ছুটি

Holiday List – রাজ্যের ছুটির লিস্টে বড়সড় রদবদল, নবান্নর বড় সিদ্ধান্ত।

Adv

বাঙালির বারো মাসে তেরো পার্বণ লেগেই থাকে আর সেই জন্য Holiday List বা ছুটির ঘোষণা করা হয় সরকারের (Government Of WB) তরফে। এবার সেই উপলক্ষেই আরও ২ দিন বাড়তে চলেছে সরকারি ছুটি। এই কারণে সরকারি কর্মচারীদের মুখের হাসি আরও কিছুটা চওড়া হতে চলেছে। এই নিয়ে বক্তব্য জারি করেছেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। জানা যাচ্ছে, আরও ২ দিন সরকারি কর্মচারীরা পূর্ণদিবস ছুটি পাবেন। এমনিতেই সরকারি কর্মচারীরা অনেক ছুটি পেয়ে থাকেন বলেই বদনাম রয়েছে।

Holiday List Increase By Government Of WB.

সরকারের তরফে গরমের ছুটি (Summer Vacation), দুর্গা পূজার ছুটি (Durga Puja Holiday) এছাড়াও আরও National Holiday দেওয়া হয়ে থাকে। তার ওপর যুক্ত হয়ে গেল আরও ২ দিন। কবে কবে ছুটি পেতে চলেছেন সরকারি কর্মচারীরা? এই ছুটি (Holiday List 2023) কি সব দফতরে লাগু হবে? এইসব প্রশ্নের উত্তর পেয়ে যাবেন আজকের প্রতিবেদনে।

Ad

বুধবার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির (CM Mamata Banerjee) নির্দেশে নবান্নে (Nabanna) সাংবাদিক বৈঠক হয়। এই বৈঠকে ছুটির যে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী, তা শুনে রাজ্য সরকারি কর্মচারীদের মুখে হাসি ফুটেছে। আসলে এতদিন শবেবরাত (Sab E Barat) আর করম পুজোতে (Karam Puja) অর্ধ দিবস (Half Day Holiday) ছুটি থাকত, আর এই ছুটি ছিল সেকশনাল ছুটি (WB Holiday List).

পশ্চিমবঙ্গে ছুটি বৃদ্ধির ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

এই কারণে বহু প্রশ্নের সম্মুখীন হতে হতো রাজ্য সরকারকে (Government Of West Bengal) তাই রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে এবার থেকে শবেবরাত আর করম পূজোতে পূর্ণদিবস ছুটি (Full Holiday) থাকবে। সমস্ত কমিউনিটির (Religious) কর্মচারীরা এই ছুটি পাবেন। আর এই ধরণের সিদ্ধান্ত (Holiday List Increase) এর আগে কোন মুখ্যমন্ত্রীর তরফে নেওয়া হয়নি।

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি জানিয়েছেন, দুর্গা পুজোতে যেমন সমস্ত কমিউনিটির ছুটি থাকে (Holiday List). ঠিক সেই ভাবে ঈদে (EID) সমস্ত কমিউনিটিরই ছুটি থাকবে। সবদিক থেকে বিচার বিবেচনা করে পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী সিদ্ধান্ত নিয়েছেন এই ২ দিন ‘স্টেট হলিডে’ (State Holiday) ঘোষণা করার। এদিন বৈঠকে তিনি আরও জানিয়েছেন, এবার থেকে রাজ্যের সমস্ত পুরস্কার আলিপুর জেলের সংগ্রহশালায় রাখা হবে।

ছুটি ঘোষণা (WB Holiday Announcement)

জানা যাচ্ছে, রাজ্যে বাজেট (WB State Budget) বাড়ার পাশাপাশি বেড়েছে খরচ। কিন্তু এর সাথেও বেড়েছে লাভ। বর্তমানে পশ্চিমবঙ্গ একটি শিল্প বান্ধব রাজ্য। শিল্প বান্ধব হওয়ার কারণে ‘স্কচ’ সম্মানে ভূষিত হয়েছে রাজ্য। হ্যান্ডলুম ও টেক্সটাইল শিল্পে এগিয়ে রয়েছে বাংলা। এই নিয়ে শিল্পীদের প্রভূত প্রশংসা করেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। ছুটি বৃদ্ধির (Holiday List) সাথে সাথে এই নিয়েও সিদ্ধান্ত জানানো হয়েছে।

DA Hike – অবশেষে সরকারি কর্মীদের জন্য ডিএ বৃদ্ধি সহ একগুচ্ছ ঘোষণা সরকারের, সিদ্ধান্তে খুশি সকলে।

এদিন মমতা ব্যানার্জিকে কেন্দ্রের বঞ্চনার বিরুদ্ধে সরব হতে দেখা গিয়েছে। কেন্দ্র সরকার (Central Government) যেভাবে বাংলাকে (West Bengal) বিভিন্ন প্রকল্প থেকে বঞ্চিত করছে, সেই নিয়ে বুধবারের বৈঠকে তাদের বিঁধতে ভোলেননি মুখ্যমন্ত্রী। এই ছুটি বৃদ্ধি নিয়ে আপনাদের কি মনে হচ্ছে? সেইটি নিচে কমেন্ট করে জানাবেন। এই ধরণের আরও খবর পাওয়ার জন্য আমাদের এই ওয়েবপোর্টালটি ফলো করুন, ধন্যবাদ।

RBI এর বড় সতর্কবানী, 31 আগস্টের মধ্যে ব্যাংকে এই কাজটি না করলে লেনদেন বন্ধ হয়ে যাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(99) ""