অর্থনীতি

SSY Scheme – মেয়েদের জন্য দারুণ সুখবর। 18 বছর বয়স হলেই লাখ টাকা দেবে সরকার।

Adv

নরেন্দ্র মোদী ক্ষমতায় আসার পর থেকে মহিলাদের উন্নয়নের উদ্দেশ্যে একের পর এক নতুন প্রকল্প (SSY Scheme) চালু করেছেন। যার মধ্যে অন্যতম হলো সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana). ভারত সরকারের (Government Of India) পক্ষ থেকে চালু করা এই স্কিমে অনেক মেয়েরই আজ পড়াশোনা কিংবা বিয়ের জন্য বাবা-মা নিশ্চিন্তে জমাতে পারেন টাকা।

SSY Scheme 2024 Interest Rate & Benefits.

এই SSY Scheme অনুযায়ী সাধারণত পরিবারের কন্যা সন্তানের নামেই খুলতে হয় একাউন্ট। কোনও পরিবারের যে কন্যা সন্তান জন্মেছে তাকে মূলত আর্থিকভাবে সাহায্য করতেই এই যোজনা শুরু করা হয়েছিল। বিশেষ করে যে সমস্ত পরিবার আর্থিকভাবে অনেকটাই দুর্বল তাদের মেয়ের যেন ভবিষ্যতে কোন রকম সমস্যা না হয় সেই দিকেই লক্ষ্য রাখা হয়েছে এই স্কিমের (SSY Scheme Calculator) মাধ্যমে।

সুকন্যা সমৃদ্ধি যোজনায় ন্যূনতম কত টাকা বিনিয়োগ (SSY Scheme Investment) করতে হয়? সরকারের পক্ষ থেকে কত টাকা করে সুদ দেওয়া হয়ে থাকে? কীভাবে এই একাউন্ট (SSY Scheme Account) খুলতে পারবেন পরিবারের সদস্যরা? আর এই স্কিমের মাধ্যমে সকলেই নিজেদের মেয়েদের ভবিষ্যৎ সুরক্ষিত করতে পারবেন। সব কিছুই আজ বিস্তারিত আলোচনা করা হল আমাদের এই প্রতিবেদনে।

SSY Scheme Investment Important Update

সর্বনিম্ন সুকন্যা সমৃদ্ধি যোজনায় বিনিয়োগ করতে হবে আড়াইশো টাকা। এক বছরে ৮.২ শতাংশ সুদ (SSY Scheme Interest Rate) দেওয়া হয় সরকারের তরফ থেকে। এই স্কিম অনুযায়ী যদিও গত বছরে দেওয়া হয়ে থাকত সাত পয়েন্ট ছয় শতাংশ সুদ পরবর্তীতে তা বাড়িয়ে দেওয়া হয়েছে। কন্যা সন্তানের আঠারো বছর বয়স হয়ে যাওয়ার পর এই প্রিমিয়ামের ৫০% প্রত্যাহার করে নেওয়া যায়।

Who Will Open SSY Scheme Account & Criteria?

যে সমস্ত পরিবারের রয়েছে কন্যা সন্তান তারাই এই সুকন্যা যোজনার অধীনে অ্যাকাউন্ট খুলতে পারবেন। সুকন্যা যোজনার অধীনে অ্যাকাউন্ট খুলতে হলে অবশ্যই কন্যা সন্তানের ১০ বছর বয়সের মধ্যে অ্যাকাউন্ট খুলে নিতে হবে। একটি পরিবারের সর্বোচ্চ দু’জন মেয়ের নামে সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্ট স্বাধীনতা খোলা যায়। যদি কোন পরিবারে যমজ কন্যা সন্তান ছাড়াও আরো একটি কন্যা সন্তান থাকে তাহলে সে ক্ষেত্রে তিনজনের নামেই অ্যাকাউন্ট খোলা যায়।

SSY Scheme Investment Documents

1) পিতা মাতার আধার কার্ড (Aadhaar Card).
2) কন্যার জন্মের প্রমাণপত্র পত্র (Birth Certificate).
3) বাবা মায়ের প্যান কার্ড (PAN Card).
4) ইনকাম সার্টিফিকেট (Family Income Certificate).

LIC Jeevan Utsav (এলআইসি জীবন উৎসব)

5) বয়সের প্রমাণপত্র।
6) মোবাইল নম্বর।
7) ইমেইল আইডি।
8) পাসপোর্ট সাইজের ছবি।
9) ব্যাংক একাউন্ট নম্বর।

ব্যাংক একাউন্ট থেকে 10000 টাকার বেশি তোলা যাবে না! রিজার্ভ ব্যাংকের নিয়ম জেনে নিন।

SSY Scheme Online Apply Process

প্রথমে নিকটবর্তী কোনও ব্যাংকে নিজের মেয়ের নামে একাউন্ট খুলতে হবে। সেই ব্যাংকে এই সুকন্যা সমৃদ্ধির যোজনার আবেদন পত্র খুব ভালোভাবে ফিলাপ করতে হবে। ভালোভাবে খুঁটিয়ে খুঁটিয়ে সেটি পড়ে প্রয়োজনীয় নথি সমেত জমা দিয়ে দিতে হবে। এক্ষেত্রে আবেদন পত্রের সঙ্গে নূন্যতম টাকা জমা দিয়ে দিতে হবে। সর্বোচ্চ ১ লক্ষ টাকা অবধি প্রিমিয়াম জমা করা যাবে এই ক্রিমে। ব্যাংকের আধিকারিকরা সবকিছু খতিয়ে দেখার পর একটি রশিদ দেবেন। সেটিকে ভবিষ্যতের জন্য সংরক্ষিত করে রাখতে হবে।
Written By Tithi Adak.

500 টাকায় রান্নার গ্যাস এবং ফ্রি বিদ্যুৎ দেওয়ার ঘোষণা করলো সরকার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(95) ""