গুরুত্বপূর্ণ খবর

Marraige Rules – পশ্চিমবঙ্গে বিয়ে করার নতুন নিয়ম, না মানলে বিয়ে করা যাবে না?

Adv

পশ্চিমবঙ্গে বিয়ে করার নিয়ম বা Marraige Rules এর মধ্যে পরিবর্তন করা হয়েছে এবং এই নিয়ম আগামী ১ লা নভেম্বর থেকে কার্যকর হতে চলেছে। আর আর কিছুদিনের মধ্যেই আমাদের রাজ্যে বিয়ের মরশুম শুরু হয়ে যাচ্ছে, আর এর আগে সকল পাত্র ও পাত্রীদের এই নিয়ম সম্পর্কে জেনে নেওয়া উচিত। না হলে সময়মত আপনাদের সমস্যা হতে পারে। ম্যারেজ রেজিস্ট্রি নিয়ে নতুন নিয়ম জারি হয়েছে। এবার থেকে বিয়ের রেজিস্টারকে রেজিস্ট্রেশনের জায়গায় ল্যাপটপ ও ফিঙ্গার প্রিন্ট স্ক্যানার নিয়ে যেতে হবে।

Marraige Rules Change In West Bengal From 1st November.

কারন এবার নতুন নিয়ম জারি হয়েছে। নতুন নিয়ম জারি হওয়ার 15 দিনের মধ্যেই 5768 টি বিয়ের আবেদন বায়োমেট্রিক বিবরণের সাথে জমা পরেছে। আর 2700 বেশি বিয়ে বায়োমেট্রিক ব্যবহার করে নিবন্ধন করা হয়েছে।এই নতুন নিয়ম চালু করা হয়েছে 1লা নভেম্বর থেকে। বিয়ের এই বায়োমেট্রিক নিবন্ধন এখন বাধ্যতামুলক হয়ে গিয়েছে এই কাজটি না করলে বিয়ের রেজিস্ট্রেশন (Marraige Rules) এখন থেকে আর হবে না।

Ad

এই নতুন নিয়মটিতে বলা হয়েছে এখন থেকে বিয়ে করতে আসা নবদম্পতিকে আঙ্গুলের ছাপ দিতে হবে এবং সাথে যে 3 জন সাক্ষী লাগে সেই 3 জন সাক্ষীদের ও হাতের ছাপ দিতে হবে। বিয়ের রেজিস্টারদের এখন থেকে বিয়ের জায়গায় ল্যাপটপ এবং ফিঙ্গার প্রিন্ট স্ক্যানার নিয়ে যেতে হবে। তবে এই Marraige Rules শুধু পশ্চিমবঙ্গে কার্যকর করা হয়েছে।

এক সিনিয়ার আধিকারিক বলেছেন, ”রাজ্য সরকার 2022 সালে বিবাহের নিয়ম সংশোধন করেছে, বিবাহের আবেদন এবং নিবন্ধনের জন্য বায়োমেট্রিক বাধ্যতামূলক করেছে’’। যাইহোক, বিবাহ নিবন্ধনকারীরা ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার সংগ্রহ করার পরে এবং 10-15 ব্যাচে সমস্ত মহকুমা জুড়ে মাস্টার প্রশিক্ষকদের দ্বারা প্রশিক্ষিত হওয়ার পরে এই মাস থেকে এই Marraige Rules বাস্তবায়ন শুরু হয়েছিল।

তিনি আরও জানিয়েছেন, ‘একজন বিবাহ নিবন্ধকের ভূমিকা এখন খুবই গুরুত্বপূর্ণ। নিবন্ধনকারীরা এখন তাদের নিজস্ব বায়োমেট্রিক পরিচয় ব্যবহার (Marraige Rules) করে অনলাইন বিবাহ পোর্টাল অ্যাক্সেস করতে পারেন। একবার লগ ইন করলে, সেশনটি 30 মিনিটের জন্য সক্রিয় থাকবে। এই সময়ের মধ্যে, আঙুলের ছাপ আপলোড করতে হবে’। তিনি আরও বলেন যে, “আগের যেমন বিয়ের রেজিস্ট্রি করার সময় পাত্র – পাত্রীর ও সাক্ষীর সই এবং নথি লাগত তেমন এখনো লাগবে।

PMKVY Scheme (প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা প্রকল্প)

শুধুমাত্র আঙ্গুলের ছাপ এইসব গুরুত্বপূর্ণ নথি গুলোর সাথে যোগ করা হয়েছে। আঙ্গুলের ছাপ দিতেই হবে।”আপাতত , হিন্দু বিবাহ আইন 1954 এবং বিশেষ বিবাহ আইন 1954 এর ক্ষেত্রে এই নতুন নিয়ম চালু করা হয়েছে। তবে পরে সব বিয়ের ক্ষেত্রেই এই নিয়ম চালু হতে পারে বলে মনে করছেন অনেকেই। রাজ্যে 1লা জুন 2019 সালে সব বিয়েকে ডিজিটাইজ করার সিদ্ধান্ত নিয়েছিল সরকার আর তারপরই বায়োমেট্রিক (Marraige Rules) বাধ্যতামূলক করার জন্যে পদক্ষেপ নিয়েছিল।

LPG Gas Price – রান্নার গ্যাসের দাম একধাক্কায় আবার কমলো, পশ্চিমবঙ্গে নতুন দাম কত?

একজন আধিকারিক জানিয়েছেন, ‘এটি ইমপারসোনেশনের ঘটনা গুলি নির্মূল করতে সাহায্য করবে’। তিনি আরও বলেন, ‘সংগৃহীত আঙ্গুলের ছাপ গুলি এনক্রিপ্ট করা হবে এবং মাস্ক করা হবে। বিবাহের পোর্টাল হ্যাক হয়ে গেলেও এই ডেটা অ্যাক্সেস করা যাবে না। কোনও পরিচয় চুরির সম্ভাবনা নেই’। তাই বলাই যায় এই নতুন (Marraige Rules) নিয়ম চালু হওয়া তে অনেক ফেক বিয়ে বন্ধ হবে।
Written by Ananya Chakraborty.

Primary TET – শিক্ষক নিয়োগ মামলায় রায় ঘোষণা। জাস্টিস গাঙ্গুলীর সিদ্ধান্ত জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(92) ""