টেক নিউজ

Aadhaar Card UIDAI – আধার কার্ড ব্যবহারে অতিরিক্ত চার্জ দিতে হবে! সময়ের আগেই সেরে ফেলুন এই কাজ।

Adv

দেশের নাগরিকের পরিচয়পত্র হিসেবে ব্যবহার করা হয় আধার কার্ড (Aadhaar Card UIDAI). তাই ট্রেনের টিকিট বুকিং হোক বা গ্যাসের বুকিং অথবা ব্যাংক একাউন্ট ওপেনের সময় kyc নথি হিসেবে প্রয়োজন হয় এটি। বর্তমানে মোবাইল ফোন ব্যবহারের জন্যও নম্বরের সঙ্গে আধার নম্বর সংযুক্তিকরণ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। এমনকি রেশনের সুবিধা পেতে বা টাকা লেনদেনে সুবিধা পেতে হলে রেশন কার্ড বা প্যান কার্ডের সঙ্গে আধার লিংক (aadhaar link) করতে হবে। কিন্তু এই আধার কার্ডই যদি ব্লক হয়ে যায়? সমস্ত সুবিধা পাওয়া থেকে বঞ্চিত হবেন সাধারণ মানুষ। তাই আগেভাগেই সেরে নিন এই কাজটি। না হলে পরে আধার কার্ড ব্যবহারে দিতে হবে অতিরিক্ত চার্জ।

Aadhaar Card UIDAI

ভারত সরকারের আধার বিভাগ বা Aadhaar Card UIDAI এর তরফে আধার কার্ড নিয়ে বড়সড় ঘোষণা করা হয়েছে। তা হল কোনো আধার কার্ড হোল্ডারের কার্ডটি ১০ বছর বা তার অধিক সময় ধরে ব্যবহার করা হলে, অবশ্যই আপডেট করতে হবে কার্ডটি। নির্দিষ্ট সময়ের মধ্যে আপডেট না করলে গুনতে হবে অতিরিক্ত চার্জ। এমনিতেই আধার কেন্দ্র থেকে আপডেট করতে হলে সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করার জন্য ৫০ টাকা চার্জ নেওয়া হয়।

Ad

জালিয়াতির কবলে আধার ও প্যান কার্ড, সুরক্ষিত রাখবেন কীভাবে? আপনার কার্ড হ্যাক হয়নি তো?

বর্তমানে আপডেটের জন্য কোনো চার্জ নেওয়া হচ্ছে না। আর কিছুদিন বিনামূল্যে আপডেটের সুবিধা পাবেন কার্ড হোল্ডারেরা। গত ১৫ মার্চ থেকে শুরু হয়েছিল বিনামূল্যে এই প্রক্রিয়া। চলবে আগামী ১৪ জুন পর্যন্ত। হাতে মাত্র ২১ দিন সময়। এরপর আবার আপডেটের জন্য অতিরিক্ত ৫০ টাকা দিতে হবে। আধার কেন্দ্রে গিয়েও আপডেট করা যাবে। এছাড়া বাড়িতে বসেই অনলাইনের মাধ্যমে বিনামূল্যে কার্ড আপডেট করা যাবে।

বাড়িতে বসে অনলাইনে আধার কার্ড (Aadhaar Card UIDAI) আপডেটের পদ্ধতি-
UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইট ওপেন করতে হবে।
অফিসিয়াল ওয়েবসাইট-
https://myaadhaar.uidai.gov.in/

এরপর ‘My Aadhaar’ অপশনে গিয়ে ‘Update Your Aadhaar’ অপশনে ক্লিক করতে হবে। দিতে হবে আধার নম্বর, এরপর login করতে হবে। তারপর নথি আপডেট অপশনে ক্লিক করলে বর্তমানের সব তথ্য দেখা যাবে। সব তথ্য চেক করে নিতে হবে। তথ্য ঠিক থাকলে হাইপার লিংক অপশনে ক্লিক করে নতুন পেজে গিয়ে পরিচয়ের প্রমাণপত্র ও ঠিকানার প্রামাণ্য নথি নির্বাচন করতে হবে।

রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক হয়েছে কিনা সংশয়ে আছেন? এই পদ্ধতিতে এক মিনিটে দেখে নিন

এরপর সেই সমস্ত তথ্যের নথি আপলোড করতে হবে। অনুমোদন দেওয়া হলেই ব্যক্তিগত ও ঠিকানার প্রমাণপত্র ইত্যাদি আপডেটট তথ্য স্ক্রিনে দেখা যাবে।
আধার কার্ড আপডেট না করলে কোন সমস্যায় পড়তে হবে?
আধার কার্ডটি ব্লকও হয়ে যেতে পারে। এমনকি কার্ড নিষ্ক্রিয় হতে পারে। তাহলে সমস্ত সুবিধা থেকে বঞ্চিত হতে হবে।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(92) ""