প্রকল্প

Govt Scheme – এই সরকারি প্রকল্পে টাকা দেওয়া শুরু হল ডিসেম্বরে, বড় ঘোষণা পশ্চিমবঙ্গ সরকারের।

Adv

পশ্চিমবঙ্গ সরকারের তরফে এক সরকারি প্রকল্পে বা Govt Scheme ৫০০০ হাজার টাকা দেওয়া শুরু হল। মাসের শুরুতেই এমন ঘোষণায় খুশি হয়েছে রাজ্যবাসীরা। বছরের শেষ লগ্নে এসে এই খবরে অনেকেই খুশি হয়েছেন। রাজ্য সরকার রাজ্যের কৃষকদের কৃষি কাজে সহায়তা করার জন্যে একটু প্রকল্প চালু করেছেন যা হল কৃষক বন্ধু প্রকল্প। এই কৃষক বন্ধু প্রকল্পের টাকা ঢোকার সময় হয়ে গিয়েছে। শীতের মরশুম চলে এসেছে।

Krishak Bandhu Govt Scheme Installment Update.

বর্ষাকালের খারিফ শস্যের টাকা ঢুকে গিয়েছে কৃষকদের একাউন্টে। এবার শীতকালের শস্য রবিশস্যের টাকা ঢোকা বাকি আছে। কবে ঢুকবে এই টাকা কৃষকদের একাউন্টে? রাজ্যের কৃষকভাইদের কৃষক বন্ধু প্রকল্পের ( Govt Scheme Krishak Bandhu Prakalpa) টাকা ঢোকার ব্যাপারে নতুন তথ্য সামনে এলো। যে সব কৃষকদের চাষযোগ্য জমি আছে সেই সব কৃষকদের প্রতিবছর চাষ আবাদ করার জন্যে সরকার 10000 টাকা করে দিয়ে থাকেন।

Ad

এই 10 হাজার টাকা বছরে দুটো কিস্তিতে দেওয়া হয়। একটি বর্ষাকালে খারিফ শস্য এর সময় আর একটু শীতকালে রবি শস্যের সময়। বর্ষাকালের খারিফ শস্যের টাকা দিয়ে দেওয়া হয়েছে কৃষকদের। এখন শুধু শীতকালের রবি শস্যের টাকা ঢোকা (Govt Scheme) বাকি আছে। তবে অনেক কৃষকের Account এ রবি শস্যের টাকা ঢোকা শুরু হয়ে গিয়েছে।

বিভিন্ন মাধ্যম সূত্রে এবং বিগত বছর গুলোর অভিজ্ঞতা অনুযায়ী যা জানা গেছে তাতে প্রতি বছর ডিসেম্বর মাস থেকে Govt Scheme বা কৃষক বন্ধু প্রকল্পের রবি শস্যের টাকা দেওয়া হয় কৃষকদের। তাই কৃষকদের চিন্তার করার কোন দরকার নেই। কারন এক সূত্র থেকে আপডেট এসেছে কে ডিসেম্বর মাসের পর থেকেই রবি শস্যের টাকা ঢুকতে শুরু করবে। তবে এই বিষয়ে কোনো নির্দিষ্ট তারিখ এখনো ঘোষনা করা হয়নি।

রাজ্য সরকারের নতুন আপডেটে কৃষক বন্ধু প্রকল্পে (Govt Scheme) নাম নিবন্ধনকারী এই স্কিমের সুবিধা পেতে সকল কৃষককেই সিঙ্গেল ব্যাংক একাউন্ট নথি, আধার ও ভোটার কার্ড নিয়ে কাছাকাছি কৃষি অধিকর্তার অফিসে গিয়ে জমা করতে বলা হয়েছে। আপনি যদি জানতে চান আপনার কৃষক বন্ধুর স্ট্যাটাস (Krishak Bandhu Status) কি অবস্থায় আছে তাহলে নিচের এই পদ্ধতিতে জেনে নিন।

সরকারি কর্মী (WB Govt Employees)

কৃষক বন্ধু প্রকল্পের (Govt Scheme) স্ট্যাটাস চেক করার জন্যে আপনাকে www.krishakbandhu.net পোর্টালে গিয়ে Enrolled Farmers Information এ যান। এরপর সিলেক্ট অপশনে গিয়ে আধার কার্ড, মোবাইল নম্বর অথবা ব্যাংক একাউন্ট নম্বরের মধ্যে যেকোনো একটি বাছুন। তারপর যে অপশণ বাছলেন সেই নথির সঠিক নম্বর সঠিক জায়গায় বসাতে হবে। তারপরে Captcha Code লিখে Search অপশনে গিয়ে সার্চ করতে হবে।

এরপর আপনার স্ট্যাটাসটি পেজে উল্লেখ করা আছে সেটি ওপেন করতে হবে। আপনার কৃষক বন্ধু প্রকল্পের (Govt Scheme) তথ্য সঠিক দেওয়া থাকে তাহলে আপনার টাকা খুব তাড়তাড়ি ঢুকে যাবে। আর যদি, আধার লিঙ্ক না করে থাকেন বা ডকুমেন্টস সংক্রান্ত কোনো সমস্যা থাকলে তাহলেও সেটি সেখানে উল্লেখ করা থাকবে। তখন সেই সমস্যার সমাধান করলেই আপনার টাকা ঢুকতে শুরু করবে।
Written by Ananya Chakraborty.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(108) ""