স্কলারশিপ

Scholarship – বিনা পরিশ্রমে 7800 টাকা পাবেন প্রতিমাসে। পড়ুয়াদের শুধু এই কাজ করতে হবে।

Adv

পড়ুয়াদের জন্য দারুন খবর নিয়ে এসেছি আজকে যা শুনলে খুশি হবে সকলে (Scholarship). আমরা জানি পড়ুয়াদের সাহায্যের জন্য অনেক প্রকল্প আছে পশ্চিমবঙ্গ সরকারের (Government Of West Bengal) তবে তার মধ্যে কন্যাশ্রী প্রকল্প (Kanyashree Prakalpa) অন্যতম। এই প্রকল্পের মাধ্যমে 18 বছর হাওয়ার আগে 1000 টাকা করে দেওয়া হয় আর 18 বছর হয়ে গেলে 25 হাজার টাকা করে দেওয়া হয়।

Ishan Uday Scholarship 2024.

তবে আজ আপনাদের সাথে অন্য একটি স্কলারশিপের (Scholarship) বলব যেখানে মাসিক বেশি টাকা দেবে সরকার। যে সব পড়ুয়ারা উচ্চ মাধ্যমিকে দারুন রেজাল্ট করবে তাদেরকে সরকারের তরফ থেকে 5400 টাকা থেকে 7800 টাকা দেওয়া হবে। যে সব পড়ুয়ারা মেধাবী কিন্তু টাকা পয়সার অভাবের কারনে পড়াশোনা করতে পারছেন না সেই সব পড়ুয়াদের অর্থিক সাহায্য করার জন্যে কেন্দ্র সরকার এই Scholarship চালু করেছে।

এর নাম ঈশান উদয় স্কলারশিপ (Ishan Uday Scholarship 2024). আর দেশ স্বাধীন হওয়ার পর থেকে রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকারের তরফে সকল মেধাবী পড়ুয়াদের জন্য নানা ধরণের স্কলারশিপ নিয়ে আশা হয়েছে। আর এই সকল Scholarship এর মধ্যে এই ঈশান উদয় স্কলারশিপও একটি, কিভাবে আবেদন করবেন, কারা কারা আবেদন করবেন এই নিয়ে জানাব।

Ishan Uday Scholarship Apply Process

1) প্রথমে, NSP পোর্টালে আবেদন করতে হবে ।
2) তারপরে অফিসিয়াল ওয়েবসাইটে লগইন করতে হবে।
3) এরপরে ইশান উদয় স্কলারশিপে সিলেক্ট করতে হবে এবং আবেদনপত্রটি মনোযোগ সহকারে পড়তে হবে।
4) পড়ার পর যে সব তথ্য চাইছে তা দিয়ে সঠিক মত আবেদন পত্র পূরণ করতে হবে।
5) সব নথি আপলোড করতে হবে ঠিক করে।
6) এবার আবেদন পত্রটি ডাউনলোড করে নিতে হবে এবং একটি প্রিন্ট নিজের কাছে রাখতে হবে।

Ishan Uday Scholarship Benefits

এই স্কলারশিপের মাধ্যমে ডিগ্রি কোর্সের শিক্ষার্থীরা যত দিন না পর্যন্ত তাদের কোর্স শেষ করছে তত দিন পর্যন্ত প্রত্যেক মাসে 5400 টাকা করে দেওয়া হয়। আর যারা চিকিৎসা প্যারা মেডিকেল কোর্সের জন্য পড়ছেন। তাদের প্রত্যেক পড়ুয়াদের 7800 টাকা করে বৃত্তি দেওয়া হয়। আর এই পরিমাণ বৃত্তি বাকি সকল স্কলারশিপের থেকে অনেকটাই বেশি বলে মনে করা হচ্ছে।

Indian Currency (ভারতীয় মুদ্রা)

Who Will Get Ishan Uday Scholarship Benefits

এই প্রকল্পের সুবিধা সব রাজ্যের পড়ুয়ারা পাবে না এই প্রকল্পের সুবিধা পেতে গেলে আবেদনকারীকে অসম, অরুণাচল প্রদেশ, মণিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড এবং ত্রিপুরা ইত্যাদি উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্য গুলোর স্থায়ী বাসিন্দা হতে হবে। আবেদনকারির পরিবারের বার্ষিক আয় হতে হবে 4.5 লক্ষ টাকার কম। উচ্চ মাধ্যমিকে ভালো নম্বর পেতে হবে। আর অবশ্যই UGC আইনের অধীনে যে কোন বিশ্ববিদ্যালয় কলেজ কিংবা ইনস্টিটিউট থেকে ডিগ্রী কোর্সে প্রথমবর্ষে ভর্তি হতে হবে।

রাজ্যের স্কুলে মিড ডে মিলের সমীক্ষা শুরু। কবে আসবে? কি কি নথি দরকার হবে?

Ishan Uday Scholarship Apply Documents

আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতার নথি, আধার কার্ড, যে রাজ্যে থাকেন সেখানকার স্থায়ী বাসিন্দার শংসাপত্র, ইনকাম সার্টিফিকেট, জাতি শংসাপত্র, স্কুল কিংবা প্রতিষ্ঠান থেকে সার্টিফিকেট আর ব্যাংক একাউন্ট নম্বর। আর এই কারণের জন্য উল্লেখিত সকল রাজ্যের পড়ুয়ারাই আবেদন করতে পারবেন। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Ananya Chakraborty.

এই পরীক্ষায় পাশ করলে বছরে 12000 টাকা পাবে পশ্চিমবঙ্গের ছাত্র ছাত্রীরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(99) ""