গুরুত্বপূর্ণ খবর

PAN Card – প্যান কার্ড থাকলে 10 হাজার জরিমানা, নোটিশ পাঠাচ্ছে আয়কর বিভাগ।

Adv

আমাদের দেশে আধার কার্ড যেমন গুরুত্বপূর্ণ তেমন প্যান কার্ডও (PAN Card) গুরুত্বপূর্ণ। আধার কার্ড এর মাধ্যমে যেমন আমাদের নাগরিকত্ব প্রমান হয় তেমন প্যান কার্ড ছাড়া আপনি ব্যাংকিং কাজকর্ম করতে পারবেন না। প্যান কার্ড আয়কর কর্তৃপক্ষ কে সব আর্থিক লেনদেন ট্র্যাক রাখতে সাহায্য করে যা কোন ব্যক্তি বা কোনও সংস্থার কর দায় মূল্যায়ন এর জন্যে প্রয়োজনীয়। এটি কর ফাঁকির সম্ভবনা আটকাতে সাহায্য করে।

Big Announcement For PAN Card Holders.

তাই এখন প্রত্যেকের কাছে প্যান কার্ড (PAN Card) থাকা জরুরী। তবে এখন সব ব্যাংক এই নতুন Account এর জন্যে এপলাই করতে গেলে প্যান কার্ড লাগবেই। তবে প্যান কার্ড থাকলে কিছু বিষয়ে সাবধান থাকা উচিৎ। নাহলে 10 হাজার টাকা পর্যন্ত জরিমানা হতে পড়ে। কি সেই গুরুত্বপূর্ণ বিষয় জেনে নিন। বর্তমানে দেশের প্রত্যেকটি নাগরিকের কাছেই প্যান কার্ড থাকা জরুরী।

Ad

কিন্তু যদি আপনার কাছে 1টির বেশি PAN Card থাকে নিজের নামে তাহলে আপনি পড়তে পারেন বিপদে। আপনার যদি প্যান কার্ড হারিয়ে যায় তাহলে ডুপ্লিকেট প্যান কার্ড ইস্যু করতে হয়। নতুন করে প্যান কার্ড পাওয়া যায় না। তাই এটির অপব্যবহার থামাতেই এই সিদ্ধান্ত নিয়েছে সরকার। আসলে আয়কর আইন অনুযায়ী ভুল প্যান তথ্য প্রদানকারী ব্যক্তিকে আয়কর বিভাগ 10 হাজার টাকা জরিমানা করতে পারে।

Dearness Allowance (মহার্ঘ ভাতা বৃদ্ধি)

ইনকাম ট্যাক্স রিটার্ন (ITR) ফর্ম ফাইল করার সময় বা অন্যান্য পরিস্থিতিতে যেখানে PAN Card এর বিশদ লিখতে হবে এই বিধানটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ৷ তাই আপনার কাছে যদি 2টি প্যান কার্ড থাকে তাহলে অবশ্যই আয়কর বিভাগে রিপোর্ট করুন। আপনি আয়কর বিভাগের অনলাইন ওয়েবসাইটে গিয়ে আপনার দ্বিতীয় প্যান কার্ড সরকারের কাছে জমা দিয়ে দিতে পারেন।

OASIS Scholarship – ওয়েসিস স্কলারশিপে আবেদন শুরু হল, নয়া আবেদন প্রক্রিয়া দেখুন।

আর এই কাজটি না করলে আপনাদের উভয় PAN Card আয়কর বিভাগ (Income Tax Department) এর পক্ষ থেকে বাতিল করে দেওয়া হবে। আর এই কাজ করলে পুনরায় নিজেদের প্যান কার্ড চালু করতে হলে সকলের খুবই সমস্যা হতে পারে বলেমনে করছেন অনেক বিশেষজ্ঞরা। সেই জন্য সকলে এখন থেকেই সতর্ক হন এবং বাকি সকলকে সতর্ক করুন।
Written by Ananya Chakraborty.

PM Rojgar Yojana – বেকারদের জন্য 10 লাখ টাকা পর্যন্ত অর্থ দিচ্ছেন কেন্দ্রীয় সরকার। কারা কারা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(100) ""