গুরুত্বপূর্ণ খবর

Ration Card – রেশন কার্ড থাকলেই দুধ ও ঘি পাবেন গ্রাহকরা! সরকারের দারুণ পরিকল্পনা।

Adv

রেশন ব্যবস্থা (Ration Card) নিয়ে দারুন খবর নিয়ে হাজির আমারা। এবার থেকে রেশনে শুধু চাল, আটা বা গম ও চিনি এই সব পাবেন না এখন আরো অনেক জিনিস পাবেন রেশনে। কি কি পাবেন তা জানতে এই প্রতিবেদনটি পুরোটা পড়ুন। রেশন ব্যবস্থার (Ration System) মাধ্যমে দেশের নাগরিকদের খাদ্য নিশ্চিত করা হয়। দেশের প্রতিটি মানুষের খাদ্য অধিকারের পরিপ্রেক্ষিতে এই প্রকল্প বছর পর বছর ধরে চলছে।

Ration Card Holders Get Milk Products.

এই রেশন ব্যবস্থার মাধ্যমে আগে নির্দিষ্ট কিছু উপভোক্তাদের বিনামূল্যে রেশন সামগ্রী (Free Ration Items) দেওয়া হত। কিন্তু করোনার পর থেকে দেশের প্রতিটি রেশন উপভোক্তাদের বিনামূল্যে রেশন সামগ্রী দেওয়া হয়। এখন পর্যন্ত 80 কোটির বেশি রেশন উপভোক্তারা বিনামূল্যে রেশনের সুবিধা পাচ্ছেন। করোনার কাল পার হয়ে গিয়েছে কিন্তু মোদিজী ঘোষনা করেছেন আরো 5 বছর এই বিনামূল্যে রেশন (Ration Card) দেওয়া হবে।

Ad

এই রেশন ব্যবস্থা (Ration Card) নিয়ে কেন্দ্র সরকারের তরফ থেকে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করা হয়। ঠিক এমনই একটি পরিকল্পনার কথা শোনা গেল। এই পরিকল্পনা আনুযায়ী রেশন দোকান গুলোকে নিউট্রেশন হাব তৈরি করা হবে। রেশন দোকান গুলোকে (Ration Shop) নিউট্রেশন হাব তৈরি করার ফলে শুধু চাল, গম নয় এর পাশাপাশি দুধ, ঘি, ছানা সহ বিভিন্ন দুগ্ধজাত সামগ্রী (Milk Products) পাওয়া যাবে।

কেন্দ্র সরকারের তরফ থেকে কর্পোরেট ধাঁচে রেশন দোকান গুলিকে নতুন রূপ দেওয়ার পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে। শুধু পরিকল্পনা গ্রহণ নয়, পাইলট প্রকল্প হিসেবেও বেশ কয়েকটি রাজ্যকে বেছে নেওয়া হয়েছে। যে সব রাজ্যের রেশন দোকান গুলিকে (Ration Card) এইভাবে কর্পোরেট ধাঁচে নতুন রূপ দেওয়ার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে সে গুলো হল উত্তরপ্রদেশ, রাজস্থান, কর্ণাটক ও গুজরাত।

Ration Card (রেশন কার্ড)

বাংলাকে এখনো এই পাইলট প্রকল্পের আওতায় আনা হয়নি। এই প্রকল্প বাস্তবায়িত হলে যেমন সহজেই দুগ্ধজাত পন্য পাওয়া যাবে তেমন অনেকটা সস্তায় এই সব পন্য পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে। এর পাশাপাশি রেশন ডিলাররাও (Ration Dealer) এই সব খাদ্য সামগ্রী (Ration Card) বিক্রি করে আলাদা ভাবে বাড়তি মুনাফা লাভের মুখ দেখবেন।

রাজ্যে কর্মসংস্থান নিয়ে বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। কি জানালেন তিনি?

আর এই ধরণের সুবিধা পাওয়া গেলে আখেরে দেশের সকল মানুষদের খুবই সুবিধা হতে চলেছে। আর এই Ration Card এর মাধ্যমে পাওয়া সুবিধা পশ্চিমবঙ্গে এখনই পাওয়া যাবে না। পূর্বে উল্লেখিত রাজ্যের মধ্যে এই পাইলট প্রজেক্ট সফল হলে তবেই এই পরিকল্পনা সমগ্র দেশজুড়ে শুরু করা হবে বলে মনে করছেন অনেকে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Ananya Chakraborty.

রেশন কার্ড থাকলেই বিনামূল্যে রান্নার গ্যাস দেবে সরকার। কারা ও কিভাবে পাবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(105) ""