ছুটি

Leave Rules – সরকারি কর্মীদের জন্য 2 বছরের অতিরিক্ত সবেতন ছুটি ঘোষণা। সরকারি বিজ্ঞপ্তি প্রকাশ।

Adv

রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকার এখন ছুটির (Leave Rules) বেশ কিছু নিয়মে বদল এনেছেন। এর ফলে সাধারন মানুষ নানা রকম ভাবে উপকৃত হচ্ছেন। কেন্দ্রীয় সরকার (Central Government) ও রাজ্য সরকারের (State Government) মধ্যে সমন্বয়ে বেশ কয়েকটি নিয়মে বদল এসেছে। কেন্দ্রীয় সরকার(Government Of India) অল ইন্ডিয়া সার্ভিস (All India Service) এর সদস্যদের ছুটি সংক্রান্ত নিয়মে বদল এনেছে।

Leave Rules New Update For Government Employees.

এই নিয়মের আওতায় সরকারি কর্মীরা (Government Employees) তাদের পুরো কর্ম জীবনের মধ্যে দুই বছরের বেতনের ছুটি (Leave Rules) নিতে পারবে দুই সন্তানের যত্নের জন্য। Department Of Personal and Training (DoPT) সম্প্রতি একটি নতুন বিজ্ঞপ্তি জারি করেছে যদিও এই নোটিস গত 28 জুলাই জারি করা হয়েছিল।

Ad

কেন্দ্রীয় সরকার রাজ্য সরকারের সাথে পরামর্শ করে শিশু সংক্রান্ত ছুটি 1995 এর নিয়মে কিছু বদল এনেছেন। বর্তমানে এ আই এস (AIS) কর্মীদের সপ্তম বেতন কমিশন (7Th Pay Commission) অনুযায়ি বেতন দেওয়া হয়। অল ইন্ডিয়া সার্ভিসের (AIS) একজন মহিলা বা পুরুষ সদস্যকে দুই সন্তানের দেখাশোনার জন্য 730 দিনের ছুটি দেওয়া হবে। অভিভাবকত্ব, শিক্ষা, অসুস্থতা ,এই সবের মত যত্নের জন্যে শিশুর 18 বছর হওয়ার আগে এই ছুটি মঞ্জুর করা যেতে পারে।

সরকার এক বছরে তিনটির বেশি ছুটি দেয় না। অবিবহিত মহিলাদের এক বছরে 6 বার ছুটি অনুমদিত হয়। মাতৃত্বকালীন ছুটি (Government Of India Leave Rules) এর অধিনে প্রতি দফায় সর্বনিম্ন 5 দিনের ছুটি দেওয়া হয়। এই ছুটি চলাকলীন সদস্যকে প্রথম ছুটির 365 দিনের জন্য 100 শতাংশ বেতন দেওয়া হবে। আর দ্বিতীয় ছুটির 365 দিনের জন্য 80 শতাংশ বেতন ফেরত পাবেন কর্মী।

Unclaimed Deposits (বেনামি টাকা)

নোটিফিকেশনের অন্তর্গত Children Care Leave একাউন্ট এর ছুটি অন্য কোনো ছুটির সঙ্গে যুক্ত নয়। এর জন্য একটি আলাদা একাউন্ট করতে হবে। যা সদস্যদের আলাদা ভাবে দেওয়া হবে। যে সমস্ত কর্মীরা প্রভেশনে থাকবেন তারা এই সুবিধা নিতে পারবে না। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্ত (Government Of India Leave Rules) খুশী সরকারি কর্মচারীরা।

JIO Financial Services – জিওর প্রবেশ হল শেয়ার বাজারে, মাত্র 265 টাকায় বেশি সুবিধা পাবেন।

সামনেই লোকসভা নির্বাচন (Loksabha Election 2024) তাই তার আগেই একের পর এক উপহার আনতে চলেছে কেন্দ্রীয় সরকার বলেই মনে করছেন সব মহল। উৎসবের মরসুমে কর্মীদের খুশী করতে অনেক সুবিধা আনতে চলেছে সরকার। আর এই সকল সুবিধা গুলির মধ্যে অন্যতম হল এই Leave Rules বা ছুটির নিয়মে পরিবর্তন আনা।

Anti Ragging Helpline – র‍্যাগিং রুখতে মুখ্যমন্ত্রীর কড়া নির্দেশ, ফোন নম্বর লিখে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(105) ""