অর্থনীতি

RBI Transaction Limit – ব্যাংক একাউন্ট থেকে 10000 টাকার বেশি তোলা যাবে না! রিজার্ভ ব্যাংকের নিয়ম জেনে নিন।

Adv

এই বছর ব্যাংক গুলোর ভাগ্য ভালো নেই। বিশেষ করে অনেক সমবায় ব্যাংকের ঝাঁপ বন্ধ হয়ে গিয়েছে (Transaction Limit). রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (Reserve Bank Of India) আবার দুটি ব্যাংকের উপরে বিধিনিষেধ আরোপ করেছে। এর ফলে কপালে চিন্তার ভাঁজ পড়েছে সাধারন মানুষদের। নির্দেশিকায় কি বলা হয়েছে? আর কোন কোন ব্যাংকের উপরে এই বিধিনিষেধ আরোপ করা হয়েছে চলুন দেখে নিন।

Bank Account Transaction Limit Change By RBI.

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া জনসাধারণের স্বার্থে গুরুত্বপূর্ণ নির্দেশ জারি করেছে। ভারতের দুটি ব্যাংকের টাকা তোলার নির্দিষ্ট সীমা বেঁধে দিয়েছে। সাধারন মানুষ নিজেদের উপার্জন করা অর্থ জমা রাখে ব্যাংকে। নিজেদের প্রয়োজন হলে সেই বুঝে পরিমান মত অর্থ তোলে। তবে এবারে যখন তখন যেমন ইচ্ছে টাকা তুলতে (Transaction Limit) পারবেন না ব্যাংক থেকে।

সম্প্রতি রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া জানিয়েছে, এখন থেকে 10 হাজারের বেশি টাকা ব্যাংক থেকে তোলা যাবে না। এই খবর ছড়াতেই শোরগোল পরে গিয়েছে চারিদিকে। আর একের পর এক অনেক ব্যাংকের ওপরে নির্দেশ না মানার জন্য একাধিক নির্দেশ আরোপ করেছে রিজার্ভ ব্যাংক (Transaction Limit). এবারে দেখে নেওয়া যাক যে কোন ব্যাংককে এই নির্দেশ দেওয়া হয়েছে।

RBI Impose Transaction Limit For This Banks

গ্রাহকদের স্বার্থ রক্ষার জন্য এই নির্দেশ দিয়েছে রিজার্ভ ব্যাংক। দেশের দুটি সমবায় ব্যাংকের বিরুদ্ধে নির্দেশ জারি করেছে RBI. যে দুটি ব্যাংকের উপরে বিধিনিষেধ আরোপ করা হয়েছে সে গুলো হল উত্তরপ্রদেশের প্রতাপগড় ব্যাংক ন্যাশনাল আরবান কো অপারেটিভ ব্যাংক লিমিটেড এবং মুম্বইয়ের ‘সর্বোদয় কো অপারেটিভ ব্যাংক। এই দুটি ব্যাংকে একাউন্ট (Transaction Limit) থাকলে সমস্যায় পরবেন তারা।

ন্যাশনাল আরবান কো অপারেটিভ ব্যাংক লিমিটেড’ এর গ্রাহকরা ব্যাংক থেকে 10 হাজার টাকা পর্যন্ত তুলতে পারবে। আর মুম্বইয়ের ‘সর্বোদয় কো অপারেটিভ ব্যাংকের গ্রাহকরা সর্বোচ্চ 15 হাজার টাকা পর্যন্ত তুলতে পারবেন। আর শুধুমাত্র এই দুই ব্যাংকের ওপরেই এই Transaction Limit বা টাকা তোলার নিষেধাজ্ঞা লাগানো হয়েছে।

How Many Restriction Impose By RBI?

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফ থেকে জানানো হয়েছে, এই সংশ্লিষ্ট দুটি ব্যাংকের ক্ষেত্রে টাকা তোলার সীমা বেঁধে দেওয়া হয়েছে। এই ব্যাংক দুটির টাকা তোলার (Money Transaction Limit) সীমা করে দেওয়া হয়েছে 10 হাজার থেকে 15 হাজার। এর থেকে বেশি টাকা গ্রাহকরা তুলতে পারবে না। আর এই সিদ্ধান্ত সকল গ্রাহকদের মানতেই হবে এবং এরফলে অনেক গ্রাহকদের খুবই সমস্যার মধ্যে পড়তে হচ্ছে।

Indian Currency (ভারতীয় মুদ্রা)

Why RBI Impose This Restriction?

যে ব্যাংক দুটির উপরে কড়া নির্দেশ চাপান হয়েছে, মূলত সেই দুটি ব্যাংকের আর্থিক অবস্থা বিবেচনা করে এই নির্দেশ দেওয়া হয়েছে। এই দুটি ব্যাংকের আর্থিক অবস্থার উন্নতি করার জন্যে এই নির্দেশ দেওয়া হয়েছে। এই নির্দেশের ফলে অসুবিধায় পড়তে হবে সাধারন মানুষদের। ব্যাংকিং রেগুলেশন এক্ট, 1949 এর ধারা 35A এর আওতায় এই বিধিনিষেধ চাপান হয়েছে।

তীব্র তাপপ্রবাহের পর অবশেষে দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির পূর্বাভাস। কবে বৃষ্টি হবে?

গত 15ই এপ্রিল থেকে এই বিধিনিষেধ (Transaction Limit) আরোপ করা হয়েছে। উল্লেখ্য এই দুটি ব্যাংকের লাইসেন্স বাতিল করা হয়নি। তবে 6 মাসের জন্য এই বিধিনিষেধ আরোপ করা হয়েছে। পরবর্তীতে অবস্থা বুঝে ব্যবস্থা নেবে RBI. কিন্তু ততদিন পর্যন্ত Transaction Limit বা টাকা তোলার এই নির্দেশ বজায় রাখা হবে জানানো হয়েছে।
Written by Ananya Chakraborty.

ই শ্রম কার্ডে টাকা ঢোকা শুরু হল। সকলে পাচ্ছে 3000 টাকা। আপনি কি পেলেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(104) ""