গুরুত্বপূর্ণ খবর

Free Ration – পশ্চিমবঙ্গের রেশন গ্রাহকদের বাম্পার সুযোগ। এই মাসে আবার রেশন পাবেন।কোন কার্ডে কত?

Adv

রাজ্য সরকার ও কেন্দ্র সরকার বিনামূল্যে রেশন (Free Ration) দিয়ে আসছে বছরের পর বছর। এই রেশন কার্ড প্রতিটা ভারতবাসীর কাছে খুব গুরুত্ত্বপুর্ণ নথি। এক দিকে এই কার্ড যেমন একটি গুরুত্বপূর্ণ পরিচয় পত্র হিসেবে ব্যবহৃত হয় তেমনি অন্য দিকে আবার দেশের নিম্নবিত্ত থেকে অনেক মধ্যবিত্ত মানুষ এই রেশন কার্ডের মাধ্যমে সরকার থেকে খাদ্য সামগ্রীর সুবিধা পেয়ে থাকেন। দারিদ্রসীমার নিচে বসবাসকারী প্রতিটি মানুষের জন্য কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারের তরফ থেকে বিনামূল্যে রেশন পরিষেবা।

Free Ration Items Details In West Bengal.

কোটি কোটি মানুষ সরকার থেকে বিনামূল্যে পাওয়া এই সমস্ত খাদ্য সামগ্রী (Free Ration) দ্বারাই জীবন ধারণ করে থাকেন। আর এই কার্ডের মাধ্যমে চাল, গম ছাড়াও আরও অনেক কিছু পেয়ে থাকে। রেকর্ড অনুযায়ী আমাদের রাজ্যে প্রায় 9 কোটি মানুষের নামে রেশন কার্ড (Ration Card) নথিভুক্ত আছে। আর তাদের মধ্যে অর্ধেকেরও বেশি মানুষ এই রেশন সামগ্রীর (Ration Items List) সুবিধা উপভোগ করে থাকেন।

Ad

সেই সকল মানুষদের কথা চিন্তা করে এবার সেপ্টেম্বর মাসের রেশন সামগ্রীর বন্টন ব্যবস্থায় সরকারের তরফ থেকে করা হল কিছু পরিবর্তন। প্রতি মাসের শুরুতেই সরকারের তরফ থেকে প্রত্যেক কার্ড হোল্ডারের (Free Ration) তথ্য যাচাই করে দেখা হয় কে কতটা খাদ্য সামগ্রী পাওয়ার যোগ্য। সেই অনুযায়ী খাদ্য সামগ্রী বরাদ্দ করে পাঠানো হয় রেশন ডিলারদের কাছে।

নির্দিষ্ট দিন অনুযায়ী মানুষজন তাদের নিকটবর্তী রেশন ডিলারের দোকানে গিয়ে সংগ্রহ করেন সেই সামগ্রী। কিন্তু এখন দুয়ারে রেশন চালু হওয়াতে সেখানে গিয়েই তারা তাদের সামগ্রী সংগ্রহ করেন। সেপ্টেম্বর মাসেও প্রতিটি কার্ড হোল্ডার পিছু নির্দিষ্ট পরিমাণ রেশন সামগ্রী (Free Ration Items) বরাদ্দ করা হয়ে গেছে সরকারের তরফে।

Duare Sarkar (দুয়ারে সরকার ক্যাম্প)

কোন কার্ডে কত মাল দেওয়া হবে? যাদের PHH Ration Card আছে তাদের মাথাপিছু 1 কেজি 900 গ্রাম আটা বা 2 কেজি গম এবং মাথাপিছু 3 কেজি করে চাল দেওয়া হবে। যে সমস্ত নাগরিকের SPHH Ration Card আছে তাদের‌ উদ্দেশ্যে জানানো হয়েছে যে এই কার্ডের রেশন সামগ্রী (Free Ration) বন্টনে কোন রূপ পরিবর্তন করা হয়নি।

Gold Price Decrease – সোনা আরও সস্তা হল, টানা 3 দিন এই দাম কম থাকবে জানালো মোদী সরকার।

যাদের RKSY 1 Ration Card আছে তাদের জন্য মাথাপিছু 5 কেজি করে চাল বরাদ্দ করা হয়েছে সরকার থেকে। অন্য আর কোন সামগ্রী (Free Ration) দেওয়া হবে না এদের। RKSY 2 ক্যাটাগরির Ration Card হোল্ডারদের মাথাপিছু ২ কেজি করে চাল দেওয়া হবে। কিন্তু আপনারা চাইলে কিছু টাকার বিনিময়ে তেল, মশলা, চিনি ইত্যাদি আরও কিছু সামগ্রী কিনে নিতে পারবেন।

Free Sewing Machine – পুজোয় দেশের সকল মহিলাদের বিনামূল্যে সেলাই মেশিন দেবে কেন্দ্রীয়

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(108) ""