চাকরির প্রস্তুতি

পশ্চিমবঙ্গে ICDS Anganwadi কর্মী নিয়োগ। মোট কত শূন্যপদ? কবে নিয়োগ হবে?

Adv

রাজ্যে চাকরি নিয়ে অবশেষে সুখবর (ICDS Anganwadi). চাকরিপ্রার্থীদের জন্য দারুণ খবর নিয়ে হাজির হয়েছি আমরা। বর্তমানে যেখানে প্রায় 26 হাজার জন চাকরি প্রার্থীর চাকরি নিয়ে টানাটানি চলছে সেই আবহেই সামনে এলো নতুন চাকরির বিজ্ঞপ্তি। প্রায় ২৬ বছর পর কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) নির্দেশে আইসিডিএস সুপারভাইজার নিয়োগের (ICDS Supervisor Recruitment) বিজ্ঞপ্তি সামনে আনা হয়েছে (Integrated Child Development Service).

West Bengal ICDS Anganwadi Recruitment 2024.

সুপারভাইজার পদে ৪০০৯ জন কর্মচারী নিয়োগে (WB ICDS Anganwadi) কোনও নিষেধাজ্ঞা না দেওয়ার দেশ দিয়েছে হাইকোর্টের পক্ষ থেকে। রাজ্য সরকার (Government Of West Bengal) জানিয়েছে মোট ১৪২৯ জনকে এই পদে নিয়োগ করা হবে। তথ্য অনুযায়ী জানা যাচ্ছে আইসিডিএস সুপারভাইজার পদে সর্বশেষ নিয়োগ করা হয়েছিল ১৯৯৮ সালে।

Ad

তারপর থেকে কোন রকম নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়নি। পরবর্তী নিয়োগ প্রক্রিয়া (ICDS Anganwadi Recruitment) হয়েছিল 2019 সালে। ১৫ ই সেপ্টেম্বর ২০১৫ সালে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে নির্দেশ জারি করা হয়েছিল এবং স্পষ্টভাবে বলা হয়েছিল মোর শূন্য পদ গুলির মধ্যে ৫০ শতাংশ বর্ডারি কর্মীদের পদোন্নতির ভিত্তিতে নিয়োগ করতে হবে।

অঙ্গনওয়াড়ি কর্মীদের (ICDS Anganwadi Workers) জন্য মাত্র ৪২২টি শূন্য পদ রেখে রাজ্য সরকার অবশিষ্ট ৩০৩৬টি শূন্য পদের জন্য সরাসরি নিয়োগ প্রক্রিয়া সেই সময় শুরু করেছে বলে জানা গিয়েছিল। এই নিয়োগ বিজ্ঞপ্তিকেই চ্যালেঞ্জ করে কিছু কর্মী হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন। পরবর্তী 19 সেপ্টেম্বর ২০২৩ সালে বিচারপতি লুপিতা বন্দ্যোপাধ্যায় রাজ্য সরকারকে পদোন্নতির ভিত্তিতে।

অঙ্গনওয়াড়ি কর্মীদের (ICDS Anganwadi Vacancy) থেকে পঞ্চাশ শতাংশ শূন্য পদ পূরণের নির্দেশ জারি করেছিলেন। কিন্তু জানা যায় রাজ্য সরকার সেই নির্দেশ উপেক্ষা করেছিল। নিয়োগ প্রক্রিয়া অব্যাহত রেখেছিল। প্রমোশনাল সুপারভাইজার পদ অনুযায়ী অঙ্গনওয়ারি কর্মীদের নিয়োগের জন্য নেয়া হয়েছিল পরীক্ষা। ১১৫২টি প্রার্থীর মেধা তালিকা ও প্রকাশ করা হয়েছিল সেই সময়।

HS Result (উচ্চমাধ্যমিক রেজাল্ট ২০২৪)

সেই সমস্ত তথ্য রাজ্য প্যানেল প্রকাশ না করে সরাসরি নিয়োগ প্রক্রিয়া অব্যাহত রেখে দিয়েছিল বলেই জানা যাচ্ছে। তারপর আবার মেধা তালিকাভুক্ত অঙ্গনওয়াড়ি কর্মীরা (ICDS Anganwadi) হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন। এরপর চলতি বছরের ১৩ ই জানুয়ারির বিচারপতির সৌমেন সেনের ডিভিশন বেঞ্চে বিচারপতি ব্যানার্জীর আদেশকে চ্যালেঞ্জ করে একটি মামলা দায়ের করা হয়েছিল হাইকোর্টে।

ভারতে নতুন ব্যাংক চালু করা হবে। RBI নতুন ব্যাংকের নাম ঘোষণা করে দিলো।

তবে একক বেঞ্চের আদেশে কোন স্থগিতাদেশ দেওয়া হয়নি ডিভিশন বেঞ্চের পক্ষ থেকে। আইনজীবী আশীষ কুমার চৌধুরী আদালতে বিচারপতি রাজশেখর মান্থা বলেছিলেন। যে কেন্দ্রীয় সরকারের নির্দেশ অনুযায়ী অঙ্গনওয়াড়ি কর্মীদের (ICDS Anganwadi) মধ্যে থেকে প্রায় পঞ্চাশ শতাংশ অঙ্গনওয়াড়ি সুপারভাইজারকে নিয়োগ করা উচিত। এবারেও হাইকোর্টের আদেশকে অনুসরণ করেনি রাজ্য। যা সম্পূর্ণ বেআইনি বলেই জানা গিয়েছে।Written By Tithi Adak.

সরকারি চাকরি ছাড়াই প্রতিমাসে 1 লাখ টাকা পেনশন পাবেন, শুধুমাত্র এইভাবে সঞ্চয় করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(104) ""