শিক্ষা

HS Result 2024 – উচ্চ মাধ্যমিক রেজাল্টের রিভিউ কবে থেকে শুরু? কত খরচ? ফল প্রকাশের আগেই দেখুন।

Adv

মাধ্যমিকের ফলপ্রকাশ পেল গতকাল এবার উচ্চ মাধ্যমিকের পরীক্ষার্থীরা ফল প্রকাশের (HS Result 2024) অপেক্ষায় আছে। গত 8ই মে উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ পাবে। আর তার দুই দিন পর অর্থাৎ 10ই মে সব স্কুল গুলোর হাতে মার্কসীট তুলে দেওয়া হবে। আর সেই দিন থেকেই পরীক্ষার্থীরা স্ক্রুটিনি ও রিভিউ এর জন্যে আবেদন জানাতে চাইছেন তারা আবেদন জানাতে পারবেন (West Bengal Council For Higher Secondary Education).

WBCHSE HS Result 2024.

তবে এবার এই স্ক্রুটিনি ও রিভিউ নিয়ে বিশেষ চমক দিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। যেই সব উচ্চ মাধ্যমিক (HS Result 2024) পড়ুয়ারা আবেদন করবেন তাদের জন্যে থাকবে বিশেষ সুবিধা। এই বছর পড়ুয়াদের রিভিউ ও স্ক্রুটিনির ক্ষেত্রে দেওয়া হবে তৎকাল পরিষেবা। এই পরিষেবা নিতে গেলে সাধারন স্ক্রুটিনি ও রিভিউের জন্যে এই টাকা নেওয়া হয় এক্ষেত্রে সেই টাকার থেকে তিন গুন বেশি টাকা দিতে হবে পরীক্ষার্থীদের।

Ad

এই বিষয়ে শিক্ষা সংসদের তরফ থেকে জানান হয়েছে যে, আবেদন করার সাত দিনের মধ্যে ফলপ্রকাশ না হলে তৎকাল পরিষেবার জন্যে যে অতিরিক্ত টাকা নেওয়া হবে তা ফেরত দিয়ে দেওয়া হবে। ফল প্রকাশের পর স্ক্রুটিনি ও রিভিউের জন্য আবেদন করে থাকে পরীক্ষার্থীরা (HS Result 2024). আবেদনের দিন থেকে ফলপ্রকাশ এই সম্পূর্ণ প্রক্রিয়ার জন্যে সময় লাগে 45 দিন।

এর ফলে স্ক্রুটিনির ও রিভিউের জন্যে যে সব পড়ুয়ারা আবেদন করেন তারা উচ্চশিক্ষার ক্ষেত্রে ভর্তি হতে গেলে নম্বরের কারনে নানা সমস্যার সম্মুখীন হতে হয়। তাই উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE HS Result 2024) এই সিদ্ধান্ত নিয়েছে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য এই প্রসঙ্গে জানান, “তৎকাল ক্ষেত্রে যেদিন থেকে পড়ুয়ারা আবেদন করবে সে দিন থেকে 7 দিনের মধ্যে সংশোধিত মার্কসীট পরীক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে।

এই সময়ের মধ্যে যদি পরীক্ষার্থীরা মার্কসীট হাতে না পায় তাহলে অতিরিক্ত যে টাকা নেওয়া হবে তা ফেরত দেওয়া হবে। সংসদের এই সিদ্ধান্ত ভালো চোখে নেই নি অনেক শিক্ষক মহল। বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির সাধারন সম্পাদক স্বপন মন্ডল ক্ষোভ দেখিয়ে বলেন, “PPS ও PPR এর যে ফিস ধার্য করা হয়েছে বিশেষ করে তৎকালের জন্য তা ঠিক নয়, বলে আমরা (HS Result 2024) মনে করি।

Summer Vacation (গরমের ছুটি)

এতে অভিভাবকদের উপরে অহেতুক আর্থিক চাপ বাড়বে। এই গুলো বেসরকারি প্রতিষ্ঠান গুলোতে হয়। সরকারি ব্যবস্থাপনায় এটা হওয়া কঙ্খিত নয়। 8ই মে দুপুর 1 টায় অনুস্থনিক ভাবে উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ করা হবে। দুপুর 3টে থেকে শিক্ষা সংসদের নির্ধারিত ওয়েবসাইট, অ্যাপে এবং SMS এর মাধ্যমে রেজাল্ট (HS Result 2024) জানতে পারবে পরীক্ষার্থীরা।

4% DA বৃদ্ধির পর আবার এই ভাতা বৃদ্ধি করলো সরকার। সরকারি কর্মীরা কত টাকা বেশি পাবে?

10 তারিখ থেকে স্কুল গুলোর হাতে মার্কসীট ও শংসাপত্র তুলে দেওয়া হবে। আর ওই দিন দুপুর 2 টো থেকে স্ক্রুটিনি ও রিভিউের জন্যে আবেদন জানতে পারবে পরীক্ষার্থীরা। সাধারন স্ক্রুটিনির জন্যে 150 টাকা ও রিভিউ এর জন্যে 200 টাকা নেওয়া হয় (HS Result 2024). আর তৎকালের জন্যে পরীক্ষার্থীদের কাছ থেকে 600 এবং 800 টাকা নেওয়া হবে।
Written by Ananya Chakraborty.

পশ্চিমবঙ্গের মাধ্যমিক রেজাল্ট ২০২৪ দেখার ওয়েবসাইট। অনলাইনে মোবাইল থেকে কিভাবে দেখবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(109) ""