চাকরি

Dearness Allowance – সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধির নিয়ম সংশোধন। তাতে বাড়বে না কমবে?

Adv

বদল এলো DA (Dearness Allowance) এর নিয়মে। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের শিশু শিক্ষা ভাতা (Child Education Allowance) এবং হোস্টেল ভর্তুকিতে বড় ধরনের সংশোধন করা হয়েছে। সপ্তম বেতন কমিশনের (7Th Pay Commission) আওতায় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য দেওয়া বিভিন্ন ভাতার মধ্যে চিলড্রেন এডুকেশন অ্যালাউন্স (Child Education Allowance) এবং হোস্টেল সাবসিডি অন্যতম। এই ভাতা গুলি কর্মচারীদের সন্তানদের শিক্ষা এবং থাকার খরচ নির্বাহে সহায়তা করে।

Dearness Allowance New Rules In India.

গত 20 শে জুলাই, 2023 তারিখে, কর্মী ও প্রশিক্ষণ বিভাগ (DoPT) একটি বিজ্ঞপ্তি জারি করে চিলড্রেন এডুকেশন অ্যালাউন্স (Child Education Allowance) এবং হোস্টেল সাবসিডির দাবি জমা দেওয়ার নিয়মে পরিবর্তন ঘোষণা করে। এই পরিবর্তন অনুসারে, কর্মচারীরা এখন থেকে এই ভাতা (Dearness Allowance) গুলির জন্য তাদের দাবি গুলি তাদের নিজস্ব বিভাগে জমা দেবেন ,সরাসরি DoPT তে পাঠাবেন না।

Ad

এর কারন হিসেবে DoPT জানিয়েছে যে, এর ফলে দাবি গুলির (Dearness Allowance) প্রক্রিয়াকরণ এবং পরিশোধের প্রক্রিয়া আরও সহজ এবং দ্রুত হবে। এই পরিবর্তনের ফলে কর্মচারিদের জন্যে জটিলতা কমতে পারে। নতুন নিয়ম অনুসারে, চিলড্রেন এডুকেশন অ্যালাউন্স (Child education Allowance) এবং হোস্টেল সাবসিডির দাবি জমা দেওয়ার জন্য কর্মচারীদের কিছু পদক্ষেপ অনুসরণ করতে হবে।

প্রথমে দাবিপত্রের একটি ফর্ম পূরণ করুন। দাবিপত্রের সাথে প্রয়োজনীয় Documents বা নথিপত্র সংযুক্ত করুন। দাবি পত্রটি আপনার বিভাগের আর্থিক কর্মকর্তার কাছে জমা দিন। দাবিপত্রের সাথে সংযুক্ত করার জন্য প্রয়োজনীয় নথি গুলি হল, শিক্ষার্থীর রেজিস্ট্রেশনের কাগজ, শিক্ষার্থীর ভর্তি কাগজ, শিক্ষার্থীর পরীক্ষার ফলাফল, শিক্ষার্থীর থাকার খরচের প্রমাণ।

Duare Sarkar (দুয়ারে সরকার ক্যাম্প)

এই পরিবর্তনটি কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Dearness Allowance) জন্য একটি খুব ভালো পদক্ষেপ। সরাসরি কর্মী ও প্রশিক্ষণ বিভাগের বক্তব্য অনুসারে, যে সমস্ত মন্ত্রক বা বিভাগে E-HRMS চালু আছে, সরকারি কর্মচারীরা শুধুমাত্র E-HRMS এর মাধ্যমে CEA (Child Education Allowance) দাবি করবে। যেখানে E-HRMS এখনও চালু হয়নি, সেখানেও এই বিষয়ে অনুরোধ করা হচ্ছে, যাতে তারা E-HRMS তাড়াতাড়ি শুরু করে।

Gold Price Decrease – সোনা আরও সস্তা হল, টানা 3 দিন এই দাম কম থাকবে জানালো মোদী সরকার।

মাসের প্রথম দিকেই DoPT অল ইন্ডিয়া সার্ভিসেস (AIS) এর যোগ্য সদস্যদের জন্য নতুন চাইল্ড কেয়ার নিয়ম জানানো হয়েছে। সংশোধিত নিয়ম অনুসারে, যোগ্য সদস্যরা তাদের দুই জন বড় সন্তানের যত্ন নেওয়ার জন্য সম্পূর্ণ পরিষেবায় মোট ২ বছর পর্যন্ত বেতন সহ ছুটি নিতে পারেন এবং এই নিয়মের পরিবর্তন (Dearness Allowance) হতে চলেছে।

Govt Schemes – পুজোর আগেই 10টি প্রকল্পের সমস্ত টাকা পেয়ে যাবেন রাজ্যবাসী। আপনি পাবেন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(106) ""