সোনার দাম

Gold Rate – সোনার দাম হটাৎ কেন বেড়ে গেল। কবে আবার দাম কমবে?

Adv

এদিকে বিয়ের মরশুম চলছে। আর তার সাথে তরতরিয়ে বাড়ছে সোনার দাম। সোনার দাম (Gold Rate) বর্তমানে রেকর্ড উচ্চতায় পৌছে গিয়েছে। কেন হচ্ছে এত দাম বৃদ্ধি? কি কারন দাম বাড়ার? জানতে চাইছে সাধারন মানুষ। গত সপ্তাহে 10 গ্রাম ডোমেস্টিক গোল্ড এর দাম পৌছেছিল 63350 টাকায়। সোনার দাম (Gold Rate) বাড়ার কারন হিসেবে দৃঢ় বৈদেশিক মূল্য, দুর্বল ভারতীয় রুপি এবং ভারতে বিয়ের মরশুমে সোনার গয়নার চাহিদা বৃদ্ধি এগুলোই দেখছেন বিশেষজ্ঞরা।

Why Gold Rate Increase In All Over India?

ভারতে বিয়ের মরশুম মূলত চলে হয় নভেম্বর থেকে ফেব্রুয়ারী মাস এর মধ্যে। এই সব সোনা কেনা বা বিয়েতে উপহার হিসেবে দেওয়াকে অনেকেই শুভ বলে মনে করে। এই সময় সোনা কেনার (Gold Rate) চাহিদা বেশি থাকায় দামটাও বেড়ে যায়। ভারতীয় বানিজ্য বিভাগ আশা করছে যে আগামী তিন সপ্তাহে 38 লক্ষ বিয়ে থেকে আরো বেশি করে সোনার ব্যবসা হবে।

Ad

আমাদের দেশের বার্ষিক সোনার চাহিদার প্রায় অর্ধেক অংশই বিয়ের জন্য তৈরি করা হয়। এমনকী চলতি বছরে বিয়ের সংখ্যাও বাড়তে পারে ফলে গহনার চাহিদা তুঙ্গে পৌঁছতে পারে। আর সোনার গয়নার চাহিদা বৃদ্ধি পেলে ডোমেস্টিক গোল্ডের (Domestic Gold Rate) মূল্যও তরতরিয়ে উপরের দিকে উঠবে, এমনটাই পূর্বাভাস। দুর্বল ভারতীয় রুপি (Indian Rupees) সোনার দাম বাড়ার পেছনে আর একটি কারন হল দুর্বল ভারতীয় রুপি।

সোনার দাম (Gold Rate) আন্তর্জাতিক ভাবে মার্কিন ডলারে (USD) হয়, তাই সমপরিমাণ সোনা কেনার জন্য আরও বেশি টাকা লাগবে। এটাই হচ্ছে দুর্বল রুপি। গত কয়েক মাস ধরে ভারতীয় রুপি দুর্বলতর স্তরের আশপাশে ঘোরাফেরা করছে। অন্যান্য মুদ্রার তুলনায় ভারতীয় রুপি দুর্বল হওয়ায় সোনা আমদানির খরচ বৃদ্ধি পাচ্ছে। যার জেরে চড়চড়িয়ে বাড়ছে ডোমেস্টিক গোল্ডের মূল্য।

PM Kisan (প্রধানমন্ত্রী কিষান যোজনার টাকা)

দৃঢ় বৈদেশিক মূল্য যেহেতু আন্তর্জাতিক মূল্যের সঙ্গে ভারতীয় সোনার দামের সম্পর্ক রয়েছে, তাই একটি দৃঢ় বৈদেশিক মূল্যও মূল্যবান ধাতুটিকে সহায়তা করবে। আন্তর্জাতিক Gold Rate ভারত সহ বিশ্বব্যাপী সোনার দামের মানদণ্ড হিসাবে কাজ করে। এছাড়া লন্ডন স্পট মার্কেটে সোনার দাম রেকর্ড উচ্চতায় পৌছে গিয়েছে। গত শুক্রবার এক আউন্সে 2075 ডলারে পৌঁছেছে সোনা। 12 মাসের মেয়াদে যা 28 শতাংশ বৃদ্ধি পেয়েছে।

প্যান কার্ড গ্রাহকদের জন্য গুরুত্বপূর্ণ খবর, সময় থাকতে পুরোটা জানুন।

এটি মার্কিন সম্পদ থেকে বুলিয়নের মতো নিরাপদ সম্পদে বিনিয়োগকারীদের পছন্দের স্থানান্তরের কারণে হয়েছিল। উল্লেখ্য, সোনার দাম দিন দিন এত বাড়ার ফলে সাধারন মধ্যবিত্তরা সোনা কিনতে হিমসিম খাচ্ছেন। বছরের শেষে সোনার দাম এত বেশি তাহলে নতুন বছরে কেমন থাকবে সোনার দাম তা এখনো জানা যায়নি। কিন্তু এই বিয়ের মরশুম শেষ হলে এই দামে কিছুটা পরিবর্তন হতে পারে।
Written by Ananya Chakraborty.

জেলায় জেলায় প্রাইমারি স্কুলে কর্মী নিয়োগ। বেতন 22000 টাকা, প্রশিক্ষণ না হলেও

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(102) ""