প্রকল্প

PMAY Scheme – বাড়ি বানাতে টাকা দিচ্ছে। এবারে কারা পাবেন? নতুন লিস্ট দেখে নিন।

Adv

নতুন বছর শুরু হওয়ার সাথে সাথে একের পর এক দারুন চমক পাচ্ছেন দেশবাসীরা (PMAY Scheme). ইতিমধ্যেই গ্যাসের দাম (LPG Gas Price) কমানো থেকে শুরু করে একাধিক অনেক বিষয় নিয়ে নিত্য নতুন নির্দেশিকা জারি করেছে। আর এর মধ্যেই প্রধানমন্ত্রী আবাস যোজনা (Pradhan Mantri Awas Yojana) নিয়ে বিশেষ খবর সামনে এলো। দেশের মানুষদের স্থায়ী বাসস্থান দেওয়ার জন্য এই প্রকল্প চালু করেছেন অনেক দিন আগেই।

PMAY Scheme New List Check Online.

এই প্রকল্পের (PMAY Scheme) মাধ্যমে অনেক মানুষ নিজেদের স্থায়ী বাসস্থান তৈরি করেছে। এই আবাস যোজনার মাধ্যমে সাধারন মানুষদের যাদের নিজস্ব স্থায়ী বাসস্থান নেই, পাকা ঘর নেই তারা টাকা পাবেন ঘর তৈরির জন্য। আবাস যোজনায় 1 লক্ষ 20 হাজার টাকা বা 1 লক্ষ 30 হাজার টাকা দেওয়া হয় ঘর তৈরির জন্য। এই টাকা তিনটি কিস্তিতে দেওয়া হয়।

প্রথম কিস্তিতে 60 হাজার টাকা। দ্বিতীয় কিস্তিতে 50 হাজার টাকা আর তৃতীয় কিস্তিতে 10 হাজার টাকা। দেওয়া হয়। এইভাবে তিনটি ধাপে টাকা পাঠনো হয় ধাপে ধাপে। আবাস যোজনার টাকা (PMAY Scheme Installment Money) সরকারি আবেদনকারীর ব্যাংক একাউন্টে পাঠানো হয়। আর দেশের সকল গরীব ও মধ্যবিত্ত মানুষদের মাথায় পাকা ছাদ দেওয়ার জন্যই এই সিদ্ধান্ত দেওয়া হয়েছে।

PMAY Scheme New List

কেন্দ্র সরকারের পক্ষ থেকে কার্যকরী অন্যান্য প্রকল্পের মতোই এই প্রকল্পের আওতায় আবেদন জানানোর বিশেষ ওয়েবসাইট রয়েছে। এই ওয়েবসাইটের মাধ্যমে প্রত্যেক বছর প্রচুর সংখ্যক মানুষ আবাস যোজনার (PMAY Scheme) আওতায় পাকা বাড়ি নির্মাণের অনুদানের জন্য আবেদন করেন। আবেদন করার পর কেন্দ্র সরকারের (Central Government) পক্ষ থেকে সেই সব আবেদনপত্র যাচাই করে যারা যোগ্য ব্যক্তি তাদের তালিকা প্রকাশ করা হয়।

এই লিস্টে (PMAY Scheme List) যাদের নাম থাকবে তারাই এই প্রকল্পের আওতায় বাড়ি তৈরির অনুদান পাবে। সম্প্রতি আবাস যোজনার (PM Awas Yojana) ঘরের টাকা দেওয়ার নামের লিস্ট প্রকাশ পেল। কিভাবে দেখবেন আপনার নাম এই লিস্টে আছে কিনা তা নিয়ে আজ আপনাদের বলব। আর আপনারা খুব সহজে ও কম সময়ের মধ্যেই এই লিস্টে নিজেদের নাম আছে কিনা সেই সম্পর্কে জেনে নিতে পারবেন।

PMAY Scheme Gramin List Check

বাড়িতে বসে অনলাইনে ফোনের মাধ্যমেই চেক করতে পারবেন আবাস যোজনায় আপনার নাম আছে কিনা। কেন্দ্র সরকার এই আবাস যোজনার অনুদান দেওয়ার সুবিধার জন্যে গ্রাম ও শহর দুই ভাগে ভাগ করেছেন। প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীনের নামের লিস্ট চেক করার জন্যে প্রথমে, অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। এরপর Awaassoft এ ক্লিক করুন।

এরপর Report এ ক্লিক করুন, এরপর Beneficiaries Registered, Accounts Frozen And Verified এ ক্লিক করুন। পরবর্তী পেজে রাজ্যেের নাম, জেলার নাম, ব্লকের নাম, গ্রাম পঞ্চায়েতের নাম দিতে হবে। এই সব দিয়ে ক্যাপচা কোড পূরণ করে Submit করলেই লিস্ট চলে আসবে। আপনি চাইলে Download PDF অপশনে ক্লিক করলেই PMAY Scheme লিস্টটি আপনার ফোনে ডাউনলোড করে সেখান থেকে আপনি নিজের নামটি খুঁজে নিতে পারবেন।

Transaction Limit (টাকা তোলার লিমিট)

PMAY Scheme Urban List Check

প্রধানমন্ত্রী আবাস যোজনা শহরের লিস্ট চেক করেননি তারা এভাবে করতে পারবেন। প্রথমে, আবাস যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে যান। শেখানে গিয়ে হোমপেজের মেনুতে ক্লিক করুন। Search Beneficiary এর আওতাধীন Beneficiary Wise Funds Released অপশনে ক্লিক করুন। এরপরে আপনার সামনে একটি পেজ খুলে যাবে সেখনে আপনাকে আধার নম্বর দিতে হবে।

100 টাকার নোট নতুন রূপে আসতে চলেছে? RBI এর সিদ্ধান্তে গুঞ্জন দেশজুড়ে।

Send OTP অপশনে ক্লিক করতে হবে। পরবর্তীতে আপনার মোবাইল নম্বরে আসা OTP এর মাধ্যমে আপনি প্রধানমন্ত্রী আবাস যোজনা (PMAY Scheme) আওতায় অনুদান পেতে চলেছেন কিনা তা চেক করে নিতে পারবেন। আর এই কাজটি আপনারা খুবই সহজে নিজেদের মোবাইলের মাধ্যমে করে নিতে পারবেন। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Ananya Chakraborty.

ই শ্রম কার্ডে টাকা ঢোকা শুরু হল। সকলে পাচ্ছে 3000 টাকা। আপনি কি পেলেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(109) ""