের জন্যে এই প্যাকেজ। এই মাধ্যমে প্রতিটি পরিবারের মাথাপিছু 21 কেজি চাল ও 14 কেজি গম দেবে রাজ্য সরকার। গম না থাকলে 13.3 কেজি আটা দেবে সরকার। আর এর ফলে চা শ্রমিকদের অনেকটাই সুবিধা (Free Ration) হচ্ছে বলে মনে করছেন অনেকে।

LPG Gas Subsidy (রান্নার গ্যাসে ভর্তুকি)

পাহাড়ি প্যাকেজ

যে সব মানুষ গুলো দুর্গম পাহাড়ি এলাকাতে বাস করে তাদেরকে এই অতিরিক্ত সুবিধা দেওয়া হয় রাজ্যের তরফ থেকে। রাজ্যের তরফ থেকে জানান হয়েছে এই সব এলাকায় যাদের AAY কার্ড আছে তারা মাথাপিছু 6 কেজি চাল ও 5 কেজি গম পাবেন। আর যারা RKSY-1 ক্যাটাগরিভুক্ত তারা 4 কেজি চাল ও 2 কেজি গম পাবেন (Free Ration).

পিএনবি গ্রাহকদের বছরের প্রথমেই ঝটকা!! বড় পদক্ষেপ নেওয়া হল।

এছাড়াও যারা জঙ্গলমহল এলাকাতে থাকেন তাদের জন্যে এই প্যাকেজ আছে। এই এলাকায় যাদের AAY কার্ড আছে তারা মাথাপিছু 8 কেজি চাল ও 3 কেজি গম পাবেন।আর যাদের PHH ও RKSY কার্ড তারা 6 কেজি করে চাল পাবেন। শেষমেশ বলা যেতে পারে যে সকল রেশন কার্ড (Ration Card) গ্রাহকদের এই সব কিছুর জন্য অনেকটাই সুবিধা হতে চলেছে।
Written by Ananya Chakraborty.

নতুন বছরে সুদ বাড়লো। এই 6 টি ব্যাংকে টাকা রাখলে পাবেন 8% পর্যন্ত সর্বোচ্চ সুদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(104) ""