প্রকল্প

Govt Scheme – দুয়ারে সরকার ক্যাম্পে এই প্রকল্পে আবেদনে দারুণ সুবিধা পাবেন।

Adv

মমতা ব্যানার্জি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হওয়ার পর থেকে একাধিক Govt Scheme বা সরকারি প্রকল্প নিয়ে এসেছেন রাজ্যবাসীর কল্যাণসাধনের জন্য। নানা ধরনের প্রকল্পের মাধ্যমে মানুষদের অনেক সুবিধা হয়েছে। গত কয়েক বছরে 50 এর কাছাকাছি নতুন নতুন প্রকল্প চালু করেছে সরকার। কোন প্রকল্পের মাধ্যমে রাজ্যের মহিলাদের হাতে হাত খরচ তুলে দেওয়া। কোন প্রকল্পের মাধ্যমে মানুষদের স্বাস্থ্যের খেয়াল রাখা তার জন্যে টাকা দেওয়া।

WB Govt Scheme Benefits.

ছেলে মেয়েদের পড়াশুনার জন্য সাহায্য করা। এমন অনেক ধরনের Govt Scheme আছে যা বলতে ধরলে আর শেষ হবে না। তবে এই সব প্রকল্প গুলোর মধ্যে একটি প্রকল্প এবার নজির গড়ল। রাজ্যের অনেক প্রকল্প গুলোর মধ্যে একটি প্রকল্প হল রুপশ্রী প্রকল্প (Rupashree Prakalpa). এই Govt Scheme মাধ্যমে রাজ্যের মেয়েদের বয়ে দেওয়া জন্যে পরিবারের হতে টাকা তুলে দেয় সরকার। এর জন্যে তাদের পৌরসভায় গিয়ে আবেদন করতে হয়।

Ad

এই Govt Scheme মাধ্যমে মেয়ের বিয়ে দিতে যাতে বাবা মা দের কষ্ট করে টাকা জোগার করতে না হয় তার জন্যে চালু করা হয়েছে। মেয়ের বিয়ে দিতে কত খরচ হয় তা একমাত্র মা বাবারাই জানেন। তাই তাদের উপর থেকে কিছুটা চাপ কমানোর জন্য এই প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে 25000 টাকা তুলে দেওয়া হয়। এবার এই প্রকল্পই নজির গড়ল। আবেদন করা মাত্রই কিছু ঘন্টার মধ্যে টাকা হতে পেয়ে গেলেন একটি পরিবার।

এই প্রকল্পের (Govt Scheme) টাকা পাওয়া নিয়ে এর আগে অনেক অভিযোগ উঠেছে। সে সব এর মধ্যে একটি প্রধান কারন হল ‘টাকা পাওয়া নিয়ে বিলম্ব’ ও যোগ্য আবেদনকারী হয়েও টাকা না পাওয়া। তবে এসবের মধ্যে এবার কয়েক ঘন্টার মধ্যে প্রাপ্য টাকা তুলে দেওয়ার নজির রাজ্যে প্রথম। এই ঘটনাটি ঘটেছে সোমবার বারাসাত এর 1 নম্বর ব্লক এর অন্তগত কদম্বগাছি গ্রাম পঞ্চায়েতের উলা এলাকাতে।

Krishak Bandhu (কৃষক বন্ধু)

জিনি এই টাকা পেয়েছেন তিনি সোমবার নিকটবর্তী দুয়ারে সরকার ক্যাম্পে (Duare Sarkar Camp) গিয়ে আবেদন জমা করেন। আর আবেদনের দিন ই ছিল তার বিয়ে। এই বিষয়টি প্রশাসনের নজরে আসতেই তারা তড়িঘড়ি আবেদনের কাগজপত্র করে দেখে নেন। কাগজপত্র সব ঠিকঠাক দেখে নেওয়ার পর ওই দিন বিয়ের আগেই প্রকল্পের (Govt Scheme) চেক নিয়ে ব্লক প্রশাসনের আধিকারিকরা উপস্থিত হন ওই আবেদনকারীর বাড়িতে।

জানুয়ারির শুরুতেই আবার ছুটির খবর, কতদিন ছুটি পাবেন?

সেখানে তার হতে 25 হাজার টাকার চেক তুলে দেওয়া হয় প্রশাসনের তরফ থেকে। সকালে আবেদন রাতে টাকা, এমন নজির এর আগে কোনদিন এই Govt Scheme দেখা যায়নি বলেই জানা যাচ্ছে সূত্র মারফত। ফলে আবেদনকারী ও তার পরিবার যেমন খুশি তেমন খুশি প্রশাসনও। আর আগামীদিনেও এই প্রকল্পের অন্তর্গত সকলকেই একইভাবে টাকা দেওয়া যায় কিনা সেই দিকে নজর সকলের।
Written by Ananya Chakraborty.

জনগনের সুবিধার্থে MyScheme Portal চালু করলো সরকার। কোন সরকারী প্রকল্পটি আপনার জন্য এক

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(98) ""