প্রকল্প

পশ্চিমবঙ্গে Samudra Sathi Scheme এর মাধ্যমে পাবেন 5000 টাকা। কিভাবে আবেদন করবেন দেখুন।

Adv

পশ্চিমবঙ্গ সরকারের (Government Of West Bengal) দারুন সিদ্ধান্ত। এবারে Samudra Sathi Scheme বা সমুদ্র সাথী প্রকল্পের মাধ্যমে এবারে ৫০০০ টাকা পাবে রাজ্যবাসী। কারা পাবে? কিভাবে পাবে? সেই সম্পর্কে সকল তথ্য জেনে নিন। আমরা সবাই জানি যবে থেকে ক্ষমতায় এসেছেন তবে থেকে আজ পর্যন্ত রাজ্যবাসীদের জন্যে নানা রকমের প্রকল্পে চালু করেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (WB CM Mamata Banerjee).

How To Apply Samudra Sathi Scheme And Benefits.

এখন পর্যন্ত 100 টির কাছাকাছি প্রকল্প (Government Scheme) চালু করেছে রাজ্য সরকার। রাজ্যের পড়ুয়া থেকে শুরু করে কৃষক, বৃদ্ধ, মহিলা, শ্রমিক, বেকার যুবক যুবতি সবার জন্যই নানা রকমের প্রকল্প চালু করেছে রাজ্য সরকার। এবারে এই Samudra Sathi Scheme এর মাধ্যমে রাজ্যের মৎস্যজীবীদের ভাতা দেওয়া হবে বলে সিদ্ধান্ত নিয়েছে সরকার।

রাজ্য সরকারের সকল প্রকল্প গুলোর মাধ্যমে উপকৃত হচ্ছেন হাজার হাজার গরিব, মধ্যবিত্ত মানুষ। আজ আপনাদের সাথে এমন একটি প্রকল্পের ব্যাপারে বলব যেখানে লক্ষ্মীর ভাণ্ডারের (Lakshmir Bhandar) মত নগদ টাকা দেওয়া হয়। কি সেই প্রকল্প চলুন বিস্তারিত জেনে নিন। এই প্রকল্পের নাম হল Samudra Sathi Scheme. এই প্রকল্প নতুন নয় অনেক দিন আগেই চালু হয়েছিল সমুদ্র সাথী প্রকল্প।

তবে অনেকেই এই Samudra Sathi Scheme ব্যাপারে জানেন না কিভাবে আবেদন করবেন? কত টাকা পাবেন? এই সব বিষয়েই আজ আপনাদের জানাব। রাজ্যের বহু গরিব মানুষ এই প্রকল্পের আওতায় তাদের নাম লিখিয়েছেন। আর এই প্রকল্পের আওতায় থাকা গ্রাহকদের জন্যে এবার দারুন ঘোষনা রাজ্য সরকারের। এবার থেকে এই প্রকল্পের মধ্যে 500 বা 1000 টাকা নয় নগদ 5000 টাকা দেওয়া হবে মানুষদের। এই প্রকল্পের আবেদন করলেই টাকা পেতে শুরু করবেন।

Who Will Benefited On This Samudra Sathi Scheme?

এই সমুদ্র সাথী প্রকল্প (Samudra Sathi Scheme) মূলত মৎসজীবিদের জন্যে। রাজ্যের গরিব মৎসজীবিদের কথা ভেবেই এই প্রকল্প চালু করা হয়েছে। রাজ্যের যেই সব নাগরিকরা সমুদ্র উপকূলবর্তী এলাকা যেমন পুর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিন 24 পরগনা এই সব জায়গায় মাছ চাষের মাধ্যমে নিজেদের জীবিকা নির্বাহ করে তাদের দেওয়া হয়। কিন্তু সারা বছর মানে প্রতিমাসে এই টাকা দেওয়া হয় না।

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

How Much Money You Will Get In Samudra Sathi Scheme?

মৎসজীবিদের 5000 টাকা করে ভাতা দেয় রাজ্য সরকার। প্রতিবছর মে ও জুন মাস ধরে তাদের টাকা দেওয়া হয়। এই বছর রাজ্য বাজেটে অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টচার্য এই প্রকল্পের বিনিয়োগ বাড়ানোর কথা ঘোষনা করেন। সমুদ্র সাথী প্রকল্পের জন্যে 200 কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। যার মাধ্যমে উপকূলবর্তী এলাকায় 2 লক্ষ মানুষকে এই প্রকল্পের সুবিধা দেওয়া যায়। আবেদনকারীরা তাদের সংশ্লিস্থ নথিপত্র দেখিয়েই এই প্রকল্পে আবেদন জনাতে পারবেন।

500 Rs Note নিয়ে রিজার্ভ ব্যাংকের নতুন নিয়ম। এই নোট থাকলে অবশ্যই জেনে নিন।

Why This Samudra Sathi Scheme Provide Money To Fisherman?

এই ভাতা মৎসজীবিদের দেওয়া হয কারন এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত আবহাওয়া খারাপ থাকে তাই সেই সময় মৎসজীবিদের সমুদ্রে যেতে বারণ করে রাজ্য সরকার। আর তাই এই সময়ে জীবিকা বন্ধ থাকার ফলে সংসার চালাতে পারেনা তারা। তাই এই সব গরিব মৎসজীবিদের কথা ভেবেই যাতে তারা খেয়ে পরে বেঁচে থাকতে পারে তার জন্যে রাজ্য সরকার এই Samudra Sathi Scheme মাধ্যমে মৎসজীবিদের 5000 টাকা দেয়। এই 5000 টাকা করে ভাতা পাওয়ার ফলে উপকৃত হচ্ছে গরিব দুস্থ মৎসজীবিরা।
Written by Ananya Chakraborty.

আবাস যোজনার টাকা মেটাবে নবান্ন। কবে টাকা ঢুকবে? টাকা পাওয়ার জন্য কি করবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(102) ""