শিক্ষা

HS Result – উচ্চ মাধ্যমিকের রেজাল্ট অনলাইনে কখন দেখতে পাবে পড়ুয়ারা? সঠিক সময় জানা গেল।

Adv

শিক্ষার্থীরদের জীবনের সব থেকে বড় দুটি বোর্ড পরীক্ষা হল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (HS Result). কিছুদিন আগেই মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Pariksha) ফলপ্রকাশ হয়ে গিয়েছে। আর এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের পালা। আর হাতে গোনা কয়েকদিন তারপরেই উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের অপেক্ষার দিন শেষ। কবে আর কখন প্রকাশিত হবে রেজাল্ট (HS Result) চলুন এই বিষয়ে জেনে নিন (West Bengal Council For Higher Secondary Education).

When You Check WBCHSE HS Result Online.

আর পরীক্ষা (HS Exam) সম্পন্ন হয়ে যাওয়ার জন্য এখন পড়ুয়া থেকে শুরু করে সকল অভিভাবকদের মাথায় একটাই চিন্তা ঘুরপাক খাচ্ছে যে কখন এই রেজাল্ট (HS Result) প্রকাশ পাবে? আর বেশি দেরি নেই কিছুদিনের মধ্যেই এই রেজাল্ট প্রকাশ পেতে চলেছে। আর রেজাল্টের ওপরে নির্ভর করেই আগামীদিনে সকলে কি বিষয় নিয়ে পড়াশোনা করবে সেই সকল কিছু নির্ভর করছে।

Ad

প্রসঙ্গত, এই বছর লোকসভা ভোটের কারনে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা (HS Result) এগিয়ে আনা হয়েছিল। এই বছর মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল 16ই ফেব্রুয়ারি। আর শেষ হয়েছে 29শে ফেব্রুয়ারি। এই বছর মোট 7 লক্ষ 90 হাজার জন পরীক্ষায় বসেছিল। 2341 টি কেন্দ্র উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া হয়েছে। এই বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ (HS Result) পেতে চলেছে 8ই মে।

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বৃহস্পতিবার এই ঘোষনা করেছেন। উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার 69 দিনের মাথায় প্রকাশ পাবে ফলাফল। সংসদের তরফ থেকে জানান হয়েছে 8ই মে দুপুর 1টায় আনুষ্ঠানিক ভাবে ঘোষনা করা হবে ফলাফল। তারপরে 3 টের পর থেকে অনলাইনে নিজেদের রেজাল্ট দেখতে পারবে পরীক্ষার্থীরা। তবে 8 তারিখে ফল প্রকাশ (HS Result) পেলেও সেই দিন মার্কসীট দেওয়া হবে না পরীক্ষার্থীদের হাতে।

HS Result 2024 (উচ্চমাধ্যমিক রেজাল্ট ২০২৪)

সংসদের 55টি কেন্দ্র থেকে স্কুল গুলোকে 10ই মে মার্কসীট ও সার্টিফিকেট বিতরণ করা হবে। সেই দিন ছাত্র ছাত্রীরা নিজেদের স্কুল থেকে মার্কসীট ও সার্টিফিকেট তুলতে পারবেন। এই বছর মার্কসীটে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। এবারে মার্কসীটে নম্বরের পাশাপাশি দেওয়া থাকবে পার্সেন্টাইল। আর এই জিনিস সর্ব প্রথম এইবারের পরীক্ষার জন্যই করা হচ্ছে।

গরমের ছুটি চলাকালীন পড়ুয়াদের জন্য বড় সিদ্ধান্ত। এক নজরে দেখে নিন।

8ই মে দুপুর 3টের পর থেকে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের (WBCHSE) অফিসিয়াল ওয়েবসাইট www.wbchse.wb.gov.in এ বা আর অন্যান্য যে ওয়েবসাইট আছে সেই গুলোতেও দেখতে পারবে ফলাফল। সেই সব ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট নোটিফিকেশন ক্লিক করে রোল নম্বর ও জন্ম তারিখ দিয়ে সার্চ করলেই ফলাফল বেরিয়ে আসবে।
Written by Ananya Chakraborty.

এবারের মাধ্যমিকে স্ক্রুটিনি ও রিভিউ করার নতুন পদ্ধতি। কিভাবে করবে পড়ুয়ারা? সঠিক তথ্য জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(100) ""