অর্থনীতি

500 Rs Note নিয়ে রিজার্ভ ব্যাংকের নতুন নিয়ম। এই নোট থাকলে অবশ্যই জেনে নিন।

Adv

বর্তমানে আমাদের দেশের নোট গুলোর মধ্যে বড় নোট হল 500 টাকার নোট (500 Rs Note). আগে ছিল 2000 টাকার নোট। কিন্তু সেই 2000 টাকার নোট (2000 Rupees Note) গত বছরই বাতিল করেছে কেন্দ্র সরকার (Government Of India). এর ফলে দেশের বর্তমানে বড় নোট হচ্ছে 500 টাকার নোট। দেশের প্রায় প্রতিটি নাগরিকদের কাছেই আছে 500 টাকার নোট।

Indian Currency 500 Rs Note Latest Update.

আজ আপনাদের এই 500 Rs Note সম্পর্কে RBI এর নিয়ম কি বলছে সে ব্যাপারে বলবো। আপনার কাছে যদি 500 টাকার নোট থাকে তাহলে আপনি কি করে বুঝবেন তা যোগ্য নাকি অযোগ্য? আর যদি ওই নোটটি অযোগ্য হয়ে থাকে তাহলে আপনি কি করবেন? এই সব প্রশ্নের উত্তর পাওয়ার জন্য অযোগ্য নোট (Indian Currency Notes) সংক্রান্ত নিয়ম আপনাদের জানতে হবে। এই নিয়ম সম্পর্কে জানার জন্য পুরো প্রতিবেদনটি পড়ুন।

RBI Rules On 500 Rs Note

আপনার কাছে যদি 500 Rs Note ছেঁড়া থাকে তাহলে কি করবেন আপনি? চলুন তাহলে ছেঁড়া 500 টাকার নোট নিয়ে RBI (Reserve Bank Of India) কি বলছে তা জেনে নিন। ছেঁড়া নোটের নিয়ম জানার আগে আপনাদের জানতে হবে 500 টাকার নোটের (500 Rupees Note) আসল আকৃতি কেমন? ভারতের এখনকার 500 টাকার নোটের দৈঘ্য হল 15 সেন্টিমিটার ও এর প্রস্থ হল 6.6 সেন্টিমিটার এবং এটি 99 বর্গ সেন্টিমিটার ক্ষেত্রফল বিশিষ্ট।

নিয়ম অনুযায়ী একটি ছেঁড়া 500 Rs Note যদি 80 সেন্টিমিটার অংশ থাকে তাহলে সেই ব্যক্তি পুরো দাম টাই পাবেন। আর যদি ছেঁড়া নোটের মাত্র 40 বর্গ সেন্টিমিটার অংশ থাকে সেই ব্যক্তি তাহলে অর্ধেক দাম পাবেন। আর এই নিয়ম সম্পর্কে অনেকেই এখনো পর্যন্ত জানেন না। আর এই কারণের জন্য অনেকেই এই ছেড়া নোট নিয়ে কি করবেন সেই সম্পর্কে বুঝে উঠতে পারেন না।

New Banks (নতুন ব্যাংক ঘোষণা হল)

How To Check Real 500 Rs Note?

আপনাদের যোগ্য ও অযোগ্য 500 টাকার নোট ও চিনতে হবে। একটি 500 Rs Note যদি মাটি লেগে যায় খুব নোংরা হয়ে যায়, রং নষ্ট হয়ে যায় তাহলে সেই নোট অযোগ্য বলে ধরা হবে। কোনো নোট যদি শুরু থেকে মাঝ পর্যন্ত ছেঁড়া থাকে তাহলে সেই নোট অযোগ্য বলে বিবেচিত হবে। আবার অনেক নোট বেশি ব্যবহারের ফলে নষ্ট হয়ে যায়, আবার যদি কোনো নোটের গ্রাফিক্স পরিবর্তন হয়ে থাকে তাহলে সেই নোট গুলিও অযোগ্য বলে ধরা হবে।

ব্যাংক লোনের সুদের টাকা ফেরত পাবে গ্রাহকরা? RBI এর নির্দেশ শুনে খুশি গ্রাহকরা।

RBI Rules On Torn 500 Rs Note

আপনার কাছে যদি ছেঁড়া কোনো নোট থাকে তাহলে চিন্তার কোনো কারন নেই। আপনি খুব সহজেই এই নোট গুলো বদলাতে পারবেন। রিজার্ভ ব্যাংকের নিয়ম অনুযায়ী আপনার কাছে যদি ছেড়া কোনো নোট থাকে তাহলে যে কোনো ব্যাংকে গেলেই আপনাকে তারা নোট পরিবর্তন করে দেবে। আর যদি কোনো ব্যাংক তা করতে না চায় তাহলে ব্যাংকের বিরুদ্ধে অভিযোগ করতে পারবেন আপনারা।
Written by Ananya Chakraborty.

সরকারি চাকরি ছাড়াই প্রতিমাসে 1 লাখ টাকা পেনশন পাবেন, শুধুমাত্র এইভাবে সঞ্চয় করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(105) ""