অর্থনীতি

Indian Currency – 100 টাকার নোট নতুন রূপে আসতে চলেছে? RBI এর সিদ্ধান্তে গুঞ্জন দেশজুড়ে।

Adv

নোটবন্দির (Indian Currency Demonetization) পর পেরিয়ে গিয়েছে অনেক গুলো দিন। সেই সময় মানুষ যেমন আতঙ্কে ভুগতেন তারপর থেকেই নানা রকম গুজব সামনে আসে (Reserve Bank Of India). প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi), কালোবাজারি রুখতে হঠাৎ করে রাতারাতি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেন ৫০০ টাকা (500 Rupees Note) এবং ১০০০ টাকার নোট (1000 Rupees Note).

Important News On 100 Rupee Indian Currency.

এই ঘটনার সূত্র ধরেই ব্যাংকে রোদের মধ্যে লাইন দিয়ে মানুষকে নোট (Indian Currency Note) বদলাতে হয়েছে। এই ঘটনাকে কেন্দ্র করে মানুষের মনে রীতিমতো দাগ কেটে গিয়েছে। নোটবন্দির পর থেকেই দেশে চালু হয়েছিল নতুন ১০০ টাকার নোট (100 Rupees Note). আর রং ছিল চকচকে বেগুনি রংয়ের। আচমকা শোনা যাচ্ছে এই নোট নাকি বন্ধ হয়ে যেতে পারে! বেশিরভাগ ক্ষেত্রে দেখা যাচ্ছে নোট গুলি (Indian Currency) অকারণে ছিড়ে যাচ্ছে।

Ad

নানা রকম সমস্যার সম্মুখীন হতে হচ্ছে আমজনতাকে। এবার আর নেই কোনও চিন্তা। ১০০ টাকার নোট (Indian Currency) নিয়ে দেশের সমগ্র মানুষকে কোনও রকম অসুবিধায় পড়তে হবে না এমনটাই জানিয়েছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। আরবিআই সূত্রের খবর, এই ১০০ টাকার নোটকে নাকি আরো বেশি শক্ত এবং টেক সই করার ব্যবস্থা নেওয়া হচ্ছে ইতিমধ্যেই।

নতুন নোট গুলি (Indian Currency) বেশি শক্ত হবে এবং যাতে আরো বেশ কিছুদিন টিকে থাকে সেই ব্যবস্থাও করবে আর বি আই। দিন ধরে ১০০ টাকার এই নোট নিয়ে নানা রকম খুব প্রকাশ করছেন সাধারণ মানুষ থেকে শুরু করে প্রত্যেকে। যার জন্য প্রভাব পড়ে যাচ্ছে অর্থনীতির উপরে। বিভিন্ন অঞ্চলের ব্যাংক গুলোকে এই ক্ষোভের সম্মুখীন হতে হচ্ছে।

১০০ টাকার নোট কি আরো বেশি টেক সই এবং দায়িত্ব বৃদ্ধি করার জন্য নিয়ে আসা হচ্ছে অভিনব প্রযুক্তি। রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফ থেকে জানানো হয়েছে এবার থেকে ১০০ টাকার নোটের ওপর লাগানো হবে বার্নিশের কোটিং। যার ফলে নোট গুলো (Indian Currency) ভিজে গেলেও কোনও রকমের ক্ষতি হবে না বলে জানা যাচ্ছে। সাইজ এবং সব কিছুই এক থাকবে।

Summer Vacation (গরমের ছুটি)

আরো জানানো হচ্ছে গান্ধীজীর ছবি অশোক স্তম্ভ সই সমস্ত কিছুই যেমন আগে ছিল তেমনি থাকবে শুধুমাত্র টাকাটিকে বিভিন্নভাবে মজবুত এবং টেকসই করা হবে। এর পাশাপাশি যুক্ত করা হবে বিশেষ কিছু বৈশিষ্ট্য। দৃষ্টিহীনরাও যাতে খুব ভালোভাবে এই নোট গুলিকে (Indian Currency) চিনতে পারেন সেই দিকেও বেশ কয়েকটি ব্যবস্থা নেওয়া হবে।

নতুন বাড়ি বানাতে টাকা দিচ্ছে সরকার। আবাস যোজনার লিস্টে নাম থাকলেই পাবেন।

নোটের মাঝখানে লেখা ১০০ সংখ্যাটি যাতে আরো বেশি বোল্ড করা যায় সেই দিকে নজর রাখতে চলেছে রিজার্ভ ব্যাংক। আর এই ধরণের নতুন নোট (Indian Currency) কবে আসতে চলেছে বাজারে সেই সম্পর্কে এখন কিছু জানানো হয়নি। কিন্তু অনেকেই মনে করছেন যে গ্রাহকদের সুরক্ষার জন্য এই সিদ্ধান্ত খুব শীঘ্রই কার্যকর করা হবে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written By Tithi Adak.

ই শ্রম কার্ডে টাকা ঢোকা শুরু হল। সকলে পাচ্ছে 3000 টাকা। আপনি কি পেলেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(103) ""