ছুটি

Summer Vacation – গরমের ছুটিতেও স্কুলে আসতে হবে শিক্ষকদের, জারি নির্দেশিকা।

Adv

পুর্ব ভারত জুড়ে তীব্র তাপপ্রবাহ (Summer Vacation) শুরু হয়ে গিয়েছে। এই আবহে পুর্ব ভারতের বেশিরভাগ রাজ্যের সরকারি স্কুল গুলোতে গরমের ছুটি দিয়ে দিয়েছে। পশ্চিমবঙ্গের সরকারি স্কুল গুলোতেও ছুটি দিয়েছে। কিন্তু রাজ্যের সরকারি স্কুলের শিক্ষকদের কপালে সেই সুখ নেই। রাজ্যের স্কুল শিক্ষকদের গরমের ছুটির মধ্যেও স্কুলে নিয়মিত আসতে বলা হয়েছে।

Summer Vacation 2024 New Notification For School Teachers.

কোন রাজ্যের শিক্ষকদের ক্ষেত্রে এমন ঘোষনা করা হল? আর কেনই বা করা হল চলুন দেখে নিন বিস্তারিত। সারা ভারত প্রায় গরমে হাস ফাঁস করছে। এর মধ্যে পুর্ব ভারতের অবস্থা বেশি খারাপ। যত দিন যাচ্ছে তত গরম বাড়ছে। এই পরিস্থিতিতে পুর্ব ভারতের বিভিন্ন রাজ্য তাদের সরকারি স্কুল গুলোতে গরমের ছুটি (Summer Vacation) দিয়ে দিয়েছে। আমাদের রাজ্য পশ্চিমবঙ্গেও 22শে এপ্রিল থেকে গরমের ছুটি শুরু হবে।

Ad

আর এই গরমের মধ্যে আমাদের পাশের রাজ্য বিহারের সরকারি স্কুল গুলোতে গরমের ছুটি (Summer Vacation) থাকলেও শিক্ষকদের নিয়মিত স্কুলে আসতে নির্দেশ দেওয়া হয়েছে। বিহারে 15ই এপ্রিল থেকে গরমের ছুটি শুরু হয়ে গিয়েছে। তবে শিক্ষকদের কপালে সেই ছুটি ভোগ করার সুখ নেই। রিপোর্ট অনুযায়ী, শিক্ষা দফতরের অতিরিক্ত মুখ্য সচিব কে কে পাঠক এর জারি করা নির্দেশিকায় বলা হয়েছে।

শিক্ষকদের গরমের ছুটিতে (Summer Vacation) নিয়মিত স্কুলে আসতে হবে। স্কুলের যেই সব পড়ুয়া পড়াশোনায় দুর্বল তাদের বিশেষ ক্লাস নিতে হবে শিক্ষকদের। এই আবহে গরমের ছুটি থাকার কারনে বিশেষ ক্লাস চলবে সকাল 8টা থেকে 10টা পর্যন্ত। এই সময় টুকুতে স্কুলের শিক্ষকদের স্কুলে থাকতে হবে। কোন কোন পড়ুয়াদের স্কুলে ক্লাস করার জন্যে আসতে হবে?

Weather Update (আবহাওয়ার আপডেট)

যে সব পড়ুয়া বার্ষিক পরীক্ষায় অকৃত কার্য এবং অনুপস্থিত ছিল সেই সব পড়ুয়াদের প্রতিদিন এই বিশেষ ক্লাস করতে স্কুলে আসতে হবে। তবে যদি অন্য পড়ুয়ারাও স্কুলে আসতে চায় তাহলে বিশেষ ক্লাস করতে তাহলে তারাও আসতে পারে। এই দিকে বিশেষ ক্লাস শেষে শিশুদের পরীক্ষার ব্যবস্থা করতে হবে। এই নির্দেশিকা (Summer Vacation) ঠিক করে মানা হচ্ছে কি না, তা নিশ্চিত করতে ব্লক শিক্ষা আধিকারিকদের কমপক্ষে দশটি স্কুল পরিদর্শন করতে হবে।

নতুন বাড়ি বানাতে টাকা দিচ্ছে সরকার। আবাস যোজনার লিস্টে নাম থাকলেই পাবেন।

আর গরমের ছুটির (Summer Vacation) মধ্যে স্কুলে আসার বিজ্ঞপ্তি শুধুমাত্র বিহারের শিক্ষক ও শিক্ষিকাদের জন্যই জানানো হয়েছে। পশ্চিমবঙ্গে এই ধরণের কোন খবর এখনো পাওয়া যায়নি। আর এই গরমের মধ্যে সকলেরই উচিত নিজেদের খেয়াল রাখা এবং সতর্ক থাকা। এই গরমে বাচ্চা থেকে বুড়ো সকলেরই সমস্যা হতে চলেছে বলে মনে করছেন (Summer Vacation) অনেক বিশেষজ্ঞরা।
Written by Ananya Chakraborty.

ই শ্রম কার্ডে টাকা ঢোকা শুরু হল। সকলে পাচ্ছে 3000 টাকা। আপনি কি পেলেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(109) ""