অর্থনীতি

PM Suraksha Bima Yojana মাধ্যমে 2 লাখ টাকার সুবিধা পান 20 টাকা জমিয়ে। কিভাবে আবেদন করবেন?

Adv

বর্তমানে সুরক্ষার জন্য বীমা (Insurance) করতে চান অনেকেই। আর এই জন্য সরকারের তরফে Suraksha Bima Yojana বা সুরক্ষা বীমা যোজনা নিয়ে আসা হয়েছে দেশের সকল মানুষদের জন্য। এই বীমা প্রকল্পে (Insurance Scheme) সামান্য খরচে বীমার সুবিধা পাবে সকলে। আর এই বীমা সকলের করা উচিত কারন কার কখন বিপদ ঘনিয়ে আসবে তা কেউ বলতে পারে না।

Pradhan Mantri Suraksha Bima Yojana 2024.

দুর্ঘটনায় পরিবারের কোনো সদস্যের মৃত্যু হলে পরিবারের বাকি সদস্যদের আর্থিক সমস্যার সম্মুখীন হওয়ার সম্ভবনা থাকে। তাই এমন পরিস্থিতি যাতে না আসে তার জন্যে মানুষ বীমা (PM Suraksha Bima Yojana) করেন। তবে বীমা করতে গেলে প্রিমিয়াম (Premium) দিতে হয় অনেক। তাই কম প্রিমিয়াম যুক্ত বীমা খোঁজেন অনেকেই। এমন কম প্রিমিয়াম যুক্ত বীমা আছে হাতে গোনা কয়েকটি।

আজ আপনাদের সাথে এমনই Suraksha Bima Yojana বা প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা নিয়ে কথা বলব যেখানে কম প্রিমিয়ামে (Insurance Premium) পাবেন ভালো সুবিধা। বীমা করা অত্যন্ত প্রয়োজনীয়। বীমা বিশেষ করে দুর্ঘটনাজনিত মৃত্যু, হঠাৎ মৃত্যুর মত ঘটনায় পরিবারের নির্ভরশীল সদস্যদের আর্থিক সুরক্ষা প্রদান করে। আর এই বীমা করার আগে আপনাদের এই সম্পর্কে সকল তথ্য জেনে নেওয়া উচিত।

এই প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনায় (PM Suraksha Bima Yojana) খুম কম প্রিমিয়ামে পাবেন ভালো সুরক্ষা। মাত্র ২০ টাকা বিনিয়োগ করার মাধ্যমে আপনারা ২ লাখ টাকার সুবিধা পাবেন একেবারে। এই বীমাটি মূলত দুর্ঘটনাজনিত ক্ষেত্রে সুরক্ষা প্রদান করে থাকে। বিশেষত দুর্ঘটনাজনিত মৃত্যু অথবা তার জেরে কোনো অক্ষমতার ক্ষেত্রে এই প্রকল্পে পাওয়া যায় কভারেজ।

Suraksha Bima Yojana Premium Calculator & Time

এই Suraksha Bima Yojana মাত্র 20 টাকা করে প্রিমিয়াম দিতে হয়। এই প্রিমিয়ামে অটো ডেবিট করে সদস্যের ব্যাংক একাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হয়। এই টাকা সাধারণত জুন মাসের 1 তারিখ অথবা তার আগে নেওয়া হয়। এই পলিসিটি 1 বছরের জন্য বৈধ থাকে। 1লা জুন থেকে 31শে মে পর্যন্ত আপনি এই প্ল্যানে কভারেজ পাবেন। এরপরে আবার অটো ডেবিটের মাধ্যমে টাকা দিলে কভারেজ শুরু হবে।

Who Will Get Suraksha Bima Yojana

18 থেকে 70 বছরের মধ্যে যাদের ব্যাংক কিম্বা পোস্ট অফিসে বই রয়েছে তারা এই Suraksha Bima Yojana স্কীমে নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন। দেশের সরকারি বা বেসরকারি ব্যাংক গুলোতে যাদের সেভিংস একাউন্ট আছে এবং তাদের বয়স যদি 18 থেকে 70 এর মধ্যে হয় তাহলে এই স্কীমে নথিভুক্ত করতে পারবেন। একাধিক ব্যাংক একাউন্টের ক্ষেত্রে ওই ব্যক্তি শুধুমাত্র একটি সেভিংস একাউন্টের মাধ্যমে এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন।

500 Rs Note (৫০০ টাকার নোট)

Which Benefits Do You Get In Suraksha Bima Yojana

বীমা কভারেজে থাকা ব্যক্তির মৃত্যুতে তার পরিবারকে 2 লক্ষ টাকা দেওয়া হবে। দুর্ঘটনায় দুটি চোখ, হাত অথবা পায়ের ক্ষতি হয়ে গেলে দুই লক্ষ টাকা পাওয়া যাবে। একটি চোখের ক্ষতি হলে অথবা একটি হাত বা পায়ের ক্ষতি হলে এক লক্ষ টাকা ক্ষতিপুরণ পাবে গ্রাহকরা। আর এর ফলে পরিবারের মানুষদের কিছুটা হলেও সুবিধা হয় সেটা বলাই বাহুল্য।

এই মাসের Lakshmir Bhandar প্রকল্পের টাকা কবে পাবে মা বোনেরা? মোবাইল থেকে জেনে নিন।

When You Not Get Suraksha Bima Yojana Benefit?

আপনার বয়স 70 বছর হলে এই প্রকল্পের সুবিধা পাবেন না। যে ব্যাংকের একাউন্টের আপনার এই বীমা নেওয়া আছে সেই একাউন্ট বন্ধ করে দিলে অথবা বীমা কার্যকর রাখার জন্যে পর্যাপ্ত ব্যালেন্স না থাকলে এই কভারেজ মিলবে না। যদি একজন সদস্যের একাধিক একাউন্টের মাধ্যমে এই বীমা চালু থাকে তাহলে একটি ব্যাংক একাউন্টের মাধ্যমেই এই Suraksha Bima Yojana সুবিধা মিলবে।
Written by Ananya Chakraborty.

গরমের মধ্যে চুপি সারে একধাক্কায় বেড়ে গেল Electric Bill? কারেন্ট বিল নিয়ে রাজ্যের বিদ্যুৎ সংস্থা WBSEDCL কি জানালো?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(99) ""